https://comcitybd.com/brand/Havit

প্রযুক্তি

জাতীয় রাজস্ব বোর্ডের সভায় এমটবের টেলিকম বাজেট প্রস্তাবনা

জাতীয় রাজস্ব বোর্ডের সভায় এমটবের টেলিকম বাজেট প্রস্তাবনা জাতীয় রাজস্ব বোর্ডের সভায় এমটবের টেলিকম বাজেট প্রস্তাবনা
 
এমটব মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অবঃ) বলেন, "বিগত বছরগুলোতে মোবাইল খাতের রাজস্ব দেশের জিডিপির ১ শতাংশের বেশি ছিল এবং এই খাতটির কর ও ফি প্রদানের পরিমাণ ছিল মোট সরকারি কর রাজস্বের সাড়ে ৪ শতাংশের মতো। অর্থাৎ অর্থনীতিতে মোবাইল খাত সংশ্লিষ্ট করের অবদান এর আকারের ৪ গুণেরও বেশি। অপরদিকে সার্বিকভাবে অর্থনীতিতে এই খাতের অবদান জিডিপিতে আনুমানিক ৭ শতাংশ। মোবাইল কাভারেজের বিস্তৃতি সত্ত্বেও বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেক এখনো মোবাইল নেটওয়ার্কের সাথে যুক্ত হতে পারেনি। তাই ডিজিটাল অন্তর্ভূক্তির অন্যতম শর্ত হচ্ছে মোবাইল খাতে কর কাঠামোর সংস্কার। করের মাত্রা কমিয়ে জিডিপির প্রবৃদ্ধিকে সহজেই ত্বরান্বিত করতে পারে সরকার। প্রস্তাবিত বিষয়গুলির উপরে নজর দেওয়া হলে মোবাইল ফোন গ্রাহকরা আরও বেশি সুবিধা পাবেন এবং টেলিকম খাতে করের হার বাস্তবসম্মতভাবে কমানো হলে বিনিয়োগকারীরা আরও বিনিয়োগ করতে উৎসাহিত হবে।"

মোবাইল খাতে কর যৌক্তিক দাবিগুলোর কয়েকটি:

অলাভজনক অপারেটরের উপর ন্যূনতম ২% টার্নওভার ট্যাক্স প্রত্যাহার বা যুক্তিসঙ্গত করা। সর্বনিম্ন করারোপ আয়কর আইনের মূলনীতি বিরোধী । কারণ আয়কর প্রদান করা হয় আয়ের উপর, বিক্রয়ের/প্রাপ্তির উপর নয়। ব্যবসায় লোকসান হওয়ার পরেও সর্বনিম্ন কর প্রদানের অর্থ হলো মুলধন হতে কর পরিশোধ করা। 

উচ্চ কর্পোরেট করের হারকে যৌক্তিক এবং সহনীয় পর্যায়ে হ্রাস করে তালিকাভুক্ত (বর্তমান ৪০%) ও অ-তালিকাভুক্ত (বর্তমান ৪৫%) অপারেটরদের কর ২৫% ও ৩২% এ নামিয়ে আনা। অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাণিজ্য, শিক্ষা এবং পরিষেবা খাতগুলি টেলিযোগাযোগ খাতের উপর অত্যন্ত নির্ভরশীল। তাই, ব্যবসা এবং বিনিয়োগ সম্প্রসারণের জন্য মোবাইল অপারেটরদের উপর আরোপিত উচ্চ করের হার হ্রাস/যৌক্তিককরণের দাবি করছি।

• দ্বৈত ট্যাক্সেশন এভয়ডেন্স এগ্রিমেন্ট (DTAA) র্কাযকর করা এবং ধারা ৫৬ এর অধীনে অনাবাসীদের যুক্তিসঙ্গত করা । বাংলাদেশ এবং অন্যান্য ৩৩টি দেশের মধ্যে ডাবল ট্যাক্সেশন এভয়ডেন্স এগ্রিমেন্ট (ডিটিএএ) রয়েছে, তবুও বাংলাদেশের সকল অনাবাসী সেবা প্রদানকারী যাদের স্থায়ী অফিস নেই তাদের এনবিআর থেকে নন-ডিডাকশন সার্টিফিকেট নিতে হয়। উপরন্তু, ধারা ৫৬ এর অধীনে কিছু পরিষেবার জন্য বর্তমান করের হার ৩০% পর্যন্ত, যা খুব বেশি।

