https://www.brandellaltd.com/

প্রযুক্তির খবর

ক্লাব হাউজ অ্যাপ

ক্লাব হাউজ অ্যাপ ক্লাব হাউজ অ্যাপ
 

জার্মান রিসার্চ প্রতিষ্ঠান স্ট্যাটিস্টার মতে, ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ১০ মিলিয়ন ব্যবহারকারী ছিলেন ক্লাব হাউজ অ্যাপের। অ্যাপটি ১৩টি ভাষা সাপোর্ট করে। ক্লাব হাউজ ডটকম অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি সোশ্যাল মিডিয়া অ্যাপ ব্যবহার করে ক্লাব হাউজ রুমগুলোতে প্রবেশ করতে পারেন। অ্যাপটির একমাত্র উপায় অডিও কনভার্সন অংশগ্রহণ করা বা শোনা। আর সহপ্রতিষ্ঠাতা রোহান শেঠ ২০২২ সালের এপ্রিল পর্যন্ত ক্লাবহাউজে সর্বোচ্চ ৭.৩ মিলিয়ন ফলোয়ার রয়েছে। ক্লাব হাউজ ২০২০ সালে যাত্রা করার অল্প কিছুদিনের মধ্যে ১ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিষ্ঠান হিসেবে মূল্যায়িত হয়। 


ক্লাব হাউজ কী 


অডিওনির্ভর সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘ক্লাব হাউজ’র মাধ্যমে যেকোনো জায়গা থেকে আপনি কথা বলতে, গল্প কথন, আইডিয়া ডেভেলপ, বন্ধুত্বতা গাঢ় করা এবং বিশ্বের যেকোনো জায়গার সম্পর্ক উন্নয়নে কাজ করতে পারবেন। লাইভ পডকাস্ট, প্যানেল ডিসকাশন, নেটওয়ার্কের সুযোগ তৈরি এবং বিভিন্ন টপিকের চ্যাটে ও কনফারেন্সে অংশ নিতে পারবেন। ২৪/৭ সময় ক্লাবহাউজের রুমে মিউজিক স্ট্রিমিং করা যায়। 


