https://gocon.live/

প্রযুক্তি

এবার কানে বসবে অনুবাদক

এবার কানে বসবে অনুবাদক এবার কানে বসবে অনুবাদক
 

এবার কানে বসবে অনুবাদক


২০১৭ সালের নভেম্বরে অনুষ্ঠিত ‘Beazley Designs of the Year’ নামের প্রদর্শনীতে প্রদর্শিত হয় ৬০টি গ্লোবাল প্রজেক্ট। এর মধ্যে একটি প্রকল্প ছিল ‘পাইলট এয়ারপিস’। এটি মনোনয়ন পেয়েছে পণ্য বিভাগে পুরস্কারের জন্য। আসলে এই এয়ারপিসটি একটি অনুবাদক যন্ত্র বা ট্র্যানস্লেশন ডিভাইস। এটি ব্যবহারকারীর কানে বসানো থাকবে। এই অনুবাদক যন্ত্রটির ওপর আলোকপাত রয়েছে এই লেখায়।


বিশ্বায়ন ও আরো সস্তাতর পরিবহন ও হোটেল ব্যবস্থা আমাদের সামনে ক্রমেই উন্মোচিত করছে আন্তর্জাতিক পরিভ্রমণ বা সফর। অবিশ্বাস্য গতিতে এ বিষয়টি আমাদের জন্য খুলে দিয়েছে দেশ-বিদেশের মানুষের সাথে সহজতর যোগাযোগের পথ। তবে যোগাযোগের ক্ষেত্রে ভাষা একটি বড় বাধা হয়ে কাজ করছে এখনো। তবে সুখের কথা, প্রয়োজনের খাতিরেই নিজের মায়ের ভাষার বাইরে বিদেশীদের ভাষা শেখা ও দক্ষতা অর্জনের ব্যাপারে অনেকেই আগের চেয়ে সমধিক আগ্রহী হয়ে উঠছেন। তবে চাইলেই বিদেশী সব ভাষা শেখার কাজটি এখনো সহজলভ্য হয়ে ওঠেনি। ফলে আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে ভাষা এখনো একটি বড় বাধাই বলতে হবে। ব্যবসায়িক কাজে কিংবা অন্য কোনো কারণে আমাদের হয়তো এমন একটি দেশের মানুষের সাথে কথা বলা দরকার, যার ভাষা সম্পর্কে আমাদের যেমনি মোটে জানা নেই, তেমনি তাদেরও জানা নেই আমাদের ভাষা। ফলে আন্তর্জাতিক ভাষা হিসেবে বিবেচিত ইংরেজি ভাষাতেই কোনোভাবে এই যোগাযোগ সারতে হয়। এরপরও যোগাযোগটা যেন প্রত্যাশিত মাত্রায় হয় না। কারণ, ইংরেজি ভাষার ওপর সবার দখল সব সময় পর্যাপ্ত থাকে না। অনেক সময়েই তাই ভাষার সমস্যাটা থেকেই যায়।


যেসব মানুষ একই ভাষায় কথা বলে না, তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগের বিষয়টি আসলেই একটা চ্যালেঞ্জ। ২০১১ সালে যুক্তরাজ্যের ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের কর্মকর্তারা ইংল্যান্ড ও ওয়েলসের ৫ কোটি ৬১ লাখ লোকের ওপর একটা জরিপ চালান। কর্মকর্তারা ‘আপনার মূল ভাষা কোনটি?’ প্রশ্নটির ক্ষেত্রে ৬০০-এরও বেশি বিভিন্ন ধরনের জবাব পান। এরপরও দেখা গেছে, ব্রিটিশ জনগোষ্ঠীর ৯৫ শতাংশেরও বেশি লোক মনোলিঙ্গুয়াল, অর্থাৎ একটিমাত্র ভাষায় কথা বলে। আর সে ভাষাটি হচ্ছে ইংরেজি। এতে সন্দেহ নেই, আমাদের ব্যবসায়িক প্রয়োজনে, কিংবা কোনো জরুরি কাজে যে লোক বা লোকগুলোর সাথে যোগাযোগ করতে হয়, তাদের ভাষা ও আমাদের ভাষা যদি একই হয়, তবে কাজটি সহজতর হয়। তা না হলে কিছুটা অসুবিধা-অসুবিধায় পড়তে হয় বৈ কি!


