https://gocon.live/

প্রযুক্তি

সেলফ হিলিং রোবট

সেলফ হিলিং রোবট সেলফ হিলিং রোবট
 

সেলফ হিলিং রোবট

 

এই প্রথমবারের মতো রোবটের কোমল হাত তৈরি করা হয়েছে থ্রিডি প্রিন্টিংয়ের মাধ্যমে। রোবটের এই হাতগুলো সাধারণ কোনো হাত নয়। এগুলো আর সব রোবটের হাতের মতো শক্ত কোনো ধাতুর তৈরি নয়। এগুলো নমনীয় ও কোমল। এই হাত নিপুণ দক্ষতার সাথে ভঙ্গুর বস্তু নিরাপদে ঠিকঠাক মতো নড়াচড়া করতে পারে। এক স্থান থেকে আরেক স্থানে যেকোনো কোমল বস্তু নিয়ে যথাস্থানে রাখতে পারে। তবে এটি নিজেও ভেঙে যেতে পারে। জেলির মতো কিংবা বলা যায় রাবারের মতো প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়েছে এই রোবটিক হাত। বিজ্ঞানীদের তৈরি এই রোবটিক হাত হবে মানবচাহিদার ভবিষ্যৎ সমাধান।

 

গাছ থেকে ফল সংগ্রহ করা থেকে শুরু করে ছোটখাটো শল্যচিকিৎসা বা সার্জারির কাজও সারতে পারে এই রোবট হাত। রোবটের হাতগুলো অতি কোমল ও শান্তসুবোধ করে বানানো হয়েছে, যাতে ফল কুড়ানোর সময় ফল নষ্ট না হয়, কিংবা গোশতর মতো নরম বস্তু নড়াচড়ার সময় সেগুলো যাতে নষ্ট না হয়। তবে রোবটের হাতগুলো নিজে কোমল হওয়ার ফলে এই কোমল রোবট হাত ব্যবহারের সময় নষ্ট হয়ে যেতে পারে। এখন পর্যন্ত এই হাত নিয়ে এই আশঙ্কা রয়েছে। তবে সুখের কথা, এই নষ্ট হয়ে যাওয়া হাত মানুষের সাহায্য ছাড়াই নিজে নিজে মেরামত করে নিতে পারবে। সে জন্যই এর নাম দেয়া হয়েছে সেলফ-হিলিং রোবট।

 

Robocrop হচ্ছে বিশ্বের প্রথম রাসপবেরি-পিকিং রোবট, যার রয়েছে এই সেলফ-হিলিং হাত। ছবিতে সেটি গাছ থেকে রাসপবেরি ফল তুলতে দেখা যাচ্ছে। রাসপবেরি হচ্ছে ছোট- ছোট হলুদ বা লাল ফলবিশেষ। ইউরোপীয় কমিশনের ৩০ লাখ ইউরোর (৩ লাখ ৬০ হাজার ডলার) অর্থ সহায়তার একটি প্রকল্পের আওতায় কাজ করা হচ্ছে এমন একটি সেলফ-হিলিং রোবট উদ্ভাবনের, যেটি ব্যথা অনুভব করবে কিংবা বুঝতে পারবে অনুভূতি নাশের ব্যাপার। মানুষের কোনো ধরনের হস্তক্ষেপ করার আগেই এই রোবট নিজের ত্রুটি মেরামত করে ফেলবে। এই প্রকল্পের নেতৃত্বে রয়েছেন ফ্রি ইউনিভার্সিটি অব ব্রাসেলস এবং ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের বিজ্ঞানীরা। এরই মধ্যে এসব গবেষক বিজ্ঞানী সফল হয়েছেন একটি পলিমার তৈরি করতে, যা নিজে নিজে ৪০ মিনিট সময়ের মধ্যে নতুন বন্ড তৈরি করে এর নিজের ত্রুটি সারিয়ে তুলত পারে। এর পরবর্তী ধাপ হবে পলিমারের ভেতরে সেন্সর ফাইবার এমবেড করা, আর এই সেন্সর চিহ্নিত করবে কোথায় ডেমেজটি ঘটেছে। সবশেষ লক্ষ্য হচ্ছে, এই ডেমেজ স্বয়ংক্রিয়ভাবে সারিয়ে তোলা। এর ফলে বর্তমানে ডেমেজ সারিয়ে তুলতে তাপ দিয়ে মানুষের হাত ছোঁয়ায় সিস্টেমটিকে যে গরম করার প্রয়োজন হয়, তা আর প্রয়োজন হবে না।

 

ওপরের বাম দিকের ছবিতে আমরা দেখতে পাচ্ছি রোবটের হাতে ক্ষত সৃষ্টি করা হয়েছে একটি ছুরি দিয়ে, আর ডানের ছবিতে এই ক্ষত সারিয়ে তোলা হয়েছে।

