গ্রাহকদের ধরে রাখা এবং দীর্ঘস্থায়ী সম্পর্ক বজায় রাখা ব্র্যান্ডগুলির জন্য গুরুত্বপূর্ণ। ডাটা এখন এই কাজের জন্য ব্যবহার করা হচ্ছে। ডাটা পরিচালিত এই মার্কেটিং ব্যবস্থা স্বাভাবিকে পরিণত হয়েছে। টেক্সট মেসেজ এবং ইমেইলে গ্রাহকের নাম উল্লেখ করে প্রচারণা চালানো হয়। এভাবে প্রচারণা চালানো হলে ক্রেতা নিজেকে বিশেষ বলে অনুভব করেন।
এই ডাটা ব্রাউজার কুকিজ, শপিং কার্ট এবং পূর্ববর্তী কেনাকাটার প্যাটার্ন থেকে আসে। এআই টুলস ব্যবহার করে তৈরি করা পারসোনালাইজড ডিল, অফার ও রিকমেন্ডেশন ক্রেতাকে পণ্য কিনতে আরো উদ্বুদ্ধ করে। শুধু যে বিক্রেতারা এতে লাভবান হন তা নয়, ক্রেতারাও নিজেদের পছন্দ অনুযায়ী পণ্যের রিকমেন্ডেশন দেখতে চান।
ভোগ বিজনেসের গবেষণা অনুযায়ী, ইউরোপে ক্রেতাদের পণ্য কেনার অভ্যাস বদলে দিচ্ছে এআই। ক্রেতারাও এখন এআইয়ের সহায়তায় কেনাকাটা করতে চান। গবেষণা জরিপটিতে দুই-তৃতীয়াংশ অংশগ্রহণকারী জানিয়েছেন, আগামী এক থেকে তিন বছরের মধ্যে বড় বড় ফ্যাশন ব্র্যান্ড আরো এআই টুলস নিয়ে আসবে এই প্রতীক্ষায় আছেন তাঁরা।
অনলাইনে তাঁদের কেনাকাটা সহজ করতে এআই ব্যবহার করলে বেশি দাম দিয়ে পণ্য কিনতেও রাজি বলে জানিয়েছেন ২৯ শতাংশ অংশগ্রহণকারী। কারণ সাইজ না মেলার কারণে অনলাইনে কেনা পণ্য প্রায়ই ফেরত দিতে বাধ্য হন ক্রেতারা।








০ টি মন্তব্য