https://gocon.live/

প্রযুক্তি

এটিএম বুথের সাইবার নিরাপত্তা

এটিএম বুথের সাইবার নিরাপত্তা এটিএম বুথের সাইবার নিরাপত্তা
 

এটিএম বুথের সাইবার নিরাপত্তা


বর্তমানে বাংলাদেশের অর্ধেক ব্যাংকই সাইবার নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। সম্প্রতি বুথে বুথে সাইবার নিরাপত্তা ভেঙে প্রতারকেরা টাকা চুরি করে নিয়ে গেছে, যখন মানুষ ঈদুল ফিতর উদযাপন করছিল। ওই সময়ে ডাচ্-বাংলা ব্যাংকের সিকিউরিটি সিস্টেমে গলদ ধরা পড়ে। বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোকে বিশেষ নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেয়া সত্তেও এই টাকা চুরি ঠেকানো যায়নি। আসলে বাংলাদেশের আর্থিক লেনদেনের পরিধি বেশ বিস্তৃত হলেও প্রযুক্তিগত সুরক্ষার দিক থেকে পিছিয়ে আছে বাংলাদেশের ব্যাংক খাত। দেশের মোট ব্যাংকের অর্ধেকই এখন সাইবার নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে। এসব ব্যাংক এখনো নেক্সট জেনারেশন ফায়ারওয়াল সফটওয়্যার পুরোপুরি স্থাপন করতে পারেনি। এর ফলে ব্যাংকগুলোর সাইবার নিরাপত্তা-হুমকি বহুগুণে বেড়ে গেছে। গত ৩০ মে কেন্দ্রীয় ব্যাংক থেকে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখা ও সাইবার নিরাপত্তা জোরদার করার কথা বলা হলেও অনেক ব্যাংকই কেন্দ্রীয় ব্যাংকের কোনো নির্দেশনাই মেনে চলেনি। ফলে এই সময়ে কোনো কোনো ব্যাংকের এটিএম বুথ থেকে জালিয়াত চক্র যেমনি টাকা সরিয়ে নিতে পেরেছে, তেমনি এটিএম বুথে সৃষ্টি হয় নগদ টাকার সঙ্কট। এর ফলে গ্রাহকেরা ভোগান্তিতে পড়েন। দুঃখজনক ব্যাপার হলো, এই সময়ে বেশ কয়েকটি এটিএম বুথ সাইবার অপরাধী চক্রের হামলার শিকার হয় এবং এরা সাইবার নিরাপত্তা ভেঙে বেশ কিছু টাকা তুলে নিয়ে যায়। কয়েকটি ব্যাংকের এটিএম বুথে এ ধরনের ঘটনা ঘটলেও সবচেয়ে বেশি সাইবার হামলার শিকার হয় ডাচ্-বাংলা ব্যাংক। সূত্রমতে, সাইবার হামলাকারীরা বারবার ডাচ্-বাংলা ব্যাংকে হামলা করছে। মনে করা হচ্ছে এর অন্যতম কারণ এর সুইচিং সিস্টেমে গলদ রয়েছে। ফলে সাইবার অপরাধীরা সহজেই এই ব্যাংকের সিস্টেমে ঢুকে পড়তে পারছে। কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্রমতে, সপ্তাহ তিনেক আগেও এই ব্যাংকের বুথ থেকে টাকা তুলে নেয় বিদেশি সাইবার অপরাধীরা। এরপর ঘটল গত ৩ ও ৪ জুনের সাইবার প্রতারণার ঘটনা। এর আগেও ডাচ্-বাংলার বিভিন্ন বুথ থেকে টাকা তুলে নেয়া হয়।


