https://gocon.live/

সকল মিডিয়া এবং ইউটিউব চ্যানেলের ভ্রান্ত ধারণা দুর করার উদ্দেশ্যে সোস্যাল ব্লেডের র‌্যার্ঙ্কিং সম্পর্কে ধারণা উপস্থাপন করা হলো

সোস্যাল ব্লেডে ইউটিউব র‌্যার্ঙ্কিং কি, কেন, কীভাবে?

ইউটিউব চ্যানেল লোগো ইউটিউব চ্যানেল লোগো
 

বিশ্বে বর্তমানে মোট অ্যাকটিভ ইউটিউব চ্যানেলের সংখ্যা প্রায় ৫১ মিলিয়নের উপরে। কনটেনেটর ধরন অনুযায়ী ইউটিউব প্র্রতিটি চ্যানেলকে ১৫টি ক্যাটেগরির যে কোন একটিকে বেছে নেওয়ার সুযোগ দেয়।

 

এই টি ক্যাটেগরিগুলি হলো: Film & Animation, Autos & Vehicles, Music, Pets & Animals, Sports, Travel & Events, Gaming, People & Blogs, Comedy, Entertainment, News & Politics, Howto & Style, Education, Science & Technology, Nonprofits & Activism.

 

একটি ইউটিউব চ্যানেল চালু করার সময় দেশের নাম উল্লেখ করতে হয়, এবং দেশের নাম উল্লেখ করার বিষয়টি সবার জন্য উন্মুক্ত, অর্থ্যাৎ এক দেশে বসে আরেক দেশের নাম নির্বাচন করলে ইউটিউবের পক্ষ থেকে তাতে কোন বাধা নেই।

 

বাংলাদেশের অনেক বড় বড় ইউটিউব চ্যানেলই সাধারণত ইউএসএ কিংবা ইউকে এর নাম করে কারণ অতীতে মনেটাইজেশন পাওয়ার তালিকায় বাংলাদেশের নাম ছিল না, তাই অন্য দেশের নাম উল্লেখ করলে মনেটাইজেশনের মাধ্যমে ইনকামের সুযোগ পাওয়া যেত।

 

২০১৭ সালের পর থেকে ইউটিউব বাংলাদেশের নাম মনেটাইজেশনের তালিকায় অন্তর্ভুক্ত করে। তাই ইউটিউব তার ১৫টি ক্যাটেগরির বাইরেও দেশের তালিকা অনুযায়ীও চ্যানেলগুলোকে ভাগ করে থাকে।

 

যাইহোক, এবার আসা যাক সোস্যাল ব্লেড র‌্যাঙ্কিং এর কথায়। সোস্যাল ব্লেড ইউটিউব সার্টিফাইড একটি র‌্যাঙ্কিং নির্ধারণকারী অনলাইন প্ল্যাটফর্ম। ইউটিউব ছাড়াও অন্যান্য সোস্যাল মিডিয়ার তথ্য তারা প্রকাশ করে থাকে।

 

এই সোস্যাল ব্লেড মূলত সর্বশেষ ৩০ দিনের তথ্য নিয়ে ইউটিউব চ্যানেলের পরিপূর্ণ র‌্যাঙ্কিং প্রকাশ করে, তবে তাদের ওয়েবসাইটে থাকা অপশন অনুযায়ী ১দিন, ৩দিন, ৭দিন, ১৪দিন, ৩০দিন ইত্যাদি হিসেবে র‌্যাঙ্কিং দেখা যায়।

 

সোস্যাল ব্লেড অনেকগুলো ক্যাটেগরিতে ইউটিউব চ্যানেলের র‌্যাঙ্কিং করে থাকে। যেমন- . দেশ ভিত্তিক সেরা তালিকা, . বিশ্বব্যাপী সেরা তালিকা, . ক্যাটেগরি ভিত্তিক সেরা তালিকা, . সাবস্ক্রিপশন ভিত্তিক সেরা তালিকা, . ভিডিও ভিউস ভিত্তিক সেরা তালিকা এবং ৬. সোস্যাল ব্লেডের বিশেষ র‌্যাঙ্কিং ‘SB Rank বা Social Blade Rank’

 

এই বিশেষ সোস্যাল ব্লেড র‌্যাঙ্কিং করার ক্ষেত্রে সোস্যাল ব্লেড টি বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দেয়, তা হলো সর্বশেষ ৩০দিনের - . চ্যানেলের ভিডিও ভিউস, . চ্যানেলে আগত সাবস্ক্রিপশন সংখ্যা, . আপলোডেড ভিডিও এর পরিমাণ এবং . ট্রেন্ডিং ভিউ অর্থ্যাৎ আপলোড দেওয়ার সাথে কত দ্রুততম কার ভিউ বেশি হলো।