ক্লাব হাউজ অ্যাপ শুরু ও অগ্রসর হওয়ার গল্প


সোশ্যাল মিডিয়া স্টার্টআপ হিসেবে পল ডেভিসন এবং রোহান শেঠ ২০২০ সালের মার্চে ক্লাব হাউজ যাত্রা শুরু করে এবং এটি রিয়েল ওয়ার্ল্ড ক্লাব মেম্বারশিপের মতন, ২০২১ সালের এপ্রিলে এর মার্কেট ভ্যালু ৪ বিলিয়ন মার্কিন ডলারের মতো হয় এবং ইউনিকর্ন স্টার্টআপ হিসেবে পরিচিতি লাভ করে। ১০ মিলিয়ন ইউজারের ক্লাব হাউজ অ্যাপে ১৮০টির বেশি প্রতিষ্ঠান ও ভেঞ্চার ক্যাপিটালিস্ট প্রতিষ্ঠান বিনিয়োগ করে এবং জানুয়ারি ২০২২ তারিখ থেকে ওয়েব লিসিনিংয়ের যাত্রা করে। ক্লাবহাউজের ৫৬ ভাগ ইউজার ১৮ থেকে ৩৪ বছর বয়সী এবং ৩৫-৫৪ বয়সের ৪২ ভাগ ব্যবহারকারী রয়েছেন। অ্যাপল স্টোরের নিউজ সেকশনে মার্চ ২০২২ তারিখে ক্লাব হাউজ ১০ নম্বর পজিশনে স্থান পায়। ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত ক্লাব হাউজ অ্যাপ ৩৪.৪ মিলিয়ন বার ডাউনলোড করা হয়। জানুয়ারি ২০২০ থেকে ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত ৫৬৪ মিলিয়ন এনগেজমেন্ট হয় ক্লাবহাউজের জনপ্রিয় টপিক সেলসের ওপর, এরপরে সোশ্যাল মিডিয়াতে ৫৩২ মিলিয়ন, ডিপটেকে ৫২৮ মিলিয়ন এবং স্টার্টআপ বিষয়ে ৪৬৪ মিলিয়ন এনগেজমেন্ট ছিল। আর ২০২১ সালের ৩১ ডিসেম্বর নাগাদ ৪২৫৩, ৭৬৫ মার্কিন ডলার নেট রিভিনিউ হয়। ২০২১ সালের ৫ এপ্রিল ক্লাব হাউজ স্ট্রাইপের সাথে পার্টনার হয়ে প্রথম মনিটাইজিং ফিচার আনে যা ‘ক্লাব হাউজ পেমেন্ট’ নামে পরিচিত, এবং শুরুর প্রথমে ১ হাজার ইউজার টেস্টিং করতে পারেন। এর পরবর্তী ১ সপ্তাহ পরে ৬০ হাজারের বেশি যুক্তরাষ্ট্রের নাগরিক পরিষেবাটি ব্যবহারের সুযোগ পান। একই মাসে সোশ্যাল মিডিয়া সাইট টুইটারে ৪ বিলিয়ন মার্কিন ডলারে ক্লাব হাউজ কেনার জন্য সিদ্ধান্ত নেয় কিন্তু পরবর্তীতে কোম্পানিটি সিরিজ সি রাউন্ড ফান্ডিং করে। ক্লাব হাউজ জুলাই ২০২১ সালে টেডের সাথে পার্টনারশিপ করে এক্সক্লুসিভ টক অফার করে। আর সেপ্টেম্বর ২৩, ২০২১ তারিখে ‘ওয়েভ’ নামে ফিচার চালু করে এবং অক্টোবর ২০২১ তারিখে ‘রিপ্লেইস এন্ড ক্লিপ’ নামে ফিচার আনে। ক্লাব হাউজ কোম্পানি ‘ক্রিয়েটর ফাস্ট অ্যাকসেলেটর’ প্রোগ্রাম ২০২১ সালে চালু করে যাতে মানুষজন সত্যিকারভাবে ট্রাফিক পরিচালনা, ক্লাব হাউজ টিমের মাধ্যমে ক্রিয়েটিভ ডেভেলপমেন্ট এবং গেস্ট ও ট্যালেন্টের মাধ্যমে আপনার প্রোগ্রামের ধরন অনুযায়ী ইভেন্ট প্রদর্শন করে। অ্যাপে প্রোফাইল থেকে খুঁজে পেতে সেটিংস থেকে পেমেন্ট অপশনে গিয়ে ক্লিক করুন এবং এর জন্য স্ট্রাইপ অ্যাকাউন্ট প্রয়োজন। 


ফিচার 


১০ মিলিয়নের ক্লাবহাউজের ফিচারগুলো নিম্নরূপ


প্রোফাইল


ইউজার পার্সোনাল প্রোফাইলে সব তথ্য ধারণ করে, যা অন্যরা জানতে চায়; যেমন একজন বিজনেস মালিক ব্যবসা সম্পর্কে তার বায়োতে উল্লেখ করতে পারে এবং সেখানে লিংক যুক্ত করার সুযোগ থাকে। তারা কর্পোরেট ওয়েবসাইট, ব্যক্তিগত ওয়েবসাইট অথবা সোশ্যাল মিডিয়া প্রোফাইল যোগ করতে পারেন। 


রুমস 


ক্লাবহাউজের রিয়েল টাইম ভার্চুয়াল রুম যেখানে ব্যবহারকারীরা অডিওর মাধ্যমে একে অন্যের সাথে যোগাযোগ তৈরি করতে পারে। রুমগুলো বিভিন্ন লেভেলের প্রাইভেসি বা নিরাপত্তার ওপর ভিত্তি করে বিভক্ত থাকে। ‘ওপেন রুমস’ ক্লাবহাউজের যে কারো ওপর ভিত্তি করে জয়েন করতে পারে। এবং সকল রুম ডিফল্টভাবে তৈরি করতে সেটিংসে থাকে। সোশ্যাল রুমে শুধুমাত্র ব্যবহারকারীরা মডারেটর দ্বারা যোগ্য বিবেচিত হয় যুক্ত হতে। ব্যবহারকারীদের মডারেটর দ্বারা একটি ইনভাইট গ্রহণ করতে হয় ‘ক্লোজড রুম’-এ জয়েন করতে। একটি রুমে তিনটি সেকশন থাকে, স্টেজ স্পিকারদের দ্বারা অনুসরণ হয়। সঠিক সেকশনে প্রোফাইল ছবি, ব্যবহারকারীদের নাম প্রদর্শিত হয়। যখন একজন ব্যবহারকারী একটি রুম তৈরি করে তারা মডারেটরের রোল বা দায়িত্বে নিয়োজিত হয়। 

