https://gocon.live/

পাইলটিং শুরু হচ্ছে ‘আমি প্রবাসী’ অ্যাপের

পাইলটিং শুরু হচ্ছে ‘আমি প্রবাসী’ অ্যাপের পাইলটিং শুরু হচ্ছে ‘আমি প্রবাসী’ অ্যাপের
 

স্মার্ট বাংলঅদেশ দিবস ১২ ডিসেম্বর, মঙ্গলবার ২১ সেবা নিয়ে সফট লঞ্চ এর মাধ্যমে দেশের ৩০০ ডিজিটাল সেন্টারে পাইলটিং শুরু হচ্ছে ‘আমি প্রবাসী’ অ্যাপের কার্যক্রম। আর এই পক্ষেই উদ্বোধন হতে পারে ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট অ্যাপ ‘সাথী’।

এরইমধ্যে সাথী’র ইন্টারফেস তৈরি হয়েছে। 
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই অ্যাপ দু’টি হাতে হাতে পৌঁছে দিতে উদ্যোগ নিয়েছেন এসপায়ার টু ইনোভেট (এটুআই)। সাথী অ্যাপ’র উন্নয়নে এসওএফ তহবিল থেকে অর্থায়ন করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। 

অ্যাপটিতে সরকারের সব ধরনের ডিজিটাল সার্ভিস, পেমেন্ট গেটওয়ে ইত্যাদি সংযুক্ত থাকবে। মোবাইল ব্যবহারকারী নগদ বা বিকাশ ব্যবহার করতে চাইলে তাকে নগদ বা বিকাশ অ্যাপে যেতে হবে না।

ব্যবহারকারীকে ব্যবহার করতে হবে না ইউএসএসডি কোডও। সাথীকে বললেই কানেক্ট করিয়ে দেবে নগদ বা বিকাশে। কলসেন্টার প্রতিনিধির সঙ্গে কথা বলতে চাইলেও কথা বলিয়ে দেওয়ার ব্যবস্থা করবে সাথী।

গ্রামীণফোন, রবি বা বাংলালিংকের গ্রাহক সেবা পেতে হলে ওসব অ্যাপ ব্যবহার না করেও সাথীকে বললেই হবে। অপারেটরগুলোর গ্রাহক সেবাকেন্দ্রের সঙ্গে সংযোগ ঘটিয়ে দেবে সাথী।

ফলে গ্রাহক আগের চেয়ে মোবাইল ব্যবহার করে বেশি বেশি কাজ সহজে করতে পারবেন। তাদের জীবনযাত্রা আরও সহজ হবে। অ্যাপটি ১২-১৫ ডিসেম্বরের মধ্যে উন্মোচন কররা কথা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি জানিয়েছেন, স্মার্ট নাগরিকের জন্য স্মার্ট সংযুক্তি তৈরি করবে ‘সাথী অ্যাপ’। এই অ্যাপ থেকৈ ব্যবহারকারী সব ধরনের জরুরী সেবার তথ্য পাবে। সাথী মোবাইল সিমের সঙ্গে ‘একীভূত’ করা থাকবে। মোবাইলে সিম চালু থাকলেই এটি সেটে সক্রিয় হবে না।


মোবাইলে ইনস্টল করে নিতে হবে। তবে এটি ডাউনলোড করতে যাতে ব্যবহারকারীর কোনও ধরনের ডেটা (ইন্টারনেট) খরচ না হয় সেই ব্যবস্থাও থাকবে। সাথী যাতে মোবাইলে কোনও জায়গা (জিরো কিলোবাইট) না নেয় সেটা নিয়েও ভাবা হচ্ছে।

স্মার্ট ও ফিচার ফোন- দুই ফোনেই সাথী ব্যবহার করা যাবে। সাথীকে অ্যাপ স্টোর বা প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।