https://gocon.live/

প্রযুক্তি

প্যারেন্টাল কন্ট্রোল জনপ্রিয় হচ্ছে

প্যারেন্টাল কন্ট্রোল জনপ্রিয় হচ্ছে প্যারেন্টাল কন্ট্রোল জনপ্রিয় হচ্ছে
 

প্যারেন্টাল কন্ট্রোল জনপ্রিয় হচ্ছে


ইন্টারনেটের ব্যবহার বাড়ছে। শিশুকিশোর, বয়স্ক সবাই এখন ইন্টারনেটের দুনিয়ায় আসছেন। এখনকার যুগে ইন্টারনেট না হলে যেমন অগ্রগতির কথা ভাবা যায় না, তেমনি এক্ষেত্রে সচেতনতা ও সমান গুরুত্বপূর্ণ। ইন্টারনেট নিরাপদ না হলে শিশুদের জন্য মারাত্মক বিপদ হতে পারে। নিজে সচেতন থাকার পাশাপাশি তাই শিশুর জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করাটা জরুরি। এজন্য প্রয়োজন প্যারেন্টাল কন্ট্রোল প্রযুক্তি। সরকার এখন নিরাপদ ইন্টারনেটকে গুরুত দিচ্ছে বেশি। দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারেরা (আইএসপি) এখন নিরাপদ ইন্টারনেট দিতে নানা রকম সেবা আনছেন। ইতোমধ্যে প্যারেন্টাল কন্ট্রোল গাইডেন্স নিয়ে একটা বিপ্লবের পথে হাঁটছে দেশের আইএসপিরা। এক্ষেত্রে অগ্রগামী বিডিকম। তাদের তথ্য অনুযায়ী, এখন দ্রুত এ সেবার জনপ্রিয়তা বাড়ছে।


২০১৯ সালে, ইউনিসেফের একটি জরিপে দেখা যায়, সাইবার নিপীড়ন (সাইবার বুলিং) বাংলাদেশে অন্যতম সমস্যা। জরিপে অংশগ্রহণকারীদের প্রায় ৩২ শতাংশ তাদের বাহ্যিক অবয়ব, পরীক্ষার ফল, ধর্ম ইত্যাদি কারণে অনলাইনে নিপীড়নের শিকার হওয়ার কথা জানায়। ‘বাংলাদেশে শিশুদের অনলাইন নিরাপত্তা’ শীর্ষক সমীক্ষার অংশ হিসেবে স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার ইন্টারনেট ব্যবহারকারী ১০-১৭ বছর বয়সী ১,২৮১ জন শিশুর ওপর জরিপ চালানো হয়। সমীক্ষা ফলাফল অনুযায়ী দেখা যায়, প্রায় ২৫ শতাংশ শিশু তাদের বয়স ১১ বছর হওয়ার আগেই ডিজিটাল বিশ্বে প্রবেশ করতে শুরু করে। যদিও বেশি বয়সী শিশুরা কমবয়সী শিশুদের চেয়ে অধিক মাত্রায় সাইবার নিপীড়নের শিকার হওয়ার ঝুঁকিতে থাকে, তবে সার্বিকভাবে সব শিশুরাই ক্ষতিকর কনটেন্ট, যৌন হয়রানি এবং সাইবার নিপীড়ন আশংকায় রয়েছে। শিশুদের নিরাপত্তার ক্ষেত্রে তাই প্যারেন্টাল গাইডেন্স গুরুত্বপূর্ণ।


দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো (আইএসপি) প্যারেন্টাল কন্ট্রোল দিক নির্দেশনা তৈরি ও বাস্তবায়নের নানা ধরনের সেবা চালু করতে জোর দিচ্ছে। ইন্টারনেট দুনিয়ায় শিশুদের নিরাপদ রাখতে ‘প্যারেন্টাল কন্ট্রোল’


দিকনির্দেশনা বাস্তবায়নে জোর দেয়ার কথা বলেছে বিডিকম। প্যারেন্টাল কন্ট্রোল হচ্ছে শিশুদের জন্য আপত্তিকর বা অনুপযুক্ত ওয়েব সাইট ব্লক বা ওয়েব সাইটের কনটেন্ট ফিল্টার প্রতিরোধী ব্যবস্থা।


বিডিকম অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এসএম গোলাম ফারুক আলমগীর বলেন, আমরা একবছর আগেই প্যারেন্টাল কন্ট্রোল সেবা দিতে শুরু করেছি। এখন বিশেষ অফারে প্যারেন্টাল কন্ট্রোল রাউটার ফ্রি দিচ্ছি। আমাদের সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) থেকেই বিনা মূল্যে এ সেবা দেয়া হচ্ছে। ৫৩টি বিভাগে এ ধরনের সেবা পাওয়া যাবে। এরা মূলত নিরাপদ ইন্টারনেট সেবা হিসেবে পরিচিত। এ সেবায় শিশুরা ইন্টারনেট ব্যবহার করলেও শিশুরা থাকবে নিরাপদ। কোনো অ্যাডাল্ট (পর্ণো সাইট) কনটেন্ট, জুয়ার সাইট, সহিংস কোনো দৃশ্য, ধর্মীয় উগ্রবাদের লিংক, তথ্য, ভিডিও চিত্র আসবে না। এতে যেকোনো অপ্রত্যাশিত এবং অপ্রয়োজনীয় কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে ফিল্টার হয়ে যাবে।