 

ক্লিপস 


ক্লাবহাউজে ‘ক্লিপস’ ফিচার রয়েছে, যা ৩০ সেকেন্ডের কনভার্সন ক্লিপ তৈরি করে যারা পাবলিক রুমে থাকে এবং তারা অন্যদের সাথে শেয়ার করে ক্লাবহাউজে জয়েন হতে। ৮ হাজার মানুষ ক্লাবহাউজে কনভার্সনে থাকতে পারে এবং প্রতিদিন ৭ লাখের বেশি রুম ক্লাবহাউজে তৈরি হয়। 


মিউজিক মোড 


ক্লাব হাউজ ‘মিউজিক মোড’ পরিচয় করিয়েছে, যেখানে মিউজিশিয়ানরা কনসার্ট অথবা জ্যাম সরবরাহ করে ফিচারটি ব্যবহার করে। উচ্চমান সম্পন্ন স্টেরিও সাউন্ড এবং প্রফেশনাল সাউন্ড যন্ত্রপাতি যেমন এক্সটারনাল ইউএসবি মাইক্রোফোন এবং মিক্সিং বোর্ড ব্যবহার করার সুবিধা রয়েছে। এটি প্রথম আইওএসে রোলিং করে এবং ব্যবহারকারীরা তিনটি ডট মেন্যু দিয়ে প্রবেশ করতে পারেন, অডিও > কোয়ালিটি > মিউজিক। ক্লাবহাউজে চ্যাট ফিচার আছে যা ‘ব্যাকচ্যানেল’ নামে পরিচিত, এতে করে ব্যবহারকারীরা টেক্সট চ্যাট প্রেরণ করতে পারেন সরাসরি মেসেজের মাধ্যমে। স্পিকাররা অডিয়েন্সের ফিডব্যাক পেতে ব্যবহার করা এবং কারো সিগন্যাল, হোয়াটসঅ্যাপ, অথবা ফেসবুক মেসেঞ্জারের চ্যাটে যাওয়ার প্রয়োজন নেই। 


ইভেন্ট 


অনেকগুলো কনভার্সন ক্লাবহাউজে স্বতঃস্ফূর্তভাবে ঘটে, কিন্তু ব্যবহারকারীরা ইভেন্ট তৈরি করে কনভার্সনের শিডিউল করতে পারেন। যখন একটি ইভেন্ট শিডিউল করে, তখন ব্যবহারকারীরা প্রথমে ইভেন্টের নাম দেয় এবং পরে তারিখ ও সময় নির্ধারণ করে যে কনভার্সন শুরু হবে। ব্যবহারকারীরা কো-হোস্ট যোগ করতে পারে ইভেন্ট মডারেটর করতে। একবার ইভেন্ট তৈরি হলে এটি ক্লাব হাউজ ‘বুলেটিন’-এ যোগ হবে। বুলেটিন আপকামিং শিডিউল ইভেন্ট প্রদর্শন এবং ব্যবহারকারীদের গ্রহণ করে ইভেন্টের জন্য নোটিফিকেশন সেট করতে ‘বেল’ আইকনে ক্লিক করে। ব্যবহারকারীরা বুলেটিনে প্রবেশ করতে পারে ক্যালেন্ডার আইকনে ক্লিক করে, যা হোমপেজের টপে ক্যালেন্ডার আইকনে থাকে। 


ব্যাকচ্যানেল 


ম্যাসেজিং ফাংশন এটি, যা ব্যবহারকারীদের এককভাবে অথবা গ্রুপের মধ্যে টেক্সটের মাধ্যমে একে অন্যের সাথে মিথস্ক্রিয়া করে। ব্যাকচ্যানেল ফিচারটি ২০২১ সালের জুন ১৮-তে প্রাথমিভাবে রিলিজ পায়। ক্লাবহাউজের আগ পর্যন্ত শুধু ভয়েসের ছিল কোনো প্রকার হাইপারলিংক অথবা মেসেজ ব্যতীত। এটি পুরোপুরিভাবে ইনস্ট্রাগ্রাম এবং টুইটারের ওপর টেক্সট ম্যাসেজিংয়ে নির্ভর। ফিচারটি অ্যাপ স্টোরে মুক্ত হয় এবং ফাইনালি ১৪ জুলাই ২০২১ তারিখে ক্লাবহাউজে রিলিজ পায়। 