কিন্তু প্রযুক্তির অগ্রগতির ফলে এই সমস্যাটি হয়তো খুব শিগগিরই অতীতের কোনো বিষয়ে রূপ নিতে যাচ্ছে। ‘ওভারলি ল্যাবস’ হচ্ছে একটি ইনোভেটিভ কনজ্যুমার প্রোডাক্ট কোম্পানি। ২০১৪ সালে অ্যান্ড্রু ওচাও এটি প্রতিষ্ঠা করেন। এই কোম্পানিটি ২০১৭ সালের ‘বিজলে ডিজাইনস অব দ্য ইয়ার’ প্রতিযোগিতায় নমিনেশন পায়। আর এই নমিনেশন পায় এর নতুন ল্যাঙ্গুয়েজ ট্র্যান্সস্লেটিং এয়ারপিসের জন্য। এর নাম দেয়া হয়েছে ‘পাইলট এয়ারপিস’। এরসাথে রয়েছে স্মার্টফোন অ্যাপ। ‘বিবিসি ডিজাইনড’ কথা বলেছে ওচাওয়ের সাথে তার এই উদ্ভাবনীমূলক সৃষ্টির ব্যাপারে। ভাষা অনুবাদের পাশাপাশি একই সাথে এই এয়ারপিস ব্যবহার করা যাবে মিউজিক স্ট্রিমিং এবং কল ও নোটিফিকেশন শোনার কাজে।


ওচাও বলেন, ‘বিজলে ডিজাইনস অব দ্য ইয়ার’ প্রতিযোগিতায় নমিনেশন পাওয়াটা আমাদের টিমের জন্য একটি অনন্য স্বীকৃতি। এই স্বীকৃতি শুধু আমদের নান্দনিক সৃষ্টি পাইলট এয়াপিসের জন্যই নয়, বরং এই স্বীকৃ আমাদের প্রকৌশলগত উৎকর্ষের জন্যও।’


প্রশ্ন হচ্ছে, এই পাইলট এয়ারপিস কীভাবে কাজ করে? এতে ব্যবহার করা হয়েছে নয়েজক্যান্সেলিং অ্যালগরিদমসহ বেশ কয়েকটি উন্নত ধরনের মাইক্রোফোন। এই মাইক্রোফোন ব্যবহারকারীর আশপাশের কারো কথাও শুনে নেয়। এরপর এই শব্দগুলো ক্লাউডে পাঠানো হয়। সেখানে এটি প্রক্রিয়াজাত করা হয় স্পিচ রিকগনিশন, মেশিন ট্র্যান্সস্লেশন ও স্পিচ সিনথেসিসের মাধ্যমে। ব্যবহারকারীর কাছে ফেরত পাঠাবার আগে এই প্রক্রিয়াগুলো সম্পন্ন করা হয়। শুধু তা ফেরত পাঠানো হয় ব্যবহারকারীর কাছেই নয়, এটি ফেরত আসে তার কাছেও যাকে এই আলাপচারিতায় অনুবর্তী করা হয়েছে। এই কাজটি সম্পন্ন হয় খুব সামান্যতম দেরি না করেই। সাধারণত কয়েক মিলিসেকেন্ডের মধ্যে তা করা হয়। প্রসঙ্গত উল্লেখ্য, মিলিসেকেন্ড হচ্ছে ১ সেকেন্ডের ১০ লাখের ১ ভাগ সময়।


উল্লিখিত প্রতিযোগিতায় ‘পাইলট’-এর সাথে প্রতিযোগিতায় লেগেছে আরো কয়েকটি প্রতিযোগী প্রতিষ্ঠান, যার মধ্যে ছিল : ক্লিক, স্কইপি এবং গুগল। গুগল চালু করে এর Pixel Buds। এই ‘পিক্সেলবাডস’ রিয়েল টাইমে ৪০টিভাষায় অনুবাদ করতে পারে। ওপরদিকে ‘পাইলট এয়ারপিস’ বর্তমানে কাজ করে ১৫টি ভাষা নিয়ে,তবে তা আপগ্রেড করা যাবে আরো বেশি ভাষা অনুবাদের জন্য। বর্তমানে এর মর্যাদাপূর্ণ ‘বিজলে ডিজাইন অব দ্য ইয়ার’ নমিনেশন পাওয়ার পর পাইলট এয়ারপিস মনে হয় আরো কয়েক ধাপ এগিয়ে গেছে। ওচাও মনে করেন, এর ট্র্যান্সস্লেশন অ্যাপের দ্বিমুখী উদ্যোগের ফলে পাইলট সিস্টেমকে অনন্য করে তুলেছে। এটি সহজেই কানে বসিয়ে দিয়ে ব্যবহার করা যায়।


