চীনা গাড়ি নির্মাতা জেএসি অটোমোবাইল প্রথমবারের মতো বাণিজ্যিক বাজারে বৈদ্যুতিক যানবাহন আনবে, এর ‘ইওয়েই’ সিরিজের গাড়ি ইতিমধ্যেই সোডিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করছে৷
যদিও নতুন ব্যাটারি প্রথাগত লিথিয়াম-আয়ন ব্যাটারির তুলনায় কম ঘন, এটি ঠান্ডা জলবায়ুতে কার্যকর এবং গাড়ির উৎপাদন খরচ কমায়। ইওয়েইর এর নতুন বৈদ্যুতিক গাড়ি ‘হিনা ব্যাটারির সিলিন্ডার আকৃতির সোডিয়াম আয়ন কোষ ব্যবহার করা হয়েছে।
এই সুবিধা গাড়ির গ্রহণযোগ্যতা বাড়াবে বলে মনে করা হচ্ছে। ২০২৩ সালে জেএসি ইওয়েই সিরিজের গাড়ি প্রথম বাজারে এনেছে। জার্মান অটো জায়ান্ট ফোকসভাগেনের কম্পানিটির ৭৫ শতাংশ মালিকানা।
এ ছাড়া জেএসির মালিক কম্পানি আনহুই জিয়াংহুয়াই অটোমোবাইল গ্রুপ হোল্ডিংসের (জেএজি) অর্ধেক মালিকানাও ফোকসভাগেনের। চীন সরকারের হাতে বাকি অর্ধেক মালিকানা।
ইওয়েই ব্র্যান্ডের ইভি সংস্করণটি বছরের শুরুতে জেএসির উন্মোচিত ‘সেহল ই১০এক্স’ গাড়ির রিব্র্যান্ড করা সংস্করণ। সেহল মডেলে প্রতি ঘণ্টায় বিদ্যুৎ খরচ ২৫ কিলোওয়াট, যার ঘনত্ব প্রতি কেজিতে ১২০ ওয়াট।
যদিও নতুন ব্যাটারি প্রথাগত লিথিয়াম-আয়ন ব্যাটারির তুলনায় কম ঘন, এটি ঠান্ডা জলবায়ুতে কার্যকর এবং গাড়ির উৎপাদন খরচ কমায়। ইওয়েইর এর নতুন বৈদ্যুতিক গাড়ি ‘হিনা ব্যাটারির সিলিন্ডার আকৃতির সোডিয়াম আয়ন কোষ ব্যবহার করা হয়েছে।
এই সুবিধা গাড়ির গ্রহণযোগ্যতা বাড়াবে বলে মনে করা হচ্ছে। ২০২৩ সালে জেএসি ইওয়েই সিরিজের গাড়ি প্রথম বাজারে এনেছে। জার্মান অটো জায়ান্ট ফোকসভাগেনের কম্পানিটির ৭৫ শতাংশ মালিকানা।
এ ছাড়া জেএসির মালিক কম্পানি আনহুই জিয়াংহুয়াই অটোমোবাইল গ্রুপ হোল্ডিংসের (জেএজি) অর্ধেক মালিকানাও ফোকসভাগেনের। চীন সরকারের হাতে বাকি অর্ধেক মালিকানা।
ইওয়েই ব্র্যান্ডের ইভি সংস্করণটি বছরের শুরুতে জেএসির উন্মোচিত ‘সেহল ই১০এক্স’ গাড়ির রিব্র্যান্ড করা সংস্করণ। সেহল মডেলে প্রতি ঘণ্টায় বিদ্যুৎ খরচ ২৫ কিলোওয়াট, যার ঘনত্ব প্রতি কেজিতে ১২০ ওয়াট।








০ টি মন্তব্য