https://comcitybd.com/brand/Havit

হার্ডওয়্যার

রেডমি ৯এ ফোন দিয়ে ‘মেড ইন বাংলাদেশ’ যাত্রায় অংশ নিল শাওমি

রেডমি ৯এ ফোন দিয়ে ‘মেড ইন বাংলাদেশ’ যাত্রায় অংশ নিল শাওমি রেডমি ৯এ ফোন দিয়ে ‘মেড ইন বাংলাদেশ’ যাত্রায় অংশ নিল শাওমি
 
কেবল স্মার্টফোন নয়, স্মার্ট জুতার মতো লাইফস্টাইল পণ্য উৎপাদন করে তা রপ্তানির লক্ষ্যে বাংলাদেশে কারখানা স্থাপন করেছে শাওমি। ফ্যানদের আগ্রহে শতভাগ বিদেশী বিনিয়োগে এখানে উৎপাদন কার্যক্রম শুরু করেছে  উদ্ভাবনী এই ইন্টারনেট ব্র্যান্ড। গাজীপুরের ভোগলায় স্থাপিত এই কারখানায় প্রতি বছর উৎপাদন হবে ৩০ লাখ স্মার্টফোন। কর্মসংস্থান হচ্ছে এক হাজার জনের। ৫৫ হাজার বর্গফুটের এই করাখানায় আন্তর্জাতিক উৎপাদন পদ্ধতি ও মান বজায় রেখে চলছে কার্যক্রম।

গত ২১ অক্টোবর ঢাকার একটি হোটেলে এমনটাই জানান শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী। এ সময় বাংলাদেশের কারখানায় তৈরি রেডমি ৯এ স্মার্টফোনের সাথে পরিচয় করিয়ে দেন তিনি।

ইন টু দ্য ফিউচার নামক এই অনুষ্ঠানে অংশ নিয়ে ‘বাংলাদেশকে প্রযুক্তিপণ্য উৎপাদনের সূতিকাগার’ বানাতে সবার সচেষ্ট থাকার আহŸান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যা যা চেয়েছেন শাওমি তাই করছে। আমি আশা করছি বাংলাদেশের শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষে থাকবে শাওমি। তরুণ নেতৃত্ব ও শাওমির মতো কোম্পানির ওপর আমাদের যথেষ্ট বিশ্বাস রয়েছে। এমন নতুন প্রজন্মের সব কোম্পানি ও উদ্যোক্তাই হচ্ছে বাংলাদেশের একেকটা সফলতা। আমরা বিশ্বাস করি, এই অংশীদারিত্বের মাধ্যমে দেশে তরুণ প্রকৌশলীদের জন্য কর্মসংস্থানের আরো সুযোগ সৃষ্টি হবে। দেশেই বৈশ্বিক মানের ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেম প্রতিষ্ঠা হবে।’

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, ‘অতীত-বর্তমান আর ভবিষ্যতের মিশেলেই মানবজীবন। সেই লক্ষ্যে ভবিষ্যৎ প্রজন্মমুখী পণ্য উৎপাদনের অনন্য বিনিয়োগ স্থান হয়ে উঠছে বাংলাদেশ।’

বিনোয়োগ আকর্ষণের আকর্ষণীয় স্থান হিসেবে বাংলাদেশ চতুর্থ দেশ বলে মন্তব্য করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেছেন, চীন, কোরিয়া ও জাপানের পর যদি কোনো দেশে ইনভেস্টমেন্ট হাব হয় সেটা বাংলাদেশ। এক্ষেত্রে বাংলাদেশে বিনিয়োগ করায় আমরা শাওমিকে আমাদের যোগ্য অংশীদার হিসেবে মনে করি। আর তারা যেনো উৎপাদনের পাশাপাশি বাংলাদেশে গবেষণা ও উন্নয়ন করে সে জন্যও সরকার তাদের সুযোগ দিচ্ছে। শাওমি যদি বাংলাদেশে আরঅ্যান্ডডি করে তবে ১০ শতাংশ ক্যাশ ইনসেন্টিভ দেবে। এর ওপর এখানকার উৎপাদিত পণ্য রপ্তানি করা হলে আরো ১০ শতাংশ প্রণোদনা ছাড় দেয়া হবে।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় শুভেচ্ছা জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বক্তব্যে তিনি বলেন, দেশে এখন ১৪টি ফ্যাক্টরিতে উৎপাদিত মোবাইল সেট দেশের মোট চাহিদার শতকরা ৬৫ ভাগের বেশি পূরণ করছে। চাহিদার শতকরা ৮০ ভাগ স্মার্টফোন দেশেই উৎপাদিত হচ্ছে। বাংলাদেশের কারখানা থেকে উৎপাদিত ৫জি মোবাইল সেট আমেরিকায় যাচ্ছে। আমরা সৌদি আরবে আইওটি ডিভাইস রপ্তানি করছি। বিশ্বের ৮০টি দেশে বাংলাদেশ থেকে সফটওয়্যার রপ্তানি হচ্ছে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।