 

একাধিক তথ্য বিবেচনায় সোস্যাল ব্লেড র‌্যাঙ্কিং করা হয় বলে অনকে সময় অনেক বেশি সাবস্ক্রিপশনওয়ালা চ্যানেল কিংবা বেশি ভিউস পাওয়া চ্যানেলগুলোও এসবি র‌্যাঙ্কিং থেকে পেছনে পড়ে যায়।

 

যেমন সম্প্রতি যমুনা টিভি ইউটিউব চ্যানেল তার চেয়ে বেশি সাবস্ক্রিপশন বেশি ভিউস পাওয়া চ্যানেলকে পেছনে ফেলে সোস্যাল ব্লেড র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের তালিকায় প্রথম স্থান অধিকার করেছে। নিঃসন্দেহে এটা একটি বড় অর্জন, শুভ কামনা যমুনা টিভি জন্য।

 

এবার একটু ডিটেইলস ব্যাখ্যা করি, নিন্মে একটি ছবি সংযুক্ত করা হয়েছে সেটাও সোস্যাল ব্লেড থেকেই নেওয়া। এখানে বাংলাদেশে ১০ মিলিয়ন পার হওয়া ৩টি টিভি চ্যানেল উল্লেখ করা হয়েছে।



 

. সময় টিভি, . যমুনা টিভি এবং . মাহা ফান টিভি। বাংলাদেশের সবচেয়ে বেশি সাবসক্রিপশন বেশি ভিউস সংবলিত ইউটিউব চ্যানেলসময় টিভি

 

তাহলে প্রশ্ন থাকতে পারে বাংলাদেশের সেরা তালিকায়সময় টিভিকেন নেই? উত্তর হলো- ইউটিউব চ্যানেলে উল্লেখ দেশের তালিকায় সময় টিভিআমেরিকারতালিকাভুক্ত একটি চ্যানেল, তাই যখন বাংলাদেশের র‌্যাঙ্কিং তালিকায়সময় টিভিকে খোঁজা হয় তখন তাকে পাওয়া যায় না।



 

যমুনা টিভি যেমন সোস্যাল ব্লেড র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের তালিকায় প্রথম, তেমনিসময় টিভিআমেরিকার চ্যানেলগুলোর সাথে পাল্লা দিয়ে ৫০তম চ্যানেল। উল্লেখ্য যে, বিশ্বে সবচেয়ে বেশি ইউটিউব চ্যানেলের সংখ্যা আমেরিকাতেই।

 

এরপর যমুনা টিভি চ্যানেল ক্যাটেগরি- ‘News & Politics’ এবং সময় টিভি চ্যানেল ক্যাটেগরি ‘Peoples & Blog’ এবং বিশ্বে সবচেয়ে বেশি চ্যানেল রয়েছে ‘Peoples & Blog’ ক্যাটেগরিতে, কারণ এটি ইউটিউবের একটি ডিফল্ট ক্যাটেগরি। তাই স্বাভাবিকভাবেই ‘Peoples & Blog’ ক্যাটেগরির চ্যানেলগুলোকে র‌্যাঙ্কিং এর জন্য অনেক বেশি চ্যানেলের সাথে প্রতিযোগিতা করতে হয়।

 

উপরে তুলে ধরা ছবিতে লক্ষ করুন, বিশ্বের প্রায় ৫১ মিলিয়ন চ্যানেলের মধ্যে এই তিনটি চ্যানেলকে তুলনা করে দেখানো হয়েছে। এখানে লক্ষ করে দেখবেন এই ৩টি চ্যানেলের মধ্যে বিশ্বের র‌্যাঙ্কিং বিবেচনায় সবচেয়ে বেশি এগিয়ে আছে সময় টিভি, দ্বিতীয়- মাহা ফান টিভি এবং তৃতীয়- যমুনা টিভি।

 

প্রশ্ন থাকতে পারেযমুনা টিভিতৃতীয় হয়েও কীভাবে প্রথম হলো? শুরুতেই বলেছিলাম সর্বশেষ ৩০দিনের তথ্য নিয়ে এই সোস্যাল ব্লেড র‌্যাঙ্কিং। সম্প্রতি পদ্মাসেতুর কাভারেজে যমুনা টিভি ১দিনেই ভিউস পেয়েছে প্রায় ৪কোটি, সেখানে সময় টিভি ভিউস পেয়েছে প্রায় দেড় কোটি।