বেসরকারি খাতের ব্যাংকগুলোতে বছর তিনেক আগেও ব্যাপক হারে কার্ড জালিয়াতি বা ক্লোন করে টাকা তুলে নেয়ার ঘটনা ঘটেছে। বেসরকারি খাতের আরও কয়েকটি ব্যাংকে হামলা চালিয়েছে সাইবার অপরাধীরা। পরে জানা যায়, এসব সাইবার হামলাকারী বাংলাদেশি নয় বিদেশি। বিশেষ করে এসব ব্যাংকের গুলশান ও উত্তরা এলাকার বুথগুলো থেকে সহজেই এসব বিদেশি টাকা হাতিয়ে নিত। কিছু কিছু কার্ড বুথে আটকে গেলে সেগুলো উদ্ধার করে দেখা যায়, মাস্টার কার্ড ও বিদেশি কিছু ব্যাংকের কার্ড ব্যবহার করে এরা এসব বুথ থেকে টাকা তুলে নিত। পরবর্তী সময়ে এটিএম মেশিন ও বুথে টাকার নিরাপত্তার ব্যাপারটি ব্যাপক আলোচনায় আসে। এ সময় নতুন করে বিশেষ চিপ সংযুক্ত করা হয় কার্ডে। সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থাও করা হয়। এরপরও বুথে টাকা নিরাপদ রাখা যায়নি। এবার ঈদের ছুটির সময়টাকে টাকা জালিয়াতির জন্য মোক্ষম সময় হিসেবে বেছে নেয় এরা। গত ৩১ শুক্রবার মে রাজধানীর খিলগাঁও এলাকায় ডাচ্-বাংলা ব্যাংকের একটি বুথ থেকে দুজন বিদেশি নাগরিক ৩ লাখ টাকা তুলে নেয়। কিন্তু ব্যাংকের সার্ভারে এ টাকা তুলে নেয়ার হিসাব জমা পড়েনি। পরদিন শনিবার দুই বিদেশি নাগরিক একই বুথে আবার টাকা তুলতে গেলে একজনকে হাতেনাতে আটক করা হয়। অপরজন পালিয়ে যেতে সক্ষম হয়। পরে রাজধানীর একটি হোটেল থেকে ছয় বিদেশি নাগরিককে আটক করা হয়। ব্যাংকারদের মতে, আগে থেকে এসব বুথে নামমাত্র সুরক্ষা দেয়া হয়েছে, নিশ্চিত নিরাপত্তা দেয়া হয়নি। তবে বিদেশি জালিয়াত চক্র এটিএম বুথ থেকে যে প্রক্রিয়ায় টাকা হাতিয়ে নিয়েছে, তা এর আগে কখনোই ঘটেনি। এবারই প্রথম বুথ থেকে টাকা উঠালেও কেন্দ্রীয় সার্ভারে এর তথ্য যায়নি।


সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের বিভিন্ন কমার্শিয়াল ও সার্ভিস প্রোভাইডার আউটলেটগুলোতে সাইবার হামলার ঘটনা বলে দেয়, দেশে সাইবার হামলার ঘটনা ক্রমেই বেড়ে চলেছে, যদিও দেশটি সময়ে সময়ে বিভিন্ন ধরনের সাইবার হামলা প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। রাষ্ট্র পরিচালিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন ‘বাংলাদেশ ইগভর্নমেন্ট কমপিউটার ইন্সিডেন্টস রেসপন্স টিম’ (BGD e-Gov CIRT)-এর নিবন্ধিত তথ্যমতে, ২০১৬ সালে বাংলাদেশে সাইবার হামলার ঘটনা ঘটেছে ৩৭৯টি, ২০১৭ সালে ৬৬৩টি, ২০১৮ সালে ৬৭০টি এবং এখন পর্যন্ত ২০১৯ সালে হামলার ঘটনা ঘটেছে ৪১টি। এই পরিসংখ্যানও সুস্পষ্টভাবে বাংলাদেশে সাইবার হামলা বেড়ে চলার বিষয়টি আমাদের জানিয়ে দেয়। অতএব ব্যাংকগুলোর সাইবার নিরাপত্তা নিয়ে আরও গুরুত্ব দিয়ে ভাবতে হবে।









০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।