বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২৪ উপলক্ষ্যে কমপিউটার জগৎ এর উদ্যোগে এবং গিগাবাইট (GIGABYTE) এর সৌজন্যে আকর্ষণীয় এক অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে কমপিউটার জগৎ এর নিউজ পোর্টালে  (https://computerjagat.com.bd/)।


টি২০- ফরম্যাটে (20-over cricket) আয়োজিত এবং টি-২০ খেলুড়ে সব দেশের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য বিশ্ব ক্রিকেটের সেরাদের এই আসর ১৯ই জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১ই মে ২০২৪ পর্যন্ত। ইতি মধ্যে ১ম রাউন্ড এর কুইজ সম্পন্ন হয়েছে এবং শিঘ্রই অনলাইন লটারির মাধ্যেমে ১০জন বিজয়ী নির্ধারন করে তাদের নাম প্রকাশ করা হবে।


বিপিএল ২০২৪ চলাকালীন পুরোটা সময় জুড়েই চলবে অনলাইন কুইজ প্রতিযোগিতাটি। মোট ৩টি পর্যায়ে বিভক্ত উক্ত কুইজ প্রতিযোগিতায় সর্বমোট ১৫ হাজার টাকার ২৫টি আকর্ষণীয় পুরস্কার (নগদ অর্থ) বিজয়ীদেরকে প্রদান করা হবে।


এখানে উল্লেখ্য, বিপিএল দশম আসরে গ্রুপ পর্বে ৭টি দলই একে-অন্যের সাথে একবার করে খেলবে। অতঃপর পয়েন্টের ভিত্তিতে শীর্ষ ৪টি দল সেমি-ফাইনালে উন্নীত হবে এবং সেমি-ফাইনালের বিজয়ী ২টি দল ১মার্চ ফাইনালে একে-অন্যের মুখোমুখি হবে।



কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের ও বিজয়ী নির্ধারণের জন্য প্রযোজ্য নিয়মাবলীঃ


১। প্রতিটি প্রতিযোগীকে নিজের নাম ও ব্যক্তিগত ফোন নাম্বার দিয়ে কুইজে অংশ নিতে হবে।


২। নাম ও মোবাইল ফোন নাম্বার না দিলে, কিংবা ভুল দিলে,অংশগ্রহণকারী প্রতিযোগিতা থেকে বাতিল বলে গণ্য হবেন।


৩। একজন প্রতিযোগী কুইজের প্রতিটি পর্বে একবার করে মোট ৫ বার অংশ নিতে পারবেন। অর্থাৎ কুইজের নির্দিষ্ট কোন পর্বে একবারের বেশি অংশ নিতে পারবেন না; যদি কেউ এমন কিছু করেন বা করার চেষ্টা করেন, তাহলে তিনি প্রতিযোগিতায় অংশগ্রহণের অযোগ্য বলে বিবেচিত হবেন।


৪। কুইজে প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ পয়েন্ট হিসেবে একজন প্রতিযোগীর মোট পয়েন্ট নির্ধারণ করা হবে। ভুল উত্তর দেয়া বা কোন প্রশ্নের উত্তর না দেয়ার জন্য কোন পয়েন্ট দেয়া বা কাটা হবে না।


৫। পয়েন্টের ভিত্তিতে প্রতিটি পর্বে নির্দিষ্ট সংখ্যক বিজয়ী নির্ধারণ করা হবে। প্রতিযোগীদের প্রাপ্ত পয়েন্ট সমান হলে তাদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক বিজয়ী নির্বাচন করা হবে।


৬। প্রতিটি পর্বের কুইজ শেষ হবার পর উক্ত পর্বের বিজয়ীদের তালিকা কমপিউটার জগৎ নিউজ পোর্টালে প্রকাশ করা হবে। পরবর্তীতে বিজয়ীদের সাথে ফোনে যোগাযোগ করে পুরস্কারের নগদ অর্থ মোবাইল ব্যাংকিং সেবার (যেমনঃ বিকাশ, নগদ) মাধ্যমে পাঠিয়ে দেয়া হবে।


৭। ফাইনাল পর্বে বিজয়ীদের (চ্যাম্পিয়ন ও রানার-আপ) নাম টুর্নামেন্ট শেষ হবার পরপরই কমপিউটার জগৎ-এর অনলাইন প্ল্যাটফর্মে নিউজ আকারে প্রকাশ করা হবে।


৮। কমপিউটার জগৎ পত্রিকার সাথে জড়িত কোন ব্যক্তি এই কুইজ প্রতিযোগীতায় অংশ নিতে পারবেন না।


৯। কুইজ প্রতিযোগিতা সম্পর্কিত যেকোনো বিষয়ে কমপিউটার জগৎ কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।