গত বছরের ডিসেম্বরে ভারতে ছোট গাড়ির বিক্রি কমেছে। উল্টোদিকে, দেশে স্পোর্টস ইউটিলিটি গাড়ি বা এসইউভির এর মতো বিলাসবহুল গাড়ির বিক্রি বেড়েছে।
এন্ট্রি লেভেলের ছোট গাড়ির বিক্রি কমে যাওয়ার প্রধান কারণ ক্রমবর্ধমান মূল্যস্ফীতি। তবে অনেক পণ্যই সাধারণ মানুষের নাগালের বাইরে। যদিও এটি ছোট গাড়িগুলিকে প্রভাবিত করেছে, বিলাসবহুল গাড়ির বিক্রি বেড়েছে।
এন্ট্রি লেভেলের ছোট গাড়ির বিক্রি কমে যাওয়ার প্রধান কারণ ক্রমবর্ধমান মূল্যস্ফীতি। তবে অনেক পণ্যই সাধারণ মানুষের নাগালের বাইরে। যদিও এটি ছোট গাড়িগুলিকে প্রভাবিত করেছে, বিলাসবহুল গাড়ির বিক্রি বেড়েছে।
কারণ সাধারণ মানুষ মূল্যস্ফীতিতে ভুগলেও বিত্তবানরা এতে ক্ষতিগ্রস্ত হয় না। এসইউভির দেশটির বাজারে চাহিদা ছিল বিপুল। বছর ব্যবধানে ভারতের বাজারে যথাক্রমে ২৪ শতাংশ ও ৩৯ শতাংশ মারুতি সুজুকি এবং মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার এসইউভি বিক্রি বেড়েছে।
থার, স্করপিও এবং এক্সইউভি মডেলের এসইউভির নির্মাতা মাহিন্দ্রা ২০২৩ সালের বিভিন্ন সময়ে রেকর্ড হারে গাড়ি বিক্রির কথা জানিয়েছিল।
চলতি অর্থবছরে এখন অবধি ২০ শতাংশ থেকে ৫৭ শতাংশ প্রতি মাসে কোম্পানিটির বিক্রি বেড়েছে। এসইউভি একই সময়ে মারুতির যাত্রীবাহী গাড়ি বিক্রি ৩৬ শতাংশজুড়েই রয়েছে।








০ টি মন্তব্য