https://comcitybd.com/brand/Havit

ওপেনএআইয়ের বিরুদ্ধে করা মামলা তুলে নিচ্ছেন মাস্ক

ওপেনএআইয়ের বিরুদ্ধে করা মামলা তুলে নিচ্ছেন মাস্ক ওপেনএআইয়ের বিরুদ্ধে করা মামলা তুলে নিচ্ছেন মাস্ক
 
কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআইয়ের বিরুদ্ধে করা মামলা তুলে নিচ্ছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। তবে কী কারণে মামলা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মাস্ক, তা জানা যায়নি।  

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গতকাল মঙ্গলবার মামলাটি ক্যালিফোর্নিয়ার রাজ্য আদালতকে খারিজ করতে বলেছেন মাস্কের আইনজীবীরা।

সান ফ্রান্সিসকো সুপিরিয়র কোর্টে করা মামলাটি খারিজের বিষয়ে আজ বুধবার শুনানি হওয়ার কথা রয়েছে। গত ফেব্রুয়ারিতে চ্যাটজিপিটির নির্মাতা কোম্পানি ওপেনএআইয়ের বিরুদ্ধে মামলা করেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক।

চুক্তি লঙ্ঘন ও কোম্পানিটি মানুষের উপকারে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ আনেন তিনি। ওপেনএআইয়ের সহ-প্রতিষ্ঠাতাদের একজন ছিলেন মাস্ক।

কোম্পানিটির বিভিন্ন কাজ মানুষের কাছে তুলে ধরার পাশাপাশি ওপেনএআইয়ের মূল লক্ষ্য ‘ভালো কাজ’ করার মিশনকেও বাস্তব রূপ দিতে ওপেনএআই প্রতিষ্ঠা করা হয়। 

মাস্ক জানান, ওপেনএআইকে একটি ওপেন সোর্স ও অলাভজনক কোম্পানি হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করেছিলেন স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রকম্যান।
তবে ২০১৫ সালে যাত্রা শুরু করা কোম্পানিটি গত কয়েক বছর ধরে অর্থ উপার্জনের দিকে বেশি মনোযোগ দিচ্ছে। ২০১৮ সালে ওপেনএআইয়ের বোর্ড থেকে পদত্যাগ করেন মাস্ক। 

গত ফেব্রুয়ারিতে করা মামলার নথি অনুসারে, ওপেনএআই প্রতিষ্ঠার কথা উল্লেখ করে মাস্ক বলেন, তাঁরা তিনজন আর্টিফিসিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (এজিআই) নিয়ে কাজ করার বিষয়ে একমত হয়েছিলেন।

এটির মাধ্যমে বিভিন্ন মেশিন মানুষের মতো কাজ করার ক্ষমতা অর্জন করবে। ধারণাটি এমনভাবে বাস্তবায়ন করার কথা ছিল যাতে মানুষের উপকারে আসে।

কিন্তু স্যাম অল্টম্যানের তত্ত্বাবধানে ওপেনএআই মানবকল্যাণে অবদান রাখতে ব্যর্থ হয়েছে। মামলায় অভিযোগ তোলা হয়, প্রতিষ্ঠাকালীন চুক্তির মাধ্যমে ২০২৩ সালে নিজেদের সবচেয়ে শক্তিশালী এআই মডেল ‘জিপিটি-৪’ বাজারে এনেছে ওপেনএআই, যা মূলত মাইক্রোসফটের পণ্য।

মাস্কের চাওয়া ছিল আদালত এমন রায় দিক, যেখানে নিজস্ব গবেষণা ও প্রযুক্তিগুলো জনসাধারণের সামনে তুলে ধরতে বাধ্য হবে ওপেনএআই, যা মাইক্রোসফট বা যে কোনও ব্যক্তির আর্থিক লাভের উদ্দেশ্যে এ ধরনের প্রযুক্তি ব্যবহারে বাধা দেবে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।