 

অর্থ্যাৎ প্রায় দিগুনেরও বেশি ভিউ পেয়েছে যমুনা টিভি। গত এক মাসে যমুনা টিভি প্রতিদিনের গড় ভিউস ১৭ মিলিয়ন প্লাস এবং সময় টিভি প্রতিদিনের গড় ভিউস ১৫ মিলিয়ন প্লাস। তাই গত ৩০দিনের ভালো পারফরমেন্সের জন্য যমুনা এগিয়েছে অনেক দুর। তবে সারা জীবনের বিবেচনায় বিশ্বের ‌র‌্যাঙ্কিং হিসেবে যদি উপরের ছবিতে লক্ষ করেন তাহলে দেখবেন-

 

গ্রাহক র‌্যাঙ্কিংয়ে: প্রথম- সময় টিভি, দ্বিতীয়- মাহা ফান টিভি, তৃতীয়- যমুনা টিভি

 

ভিডিও ভিউস র‌্যাঙ্কিংয়ে: প্রথম- সময় টিভি, দ্বিতীয়- যমুনা টিভি, তৃতীয়- মাহা ফান টিভি এবং সোস্যাল ব্লেড র‌্যাঙ্কিংয়ে : প্রথম- যমুনা টিভি (১৪৩ তম), দিতীয়- সময় টিভি (১৮৫ তম), এবং মাহা ফান টিভি অনেক পেছনে কারন তাদের আপলোডকৃত ভিডিও এর পরিমাণ অনেক কম যে কারণে তাদের ভিউস র‌্যাঙ্কিং অনেক কম।



 

তবে উল্লেখ্য যে, এখন পর্যন্ত বাংলাদেশে ৩টি ইউটিউব চ্যানেল ১০ মিলিয়ন সাবস্ক্রাইবার পার করেছে এবং আমরা জানি ১০ মিলিয়ন সাবস্ক্রাইবার হলেই ইউটিউবডায়মন্ড-প্লেবাটনক্রিয়েটর অ্যাওয়ার্ড দেয়।

 

তবে এখানেও ছোট্ট একটি ভুল ধারণা আমাদের আছে তাহলো- ১০ মিলিয়ন মানেই কিন্তু ডায়মন্ড প্লে-বাটন অ্যাওয়ার্ড নয়, এই অ্যাওয়ার্ড দেওয়ার সিদ্ধান্ত ইউটিউবের একান্ত ইউটিউব যদি মনে করে ১০ মিলিয়ন হওয়া সত্ত্বেও চ্যানেলটির রয়েছে নানা অনিয়মের অভিযোগ তাহলে ইউটিউব সেই অ্যাওয়ার্ড বাতিলও করে থাকে।

 

তাই বাংলাদেশে এই অ্যাওয়ার্ড পাওয়ার তালিকায় কোয়ালিটি বিবেচনায় একমাত্রসময় টিভিইপেয়েছে ডায়মন্ড প্লে-বাটন অ্যাওয়ার্ড, বাংলাদেশে সময় টিভি ছাড়া অন্য কোন ইউটিউব চ্যানেল এখন পর্যন্ত এই অ্যাওয়ার্ডটি পাইনি।

 

তবে লাইভ স্ট্রিমিংয়ের ক্ষেত্রেসময় টিভিবাংলাদেশে দৃষ্টান্ত স্থাপন করেছে। রিয়েল টাইম দর্শক সংখ্যায় আন্তর্জাতিক বিভিন্ন টিভি চ্যানেলের (আলজাজিরা, স্কাই নিউজ, এনডিটিভি, ডি-ডব্লিউ, ব্লুমবার্গ, ইত্যাদি) সমান্তরালে রয়েছে সময় এর দর্শক।

 

তবে লক্ষ্যনীয় যে, খুব শীঘ্রই আরও বেশ কিছু ইউটিউব চ্যানেল ১০ মিলিয়ন সাবস্ক্রিপশনের মাইলফলক অর্জন করতে যাচ্ছে, যেমন- Anupam Movie, Farjana Drawing Academy, Rabbitholebd Sports, Eagle Music Video Station ইত্যাদি।

 

লেখক: সালাউদ্দিন সেলিম, তথ্যপ্রযুক্তিবিদ








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।