• বাংলাদেশের আয়কর আইন অনুসারে, কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (CSR)-এর উদ্দেশ্যে করা অর্থপ্রদান অনুমোদনযোগ্য ব্যয় হিসাবে বিবেচিত হয় না। যদিও, ২২টি ক্ষেত্রের একটি তালিকা রয়েছে যেখানে করদাতারা CSR কার্যক্রমের উপর ১০ শতাংশ রেয়াত পাওয়ার যোগ্য। এ ব্যয়কে অনুমোদনযোগ্য ব্যয় হিসাবে বিবেচনা করার জন্য সংশ্লিষ্ট ধারাটি অন্তর্ভুক্ত করার অনুরোধ করছি। 

• মোবাইল এয়ারটাইমে ৩৩.২৫% শুল্ক প্রদান করতে হয়, যা প্রিপেইড প্রকৃতির। তাই, যে গ্রাহক প্রিপেইড এয়ারটাইম ব্যালেন্স ব্যবহার করে বিভিন্ন ডিজিটাল নন-টেলিকম পরিষেবা কেনেন, তাদের ১৬% অতিরিক্ত শুল্ক (SD ১৫% এবং SC১%) দিতে হয়। ভ্যাট আইন শুধুমাত্র ১৫% ভ্যাট সামঞ্জস্য করার অনুমতি দেয় । ভ্যাট আইনে প্রয়োজনীয় বিধান সন্নিবেশ করার প্রস্তাব করছি।

• বিগত ২৭/০১/২০২১ তারিখের বিশেষ আদেশ নং ০১/ মূসক /২০২১ অনুযায়ী BTRC-তে টুজি এবং থ্রিজির (2G & 3G) রাজস্ব প্রদানের ক্ষেত্রে ভ্যাট ছাড় দেওয়া হয়েছে কিন্তু ফোরজির ক্ষেত্রে এই ভ্যাট ছাড়ের নির্দেশনা নেই। আমরা এ সংক্রান্ত ভ্যাট আইনে প্রয়োজনীয় বিধান অন্তর্ভুক্ত করার প্রস্তাব করছি।

• র্বতমানে ডেটা পরিষেবায় সম্পূরক শুল্ক (এসডি/SD) এর হার ১৫% এবং মূল্য সংযোজন কর (VAT) এর হার ৫% বিদ্যমান । ডেটা পরিষেবায় সম্পূরক শুল্ক ১৫% থেকে কমিয়ে ৫% এবং মূল্য সংযোজন কর ৫% থেকে বাড়িয়ে আদর্শ কর হার বা ১৫% করার প্রস্তাব করছি ৷

• মোবাইল সিমের উপরে আরোপিত ২০০ টাকা কর বিলুপ্ত করা। সিম (SIM) সরবরাহর উপর মূসক অপসারণের ফলে গ্রামাঞ্চলে ও বিছিন্ন জনগোষ্ঠীতে মোবাইল অপারেটরদের সেবা আকর্ষণীয় ও আর্থিকভাবে ফলপ্রদ হবে, যা কার্যত সরকারের রাজস্ব বৃদ্ধিসহ সমগ্র বাংলাদেশকে ডিজিটাইজেশনের আওতায় আনার লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা রাখবে এবং এই শিল্পখাতের উন্নয়ন নিশ্চিত করবে।

• সরকারী নিয়ন্ত্রক সংস্থাগুলিতে ভ্যাট ছাড়ের জন্য প্রস্তাব করছি। সরকারী সংস্থা এবং নিয়ন্ত্রণকারীরা ভ্যাট আইন ও বিধি প্রতিপালন করছে না। এ কারনে অপারেটররা চূড়ান্তভাবে ভুক্তভোগী। এ সমস্যা সমাধানের জন্য দিকনির্দেশনা প্রদান করার অনুরোধ করছি।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।