‘প্যারেন্টাল কন্ট্রোল’ এস এম গোলাম ফারুক আরও বলেন, এ প্রযুক্তিতে ইন্টারনেট সম্পূর্ণ ব্যবহারকারীর নিয়ন্ত্রণে থাকে। কনটেন্ট ফিল্টার ও শিডিউলিং দুভাবে নিরাপদ ইন্টারনেটকে বা দেয়া হচ্ছে। এ ছাড়া প্রাপ্তবয়স্করা উন্মুক্ত এসএসআইডি ও পাসওয়ার্ড পাবেন। শিশুদের জন্য থাকবে পৃথক এসএসআইডি। এতে তাদের উপযোগী কনটেন্ট দেখতে পারে। পূর্ব পরিকল্পনা বা শিডিউলিং করে ইন্টারনেট সংযোগ স্বয়ংক্রিয়ভাবে বন্ধও করা যাবে।


ইন্টারনেট দুনিয়ায় শিশুদের নিরাপদ থাকার জন্য সরকার প্যারেন্টাল কন্ট্রোল গাইড লাইন তৈরি ও মেনে চলার নির্দেশনা দিলেও এখন ও তা সর্বস্তরে চালু হয়নি। দেশে ব্রডব্যান্ড (উচ্চগতি) ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কয়েকটি এই সেবা চালু করলে ও


মোবাইল ফোন অপারেটরগুলো এখনও এক্ষেত্রে পিছিয়ে আছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আশাবাদ ব্যক্ত করেছেন, শিগগিরই মোবাইল অপারেটরগুলো পরিপূর্ণরূপে এই নির্দেশনা বাস্তবায়ন করবে।


গত বছর দেশের একটি আইএসপি প্রতিষ্ঠান বিডিকম অনলাইন নিজ উদ্যোগে প্যারেন্টাল কন্ট্রোল প্রযুক্তি “নিরাপদ ইন্টারনেট” নামে চালু করে এবং তা যথেষ্ট সাড়া পায়। যদিও সরকার পরে এটি মেনে চলার ঘোষণা দেয় এবং গাইডলাইন তৈরি করে।এরই মধ্যে আম্বার আইটি, অগ্নি সিস্টেমস, অপটিম্যাক্স সলিউশন্স সহ কয়েকটি প্রতিষ্ঠান এই সেবা চালু করেছে। এস এম গোলাম ফারুক আলমগীর আরমান বলেন, আমরা এক বছর আগেই এই সেবাটা দিতে শুরু করেছি। সাড়া মোটামুটি। এই সেবা দিতে আমাদের ভর্তুকি দিতে হচ্ছে। তারপরও আমরা দিচ্ছি। আমরা এখন প্রমোশনাল অফারে প্যারেন্টাল কন্ট্রোল রাউটার ফ্রি দিচ্ছি। আমাদের সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) থেকেই এটা দিচ্ছি। কারণ আমরা ইথিক্যাল বিজনেস পলিসি মেনে চলি।


তিনি বলেন, তার প্রতিষ্ঠান ৫৩টি ক্যাটাগরিতে প্যারেন্টাল কন্ট্রোল সেবা দিচ্ছে। প্যারেন্টাল কন্ট্রোল সেবায় যে ৫৩টি ক্যাটাগরি বেছে নেয়া হয়েছে তাতে করে আমাদের ইন্টারনেট সেবা সম্পূর্ণ নিরাপদ। কোন ও অ্যাডাল্ট (পর্ণো সাইট) কনটেন্ট, জুয়ার সাইট, সংহিস কোনও দৃশ্য, ধর্মীয় উগ্রবাদ ইত্যাদির লিংক, তথ্য, ভিডিও চিত্র আসবেনা। সোজা কথা, যেকোন ও অপ্রত্যাশিত এবং অপ্রয়োজনীয় কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে ফিল্টার হয়ে যাবে। ইন্টারনেট সম্পূর্ণ আপনার নিজ স্বনিয়ন্ত্রণে থাকছে। কনটেন্ট ফিল্টার ও শিডিউলিং এই দু’ভাবে আমরা নিরপাদ ইন্টারনেট দিচ্ছি। এছাড়া আমরা বাড়ির বড়দের জন্য একটা এসএসআইডি এবং পাসওয়ার্ড দিচ্ছি যেটা ওপেন। সব কিছু ব্রাউজ করা যাবে। আর শিশুদের জন্য দিচ্ছি আরেকটি এসএসআইডি। সেটা দিয়ে শিশুরা তাদের উপযোগী সবই দেখতে পাবে। আর পূর্বপরিকল্পনা বা শিডিউলিং করে ইন্টারনেট সংযোগ স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করা যাবে








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।