https://gocon.live/

প্রযুক্তি

সফল ডিজিটাল ট্র্যান্সফরমেশনের তিন ধাপ

সফল ডিজিটাল ট্র্যান্সফরমেশনের তিন ধাপ সফল ডিজিটাল ট্র্যান্সফরমেশনের তিন ধাপ
 

সফল ডিজিটাল ট্র্যান্সফরমেশনের তিন ধাপ


‘ডিজিটাল ট্র্যান্সফরমেশন’ শুধু একটি জনপ্রিয় গুঞ্জনধ্বনি নয় এটি একটি স্ট্যান্ডার্ড বা প্রমিত মান। অনেক ব্যবসায় প্রতিষ্ঠান তা অর্জনের চেষ্টা করছে। কিন্তু ডিজিটাল ট্র্যান্সফরমেশন আসলে কী?সমন্বিত প্রযুক্তির মাধ্যমে যেমন: ইন্টারনেট অব থিংস, ক্লাউডত্তিক বুদ্ধিমত্তা ও কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে অপারেটিং মডেল নতুন করেসংজ্ঞায়িত করায় ডিজিটাল ট্র্যান্সফরমেশন বিভিন্ন প্রতিষ্ঠানকে সুযোগ করে দেয় তাদের বিজনেস অপারেশনকে নতুনভাবে সাজাতে, যাতে গ্রাহক অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইমার্জিং মার্কেটের চাহিদা পূরণ করা সম্ভব হয়।


আমরা বিভিন্ন শিল্পখাতে ডিজিটাল ট্র্যান্সফরমেশনের কিছু সফল উদাহরণ লক্ষ করেছি: অ্যামাজনের গেম-চেঞ্জিং কাস্টমার ইনসাইট-ড্রিভেন প্ল্যাটফরম ও বিজনেস মডেল, ডিএইচএলের অটোমেটেড স্টক ম্যানেজমেন্ট ‘সাপ্লাই ম্যানেজমেন্ট সিস্টেম’ এবং জিই’র প্রোঅ্যাকটিভ মেইনটেন্যান্সের ইকুইপমেন্ট ডাটা পরিমাপের ‘প্রিডিকটিভ অ্যানালাইটিক টুলস’। এমনকি গ্রাহকদের গোপনীয়তা রক্ষার্থে কড়া নিরাপত্তা ও বিধিবিধানের আওতাধীন ব্যাংক-ব্যবসায়েও শাখা থেকে এটিএম ও মোবাইল অ্যাপ পর্যন্ত উদ্ভব ঘটেছে ডিজিটাল ট্র্যান্সফরমেশনের।


স্বাস্থ্যসেবা খাতের পরিচালনা, খরচ কমানো, দক্ষতা উন্নয়ন, নিরাপত্তা জোরদার করা ও ক্লিনিক্যাল ফলাফলে বৈপ্লবিক পরিবর্তন আনায় রয়েছে ডিজিটাল ট্র্যান্সফরমেশনের একই সুযোগ। ফার্মেসি, বিশেষত হসপিটাল ফার্মেসি হচ্ছে একটি প্রধান ক্ষেত্র, যেখানে ডিজিটাল ট্র্যান্সফরমেশনের উল্লেখযোগ্য প্রভাব সৃষ্টি করতে পারে। যুক্তরাষ্ট্রজুড়ে হসপিটাল ও ফার্মেসিগুলো প্রতিবছর মেয়াদোত্তীর্ণ ও অব্যবহৃত ওষুধের কারণে শত শত কোটি ডলার লোকসান দেয়। কিন্তু ওষুধের সাপ্লাই চেইন ভিজিবিলিটি অ্যান্ড ইনসাইট এ ক্ষেত্রে পরিচালনাগত দক্ষতা ও স্টাফ-রোগীর সম্পর্কে সন্তুষ্টির মাত্রা বাড়িয়ে তুলতে পারে।


টেক্সাসের একটি হেলথ সিস্টেম প্রতিবছর ১৫ কোটি ডলারের ওষুধপত্র কিনে আসছে, কিন্তু অতি সম্প্রতি এটি ইনভেন্টরিতে তথা পরিসংখ্যান ব্যবস্থায় রিয়েল-টাইম ভিজিবিলিটি সংযোজন করেছে। এর ফলে মেয়াদোত্তীর্ণ ওষুধের ক্ষেত্রে খরচ হয় ২৫ লাখ ডলার এবং ডেড স্টক ইনভেন্টরিতে খরচ হয় ১ কোটি ৭০ লাখ ডলার। নিচে তিনটি ধাপের উল্লেখ করা হলো, যেগুলো শুধু বড় বড় ফার্মেসির ক্ষেত্রেই নয়, অন্যান্য শিল্পখাতেও সফল ডিজিটাল ট্র্যান্সফরমেশন নিশ্চিত করছে।


এক. 