এ ধরনের অনুবাদক যন্ত্রের কারণে হয়তো একজনকে একাধিক ভাষা শেখার প্রয়োজন হবে না। তবে একাধিক ভাষা শেখা না শেখার ব্যাপারটি একটি বিতর্কিত ব্যাপার। মনস্তত্ত¡বিদ জুডিথ ক্রলের মতানুসারে একটি বিদেশী ভাষা শেখার উপকারিতা অনেক। এটি স্মৃতিশক্তি বাড়ানোসহ শব্দসম্পর্কিত সৃজনশীলতা বাড়ায় এবং উন্নীত করে অগ্রাধিকার নির্ণয়ের দক্ষতা। এর ফলে মাল্টি-টাস্কিং দক্ষতাও বাড়ে। সে জন্য মনোলিঙ্গুয়াল হওয়ার চেয়ে বাইলিঙ্গুয়াল বা মাল্টিলিঙ্গুয়াল হওয়া উত্তম। এলেন বিয়ালিস্টক হচ্ছেন টরেন্টোর ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের মনস্তত্তবিদ। তিনি জানিয়েছেন কী করে মনোলিঙ্গুয়ালের চেয়ে বাইলিঙ্গুয়াল লোকের মধ্যে আলঝিমার’স রোগ ধরা পড়ে। তিনি জানান, অন্য ভাষা জানা লোকেরা এই রোগ থেকে দীর্ঘদিন বেঁচে থাকতে পারেন। অবশ্য একটি আদর্শ জগতে আমরা সবাই হয়ে উঠতে পারি মাল্টিলিঙ্গুয়াল, কিন্তু সবার কাছে সে সময় অর্থ ও স্বাভাবিক ক্ষমতা নেই মাল্টিলিঙ্গুয়াল হয়ে ওঠার জন্য।


২0১৭ সালের প্রথম দিকে ‘পাইলট প্রকল্প’ প্রচারাভিযান চালায় ক্রোফান্ডিংয়ের জন্য। এই প্রচারাভিযানে জানানো হয় যারা এই প্রযুক্তি সবার আগে ব্যবহার করতে চান, তারা আগে অর্ডার দিলে ছাড়দামে এই পণ্য কিনতে পারবেন। এর ফলে দেখা গেছে, এটি পরিণত হয়েছে একটি জনপ্রিয় পণ্যে। কোম্পানিটি ক্রোফান্ডিং সংগ্রহে ব্যবহারকারীদের কাছ থেকে ব্যাপক সাড়া পায়। ওয়াবলি ল্যাবস ৫০ লাখ ডলারের অগ্রিম অর্ডার পেয়েছে এই পাইলট এয়ারপিসের জন্য। ওচাও বলেন, আমরা আমাদের গ্রাহকদের কাছ থেকে প্রতিদিন পাচ্ছি অনুপ্রেরণাদায়ক নানা ঘটনার খবর। আমাদের অনুপ্রাণিত করছেন স্কুলশিক্ষকেরাও, যারা এর সাহায্যে কথা বলতে চান তাদের ছাত্রদের মাবাবা ও অভিভাবকদের সাথে। যেসব পর্যটক ভিন ভিন্ন ভাষার দেশে পর্যটনে যেতে চান, তারাও এই পাইলট এয়ারপিস পেতে আগ্রহী। ওচাওয়ের শেষ কথা হচ্ছে : এটি উৎসাহব্যঞ্জক যে, পাইলট সমাধান করতে পারে পেশাজীবীদের ভাষাগত সমস্যার বিষয়টি








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।