এক্সপ্লোর 


ক্লাবহাউজের হোমপেজ অনগোয়িং চ্যাটরুমে প্রবেশের সুবিধা দেয়, যা মানুষজন ও ক্লাবসমূহ সুপারিশ করে এবং টপিক ক্যাটাগরি অনুযায়ী কনভার্সন খুঁজে পেতে সাহায্য করে। 


ক্লাব হাউজ পেমেন্ট 


অ্যাপ দ্বারা সরাসরি পেমেন্ট সার্ভিস প্রদান করে, যারা প্রোফাইল ফাংশানালিটি এনাবল করেন সেই সব ব্যবহাকারীর কনটেন্ট ক্রিয়েটরদের কাছে অর্থ প্রেরণে সাহায্য করে। ব্যবহারকারীরা তাদের প্রোফাইলে ক্লিক করে অর্থ প্রেরণ করে ‘সেন্ড মানি’ এবং এন্টার করে যত অর্থ প্রেরণ করতে চান। যখন একজন ব্যবহারকারী প্রথমবারের মতো এটি করে তখন তাদের ক্রেডিট কার্ড বা ডেভিড কার্ডের জন্য রেজিস্টার হবে। ক্লাব হাউজ পেমেন্ট প্রসেসিং পার্টনার ‘ট্রাইপ’র মাধ্যমে একটি স্বল্প পরিমাণ অর্থ চার্জ হিসেবে ধার্য হবে। 


ক্রিয়েটর ফাস্ট 


ক্লাব হাউজ ক্রিয়েটর ফাস্ট একটি এক্সিলেটর প্রোগ্রাম, যা কনটেন্ট ক্রিয়েটরদের সাহায্য করে তাদের অডিয়েন্স তৈরি এবং কনটেন্ট মনিটাইজ করতে সরাসরি পেমেন্ট সিস্টেমের সহায়তা নিয়ে। ক্রিয়েটর ফাস্ট ৫ হাজার মার্কিন ডলার পর্যন্ত পেমেন্ট করে ২৪ ক্রিয়েটর প্রদর্শন করতে ৯০ দিনের জন্য।


কীভাবে একজন ব্যক্তি অথবা ক্লাব ফলো করবেন 


ক্লাবগুলোতে ক্লাব হাউজ অ্যাপের সার্চ রেজাল্ট প্রদর্শন করে। যদি আপনি একজন ব্যক্তি টেপ করেন, তাহলে আপনি প্রোফাইল দেখতে পারবেন এবং একটি বাটন ট্যাপ করে ফলো করার জন্য থাকবে। যদি একটি ক্লাবে ট্যাপ করে রাখেন, তাহলে আপনি ক্লাবের পেজ ডেসক্রিপশন এবং এর সব মেম্বারের লিস্টে নিয়ে যাবেন। ক্লাব ফলো করতে পেজের টপ বাটন ব্যবহার করতে পারবেন। আপনি মেম্বার লিস্ট খেয়াল করতে এবং এককভাবে অনুসরণ করা বাছাই করতে পারেন। 

  

কীভাবে ক্লাব হাউজ অ্যাকাউন্ট করবেন 


যদি আপনার একটি ক্লাব হাউজ ইনভাইটেশন থাকে, তাহলে অ্যাকাউন্ট খোলা বেশ সহজ। প্রথমে অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে অ্যাকাউন্ট করতে হবে। ম্যানুয়ালি ইমেইল অ্যাড্রেস অথবা টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ক্লাব হাউজ অ্যাকাউন্ট করতে হবে। লগইন করার পুরো নাম এবং একটি ইউজার নাম দেন। খেয়াল রাখতে হবে ইউজার নাম কেউ নেয়নি। এরপর অ্যাপটি আপনার কন্টাক্ট ইমপোর্ট, আগ্রহে টপিক এবং মানুষের আগ্রহের টপিক লিস্ট প্রদান করবে। 


