https://gocon.live/

প্রযুক্তি

রোবট ‘সোফিয়া’ পেল সৌদি আরবের নাগরিকত্ব

রোবট ‘সোফিয়া’ পেল সৌদি আরবের নাগরিকত্ব রোবট ‘সোফিয়া’ পেল সৌদি আরবের নাগরিকত্ব
 

রোবট ‘সোফিয়া’ পেল সৌদি আরবের নাগরিকত্ব


সোফিয়া (Sophia)। এক অবাক করা হিউম্যানয়েড রোবট। হিউম্যানয়েড রোবট বলতে আমরা সেই রোবটকে বুঝি, যেটির গঠন অনেকটা মানুষের দেহের গঠনের মতোই। এটি এমনভাবে ডিজাইন করা হয়, যাতে এটি অনেকটা মানুষের মতো নানা ধরনের কাজ করতে পারে। এর চারপাশের মানুষ, যন্ত্র ও পরিবেশের সাথে মিথষ্ক্রিয়া বা ইন্টারেক্ট করতে পারে। সাধারণত একটি হিউম্যানয়েড রোবটের থাকে একটি দেহ, একটি মাথা, দুটি বাহু, দুটি পা। তবে কিছুহিউম্যানয়েডের থাকতে পারে মানবদেহের অংশবিশেষ যেমন কোমরের ওপরের অংশ। কোনো কোনো হিউম্যানয়েড রোবটের মুখ অনেকটাই মানুষের মুখের মতো।


আমরা বলছি সোফিয়া নামের এক রোবটের কথা। এটি সম্প্রতি অভাবনীয় এক কাণ্ড ঘটিয়ে বসেছে। গত ২৬ অক্টোবর, ২০১৭ সৌদি আরব প্রা য় জীবন্ত মানষু রূপী এই রোবটকে সে দেশের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে সৌদি আরব হয়ে উঠল রোবটকে দেশের নাগরিকত্ব দেয়ার ক্ষেত্রে বিশ্বের প্রথম দেশ। আর সোফিয়াও হলো বিশের¦ পথ্র ম রোবট, যেটি একটি দেশের নাগরিকত্ব লাভ করতে সক্ষম হয়েছে।


এই রোবট গত ২৫ অক্টোবর রিয়াদে আয়োজিত ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ সম্মেলনে রোবটিক ও আর্টিফিশিয়্যাল ইন্টেলিজেন্স বিষয়ক এক প্যানেলের সাথে কথা বলে। এ সম্মেলনেই সৌদি আরব এই রোবটকে সে দেশের নাগরিকত্ব দেয়। এই সম্মেলনের লক্ষ্য ছিল সৌদি আরবের ভবিষ্যতের জন্য উচ্চাকাক্সক্ষী ‘ভিশন ২০৩০ প্ল্যান’ তুলে ধরা।


উল্লিখিত প্যানেলের মডারেটর এন্ড্রুরস সরকিন ও রোবট সোফিয়ার মধ্যে কথোপকোথন ছিল । এন্ড্রুরস রাসকিন বলেন : “We have a little announcement. We just learnt, Sophia; ও hope you are listening to me, you have been awarded the first Saudi citizenship for a robot” সোফিয়া প্যানেলের উদ্দেশে বলে : “Thank you to the Kingdom of Saudi Arabia. ও am very honored and proud for this unique distinction, It is historic to be the first robot in the world to be recognized with citizenship.”


সোফিয়া সক্ষমতার সাথে রোবট সম্পকির্ত নানা প্রশ্নের জওয়াব দেয়। তাকে প্রশ্ন করা হয় ইভিল ফিউচারিস্টিক রোবট সম্পর্কের, যে রোবটের কথা তুলে ধরা হয় Blade Runner 2049 নামের চলচ্চিত্রে। জবাবে সোফিয়া বলে, মানুেষর ভীত হওয়ার কোনো কারণ নেই। সেফিয়া কৌতুকের সুরে সরকিনকে বলে : ‘আপনারা বেশি করে পড়ছেন Elon Musk এবং দেখছেন বেশি সংখ্যায় হলিউডের মুভিগুলোও’।


সোফিয়া নামের এই হিউম্যানয়েড রোবট উদ্ভাবন করে হংকংভিত্তিক কোম্পানি হ্যানসন রোবটিকস। রোবটটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে এটি শিখতে পারে, মানানসই হতে পারে মানুেষর আচরণের সাথে, কাজ করতে পারে মানুেষর সাথে। এর সাক্ষাৎকার নেয়া হয়েছে বিশের¦ নানা জায়গায়। কোনো দেশের নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে এটি বিশ্বের প্রথম রোবট








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।