ইউরোপীয় দেশগুলিতে, মেটা অর্থের বিনিময়ে কোনও বিজ্ঞাপন ছাড়াই ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাপগুলি চালানোর সুযোগ তৈরি করতে পারে। তাই যদি ব্যবহারকারীরা অর্থ প্রদান করেন, তারা ফেসবুক এবং ইনস্টাগ্রাম ফিডে কোনো বিজ্ঞাপন দেখবেন না। মেটা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দেশগুলির ব্যবহারকারীদের জন্য সোশ্যাল মিডিয়া অ্যাপে একটি ‘পেইড সাবস্ক্রিপশন’ চালু করার পরিকল্পনা করেছে। অর্থপ্রদানকারী ব্যবহারকারীরা মেটাতে এই অ্যাপগুলিতে বিজ্ঞাপন দেখতে পাবেন না। মেটা ব্যবহারকারীর গোপনীয়তা এবং নিরাপত্তা সম্পর্কে ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রকদের উদ্বেগ মোকাবেলার জন্য পদক্ষেপ নিতে পারে। ব্যবহারকারীরা পরে বিনামূল্যে মেটার সোশ্যাল মিডিয়া অ্যাপস ব্যবহার করতে পারবেন। বিনামূল্যে ব্যবহার অ্যাপ উৎসে বিজ্ঞাপন প্রদর্শন করবে। এটি অস্পষ্ট নয় যে অর্থের বিনিময়ে গ্রাহক হওয়ার জন্য প্রতি মাসে কত অর্থ দিতে হবে৷ এই ধরনের পরিষেবা কবে চালু হবে তা স্পষ্ট নয়।
সম্প্রতি আয়ারল্যান্ডের ডেটা প্রটেকশন কমিশন (ডিপিসি) ফেসবুকের মূল কোম্পানি মেটাকে ১৩০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে। ইউরোপীয় ইউনিয়নের নিয়ম লঙ্ঘন করে যুক্তরাষ্ট্রের সার্ভারে ইউরোপীয় ব্যবহারকারীর ডেটা স্থানান্তর করার জন্য মেটাকে মোটা জরিমানা করা হয়েছিল। ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) হল একটি ডেটা সুরক্ষা আইন যা ব্যবহারকারীদের ইউরোপের বাইরে ডেটা স্থানান্তর করার সময় সমস্ত ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে হয়।
এমনকি ইইউভুক্ত দেশগুলিতে, জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) নামে একটি আইনের কারণে মেটার নতুন অ্যাপ, থ্রেডস, ইইউ দেশ এবং আয়ারল্যান্ডে এখনও চালু হয়নি।








০ টি মন্তব্য