https://comcitybd.com/brand/Havit

প্রযুক্তি

দেশের প্রথম ডিজিটাল পল্লী হচ্ছে সাটুরিয়ায়

দেশের প্রথম ডিজিটাল পল্লী হচ্ছে সাটুরিয়ায় দেশের প্রথম ডিজিটাল পল্লী হচ্ছে সাটুরিয়ায়
 
গ্রাম থেকে বিশে^ প্রত্যয়ে রাজধানীর কাছেই মানিগঞ্জের সাটুরিয়া হতে যাচ্ছে দেশের প্রথম ডিজিটাল পল্লী বা ডিজিটাল কমার্স ভিলেজ। প্রান্তিক পর্যায়ে ব্যবসা-বাণিজ্যের ডিজিটাল রূপান্তরের মাধ্যমে বৈশ্বিক সংশ্লিষ্টতাকে আরো দৃঢ় করতে এই গ্রামটিকে মডেল তৈরির এই উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল। আর এই উদ্যোগ যৌথভাবে বাস্তবায়ন করছে ই-ক্যাব।

উদ্যোগ বাস্তাবায়নে আগামী তিন মাসে অন্তত ২০০ জন তাঁতি/ উদ্যোক্তাকে ই-কমার্সের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করার জন্য স্বাবলম্বী করে তোলা হবে এই পাইলট কর্মসূচিতে। তবে নতুন করে এই কর্মসূচিতে যুক্ত হয়েছে শরীয়তপুরের ডামুড্যা। এরই মধ্যে ওই এলাকার সিড্যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল হাদি জিল্লু ও দারুল আমান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিন্টু শিকদারের সাথে এ বিষয়ে বৈঠকও করেছে ই-ক্যাবের রুরাল ই-কমার্স স্ট্যান্ডিং কমিটি।  

অবশ্য এর আগে গত ২৭ ফেব্রæয়ারি সাটুরিয়াতে অংশীজনদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে দেশের প্রথম ডিজিটাল পল্লী প্রকল্প বাস্তবায়নের সমন্বয় সভা। সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আরা, ই-ক্যাব সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল, ই-ক্যাব রুরাল স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ইবরাহিম খলিল, সদস্য জাহিদুজ্জামান সাঈদ, ই-ক্যাব জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন, ডিজিটাল পল্লী প্রকল্প পরিচালক মেহেদি হাসান, ডেপুটি প্রজেক্ট ম্যানেজার নাজমুল আহসান এবং ই-কমার্স ব্যবসায়ের প্রথম সারির উদ্যোক্তা মীর শাহেদ আলীসহ স্থানীয় কৃষি ও তাঁতিরা।

জানা গেছে, ইন্টারনেট, লজিস্টিক, ডিজিটাল পেমেন্ট, দক্ষতা উনয়ন, নতুন কর্মসংস্থান, ক্রসবর্ডার ইকোসিস্টেম তৈরিসহ বিভিন্ন বিষয়ে সরকার এবং বেসরকারি প্রতিষ্ঠান সমন্বয়ে তৈরি করা হবে এই মডেল ভিলেজ। আর এর মাধ্যমে প্রান্তিক উদ্যোক্তাদের অর্থনীতির মূল ধারায় সংযুক্ত করে দেশের সমৃদ্ধিকে ত্বরান্বিত করতেই কাজ করবে এই প্রকল্পটি।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।