 

এই প্রকল্পের ব্যবস্থাপক ব্রাসেলসের ফ্রি ইউনিভার্সিটির অধ্যাপক ব্রাম ভ্যান্ডাবর্ট বলেছেন, এই গবেষণার মাধ্যমে সামনের সারিতে চলে এসেছে নতুন প্রজন্মে রোবট তৈরির ক্ষেত্রে। তিনি আরো বলেন, বিগত কয়েক বছর ধরে কাজ করে আমরা প্রথম ধাপে রোবটের জন্য ‘সেলফহিলিং ম্যাটেরিয়াল’ তৈরির কাজটি সম্পাদন করেছি। আমরা আমাদের গবেষণা আরো এগিয়ে নিতে চাই এবং সর্বোপরি নিশ্চিত করতে চাই, আমাদের কর্মক্ষেত্রে ব্যবহারের রোবটগুলো আরো নিরাপদ হোক, সেই সাথে রোবটগুলো হোক আরো টেকসই। এসব নতুন ধরনের রোবটের সেলফ-রিপেয়ার মেকানিজমের কারণে রোবটের জটিল ও ব্যয়বহুল মেরামত হয়ে দাঁড়াবে অতীতের কোনো ব্যাপার।

 

থ্রিডি প্রিন্টিংয়ের মাধমে নতুন উদ্ভাবিত এই কোমল রোবট হাত যথাযথ দক্ষতার সাথে ভঙ্গুর বস্তুর ওপরও কাজ করতে পারবে। এটি কল-কারখানা ও কর্মক্ষেত্রে হবে মানুষের জন্য খুবই নিরপদ। গ্রিপারেরা, যারা ফলের বাগান থেকে ফল কিংবা সবজি বাগান থেকে সবজি সংগ্রহ করেন, তারা এই কোমল হাতের রোবট দিয়ে বাগান থেকে ফল ও সবজি সংগ্রহ করতে পারবেন। এর ফলে এসব ফল ও সবজি ব্যাকটেরিয়া ও ছত্রাকমুক্ত রাখাও সম্ভব হবে। তা ছাড়া ফল ও সবজিতে রোবটের কোমল হাতের ছোঁয়ায় কোনো ধরনের দাগও পড়বে না। কিন্তু এসব রোবট হাত ভঙ্গুর ধরনের ভেঙেচুরে যেতে পারে। তবে স্ট্রবেরির মতো নরম ফলও এই হাত দিয়ে বাগান থেকে সংগ্রহ করা সম্ভব।

 

এই সেলফ-হিলিং রোবট প্রজেক্টের মাধ্যমে বিজ্ঞানীরা চাইছেন এমন একটা কিছু সৃষ্টি করতে, যেটিকে বর্ণনা করা হচ্ছে anthropomorphic materials, capable of feeling pain হিসেবে। অটোনোমাস সেলফ-হিলিং পলিমার দিয়ে সফট রোবটিস সিস্টেম উদ্ভাবন করার ফলে এখন ডেমেজ মেরামতের জন্য অতিরিক্ত হিটিং ডিভাইসের প্রয়োজন হবে না। এতে খরচ কমবে। রোবট হাতের কতটুকু ধ্বংস হলো এবং কী পরিমাণে ধ্বংস হলো তার ওপর নির্ভর করে পরিচালিত পরীক্ষা এটুকু নির্দেশ করে যে, তা সারিয়ে তুলতে রুম- টেম্পারেচারের ওপর নির্ভর কয়েক সেকেন্ড থেকে এক সপ্তাহ সময় লাগতে পারে। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এ ব্যাপারে যৌথভাবে কাজ করছে ব্রাসেলসের ফ্রি ইউনিভার্সিটি, প্যারিসের ইকলি সুপিরিয়ারি ডি ফিজিখ এট ডি কিমি ইন্ডান্ট্রিলিস, সুইস ফেডারেল ল্যাবরেটরিজ ফর ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজিস এবং ডাচ পলিমার ম্যানুফেকচারার ‘সুপ্রাপলিক্স’-এর সাথে। এই বৈজ্ঞানিক অগ্রগতি কৃষি খাতের জন্য ব্যাপক সুবিধা বয়ে আনতে পারে। কিন্তু বিশ্বব্যাপী সরকারগুলো এখন প্রস্তুতি নিচ্ছে এমন একটি রোবট যুগের জন্য, যেখানে কম-দক্ষতার রোবটের জায়গা পূরণ করা হচ্ছে অটোমেটেড রোবট দিয়ে। সম্প্রতি ইউরোপীয় কমিশনের এক রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাজ্যের ভবিষ্যৎ ৪৩ শতাংশ চাকরিস্থল দখল করে নেবে রোবটগুলে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।