পুরো সংগঠনজুড়ে ডিজিটাল ট্র্যান্সফরশেনর ভিশন ও স্ট্যাটেজি স্পষ্ট করুন: ফার্মেসি লিডদেরকে সংজ্ঞায়িত ও যোগাযোগ করতে হবে সি-লেভেল এক্সিকিউটিভ ও প্রতিষ্ঠানের সাথে; সম্ভাবনাময় ডিজিটাল পরিবর্তনের জন্য, যাতে আর্থিক, পরিচালনাগত ও ক্লিনিক্যাল ফলাফলের উন্নতি ঘটে। সুনির্দিষ্টভাবে ব্যাখ্যা করুন কী ধরনের নতুন অপারেটিং ও বিজনেস এই কর্মসূচি দিতে পারে। বর্ণনা করুন, এই ডিজিটাইজেশন কী প্রতিযোগিতার সুযোগ এনে দিতে পারে। এরপর সংজ্ঞায়িত করুন রোডম্যাপের টাইমলাইন, লক্ষ্যমাত্রা ও দায়দায়িত্ব। একটি ডিজিটাল ট্র্যান্সফরমেশনকে সংশ্লিষ্ট করতে হবে স্বাস্থ্যসেবায় নিয়োজিতদের প্রতিদিনের চ্যালেঞ্জ মোকাবেলার সাথে : রোগীর নিরাপত্তা, স্টাফদের সন্তুষ্টি, পরিচালনাগত দুর্বলতা ও অদক্ষতা ইত্যাদি মোকাবেলার সাথে: যাতে এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে পুরো দৃশ্যচিত্র পাল্টে দেয়া যায়। এর ফল : অবসান ঘটবে ব্যয়বহুল ম্যানুয়েল ওয়ার্কফ্লোর। এর ফলে ফার্মাসিস্ট, নার্স ও অন্যান্য ক্লিনিসিয়ানদের এদিকে নজর দেয়ার প্রয়োজন পড়বে না। নিশ্চিত হবে নিরাপদ ও কার্যকর মেডিকেশন থেরাপি।


দুই. 


ডিজিটাল টেকনোলজি সলিউশনে টাকা খরচে মনস্থির করুন : ডিজিটাল ট্র্যান্সফরমেশন প্রস্তাবে রাজি হওয়ার জন্য প্রয়োজন একটি পরিকল্পনা, যাতে থাকবে ব্যবসায়ের লক্ষ্য ও প্রাযুক্তিক বিনিয়োগের সুস্পষ্ট উপকারিতার বিষয়টি: কী করে ডিজিটাল ট্র্যান্সফরমেশন সহায়ক হতে পারে পরিচালনাগত সাফল্য ও জবাবদিহির সংস্কৃতির অনুশীলনে। প্রতিষ্ঠানের ডিজিটাল ট্র্যান্সফরমেশনে সফট ভ্যালু ও হার্ড ভ্যালু উভয়ের প্রতি জোর দিন। বিশেষত, উল্লেখ করুন পরিমাপযোগ্য প্রভাবের বিষয়টি। তুলে ধরুন কী করে অ্যানালাইটিক টুলগুলো ও ড্যাশবোর্ড উন্নয়ন ঘটাতে পারে নির্বাহী টিমের, যাতে এরা ব্যবসায়ে ডিজিটাল ট্র্যান্সফরমেশনের প্রভাব দেখতে পারে।


তিন. 


পরিবর্তনের ভয় কাটাতে বেশি বেশি বাস্তবায়ন করুন: হাসপাতালগুলো অনেক ডিজিটাল টুল সম্পর্কে প্রত্যাশিত ফল নাও পেতে পারে। তখন ইউজার-বেইস থেকে ফিডব্যাক নিয়ে পরবর্তী করণীয় নির্ধারণ করুন। সফলতা নির্ভর করে প্রযুক্তির সাথে মানিয়ে নেয়ার ওপর। প্রতিটি বাস্তবায়ন সম্পন্ন করুন পূর্ববর্তী উদ্যোগের অভিজ্ঞতাকে কাজে লাগাতে।


আজকের দিনের হেলথকেয়ার প্রতিষ্ঠানগুলোর জন্য ডিজিটাল ট্র্যান্সফরমেশনই একমাত্র প্রকল্প নয়। এটি একটি প্রযুক্তিতাড়িত কৌশল। এর জন্য প্রয়োজন প্রতিষ্ঠিত লক্ষ্য অর্জনে অব্যাহত পর্যালোচনা ও সাযুজ্যকরণ।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।