সেটআপের প্রাথমিক ধাপে প্রোফাইল ছবি যোগ করতে হবে, এছাড়া প্রোফাইল এডিট করার অপশন থাকবে অথবা উপস্থিত ছবি পরিবর্তন করতে হবে। ক্লাব হাউজ অ্যাকাউন্টে আপনার ছবি এবং স্বল্প ভাষায় বায়ো লিখতে হবে। আপনাকে বায়ো লিখে নিজের স¤পর্কে জানাতে হবে, যাতে মানুষ আপনার স¤পর্কে জানে এবং অবশ্যই ১২৫ অক্ষরের মধ্যে লেখা রাখলে ভালো, কারণ সেটা ক্লাব হাউজ রুমে প্রদর্শিত হয়। ক্লাব হাউজ অ্যাকাউন্ট টেক্সটনির্ভর এবং টুইটার ও ইনস্টাগ্রাম প্রোফাইল দিয়ে যুক্ত হতে পারবেন। 


ক্লাব হচ্ছে কমিউনিটি, এইগুলো গঠন করা হয় একইরকম আগ্রহের ওপর ভিত্তি করে। যেকেউ ক্লাব অনুসরণ করতে পারেন কিন্তু সকলে মেম্বার হতে পারবেন না। ক্লাব তৈরি করতে হলে আপনাকে ক্লাবহাউজের অ্যাপের সেটিংসে যেতে হবে। এবং এরপর ক্লাবহাউজের স্টাফের অনুমোদনের অপেক্ষায় থাকতে হবে। 


ক্লাব হাউজে কীভাবে একজন ব্যক্তি কিংবা ক্লাবকে অনুসরণ করতে হবে


মানুষজনের মতো, ক্লাব হাউজ অ্যাপে সার্চ রেজাল্ট প্রদর্শন করে। যদি আপনি একটি ক্লাবে ট্যাপ করেন, তাহলে একটি পেজে বিস্তারিত তথ্যসহ আপনাকে নিয়ে যাবে এবং লিস্টের সব মেম্বারের কাছে। আপনি ফলো করার জন্য ক্লাবের বাটন পেজের ওপরে সিলেক্ট করতে পারবেন।


ক্লাব হাউজ অ্যাপ ব্যবহারের সুবিধা 


ক্লাব হাউজ অ্যাপ প্ল্যাটফর্ম ব্যবসায়িক প্রসারের জন্য ভালো একটি বিজনেস প্ল্যাটফর্ম, এর সবচেয়ে বড় সুবিধাগুলো হচ্ছে 


ব্যবসা প্রসার : ক্লাব হাউজ যেহেতু ভয়েস চ্যাট অ্যাপ, সেহেতু সম্ভাব্য ব্যবসায়িক কাস্টমারের অডিয়েন্স তৈরি করতে সাহায্য করে। ভ্যালুয়েবল কনটেন্ট দ্বারা আপনি কাস্টমারদের আকৃষ্ট করতে পারবেন, যখন ইন্ডাস্ট্রি লিডার হিসেবে আপনাকে স্বীকৃতি দিবে তখন ব্যবসায়িক প্রতিষ্ঠানটিকে পছন্দ করবে। 


অডিয়েন্স মিটিং : ক্লাব হাউজ আপনার আইডিয়া এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য শ্রোতাদের জন্য ব্রডকাস্ট করার সুযোগ প্রদান করে এবং ৫ হাজারের মতো ব্যবহারকারীকে মিটিংয়ে থাকার সুবিধা দেয়। 


ভার্চুয়াল ইভেন্ট হোস্টিং : বিশ্ব ক্রমঅগ্রসরমান, সেজন্য আইডিয়া শেয়ার এবং ক্লাস ও ভ্রমণের ব্যাপার চিন্তা করে ক্লাব হাউজ দ্বারা ইভেন্ট আয়োজন করা যায়। 


ইন্ডাস্ট্রির মানুষজন যোগ করা : বিভিন্ন টপিকের ওপর আলোচনা ক্লাবহাউজে প্রতিদিন হয়, আপনি প্রয়োজন অনুযায়ী সঠিক দক্ষ ব্যক্তিকে যাচাই করে নিতে পারেন।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।