এই মুহূর্তে গুগলের সবচেয়ে বড় মাথাব্যথা হল সার্চ ইঞ্জিন স্প্যাম। নির্দিষ্ট বিষয়বস্তুর জন্য কিছু সার্চ করলেই স্প্যাম কনটেন্ট চলে আসছে। কাজে লাগবে এমন তথ্য সহজে পাওয়া যাচ্ছে না।
ফলস্বরূপ, গুগলের মতো সার্চ ইঞ্জিন আগের মতো কাজ করছে না। সার্চ ইঞ্জিনটি অ্যাফিলিয়েট লিংকের সঙ্গে মনিটাইজ করা এসইও অপটিমাইজড ওয়েব পেজই বেশি দেখাচ্ছে।
এতে ইন্টারনেট ব্যবহারের প্রধান উদ্দেশ্যই ব্যাহত হচ্ছে। এসব তথ্য জানিয়েছে জার্মানির লাইপজিস ইউনিভার্সিটি, বাউহাউজ ইউনিভার্সিটি ওয়াইমার ও সেন্টার ফর স্কেলেবল ডাটা অ্যানালিটিকস অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের গবেষকদের নিয়ে গঠিত একটি দল।
তারা এক বছর ধরে গুগল, বিং ও ডাকডাকগো সার্চ ইঞ্জিনের সাত হাজার ৪০০টি সার্চ ফলাফল বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে। সার্চের বিষয়বস্তু ছিল পণ্যের রিভিউ।
অ্যাফিলিয়েট লিংক হচ্ছে পেইড লিংক, যা বিক্রেতার ওয়েবসাইটের তথ্য সম্ভাব্য ক্রেতার সামনে আনে। পণ্যের রিভিউয়ের পেজগুলোর মধ্যে অ্যাফিলিয়েট লিংকের সংখ্যা বেশি নয়।
তবে ঘুরেফিরে সার্চে এই লিংকগুলো অনেক বেশি দেখানো হয়। সার্চের ফলাফলে যে অ্যাফিলিয়েট লিঙ্কগুলি প্রদর্শিত হয় সেগুলোর টেক্সটে কম দরকারি তথ্য থাকে৷
এছাড়াও, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) জেনারেটেড দ্বারা তৈরি কনটেন্ট ইন্টারনেটে প্রচুর পরিমাণে বিদ্যমান। এগুলো সার্চ ইঞ্জিনের ফলাফলের গুণমানকে আরও কমিয়ে দেয়।
গবেষকরা মনে করেন যে সার্চ ইঞ্জিন কোম্পানিগুলোকে সার্চ রেজাল্টের উন্নতিতে আরও বেশি মনোযোগ দেওয়া উচিত। তবে তারা কোনো সুস্পষ্ট সমাধান দেখতে পাচ্ছে না।
ফলস্বরূপ, গুগলের মতো সার্চ ইঞ্জিন আগের মতো কাজ করছে না। সার্চ ইঞ্জিনটি অ্যাফিলিয়েট লিংকের সঙ্গে মনিটাইজ করা এসইও অপটিমাইজড ওয়েব পেজই বেশি দেখাচ্ছে।
এতে ইন্টারনেট ব্যবহারের প্রধান উদ্দেশ্যই ব্যাহত হচ্ছে। এসব তথ্য জানিয়েছে জার্মানির লাইপজিস ইউনিভার্সিটি, বাউহাউজ ইউনিভার্সিটি ওয়াইমার ও সেন্টার ফর স্কেলেবল ডাটা অ্যানালিটিকস অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের গবেষকদের নিয়ে গঠিত একটি দল।
তারা এক বছর ধরে গুগল, বিং ও ডাকডাকগো সার্চ ইঞ্জিনের সাত হাজার ৪০০টি সার্চ ফলাফল বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে। সার্চের বিষয়বস্তু ছিল পণ্যের রিভিউ।
অ্যাফিলিয়েট লিংক হচ্ছে পেইড লিংক, যা বিক্রেতার ওয়েবসাইটের তথ্য সম্ভাব্য ক্রেতার সামনে আনে। পণ্যের রিভিউয়ের পেজগুলোর মধ্যে অ্যাফিলিয়েট লিংকের সংখ্যা বেশি নয়।
তবে ঘুরেফিরে সার্চে এই লিংকগুলো অনেক বেশি দেখানো হয়। সার্চের ফলাফলে যে অ্যাফিলিয়েট লিঙ্কগুলি প্রদর্শিত হয় সেগুলোর টেক্সটে কম দরকারি তথ্য থাকে৷
এছাড়াও, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) জেনারেটেড দ্বারা তৈরি কনটেন্ট ইন্টারনেটে প্রচুর পরিমাণে বিদ্যমান। এগুলো সার্চ ইঞ্জিনের ফলাফলের গুণমানকে আরও কমিয়ে দেয়।
গবেষকরা মনে করেন যে সার্চ ইঞ্জিন কোম্পানিগুলোকে সার্চ রেজাল্টের উন্নতিতে আরও বেশি মনোযোগ দেওয়া উচিত। তবে তারা কোনো সুস্পষ্ট সমাধান দেখতে পাচ্ছে না।








০ টি মন্তব্য