https://www.brandellaltd.com/

চিন্তার সাহায্যে মাউসের কারসর সরাতে সক্ষম হয়েছে মস্তিষ্কে চিপ বসানো রোগী

চিন্তার সাহায্যে মাউসের কারসর সরাতে সক্ষম হয়েছে মস্তিষ্কে চিপ বসানো রোগী চিন্তার সাহায্যে মাউসের কারসর সরাতে সক্ষম হয়েছে মস্তিষ্কে চিপ বসানো রোগী
 
নিউরালিংক ‘টেলিপ্যাথি’ ব্রেইন চিপ লাগানো একজন রোগী প্রথমবারের মতো তার চিন্তাভাবনা দিয়ে একটি কমপিউটার মাউস কার্সার সরাতে সক্ষম হয়েছেন।

নিউরালিংকের মালিক ইলন মাস্ক এ তথ্য দিয়েছেন। গত জানুয়ারিতে নিউরোটেক কোম্পানি প্রথমবারের মতো এক রোগীর মস্তিষ্কে ব্রেন চিপ স্থাপন করে।

ইলন মাস্ক বলেন, ছোট্ট সেই অস্ত্রোপচারের পর রোগী এখন সম্পূর্ণ সুস্থ। ‘রোগীর ভালো অগ্রগতি লক্ষ করা যাচ্ছে। কিছু স্নায়বিক প্রভাবসহ রোগী পুরোপুরি সেরে উঠছে।

শুধু চিন্তার মাধ্যমেই স্ক্রিনের চারপাশে মাউস ঘোরাতে পেরেছে। তাকে দিয়ে এখন সর্বোচ্চসংখ্যকবার মাউসের বাটন ক্লিক করানোর প্রচেষ্টা চলছে। 

নিউরালিংক মাউসের বাটন ক্লিক করানোর উপায় খুঁজছে।’ নিউরালিংকের ব্রেন চিপ টেলিপ্যাথি চলাচলে অক্ষম রোগীকে শুধু চিন্তাশক্তির মাধ্যমে স্মার্টফোন বা কমপিউটার নিয়ন্ত্রণের সুবিধা দেয়। 

এছাড়াও নিউরালিংক মানুষের মস্তিষ্ক ও কমপিউটারের সংযোগ ঘটিয়ে ভবিষ্যতে দৃষ্টি ও মোটর নিউরন রোগসহ বিভিন্ন শারীরিক সমস্যা সমাধানেরও চেষ্টা করছে।

নভেম্বরে, এলন মাস্ক বলেছিলেন যে তার কোম্পানি অন্ধদের জন্য "ভিশন চিপ" তৈরির কাজ করছে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।