https://gocon.live/

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি সড়কেও নৈরাজ্য

তথ্যপ্রযুক্তি সড়কেও নৈরাজ্য তথ্যপ্রযুক্তি সড়কেও নৈরাজ্য
 

তথ্যপ্রযুক্তি সড়কেও নৈরাজ্য


যেকোনো ক্ষেত্রে সুষ্ঠুভাবে এগিয়ে যাওয়ার অন্যতম পূর্বশর্ত হচ্ছে সবকিছুকেই সুশৃঙ্খলভাবে চলতে দেয়া। এর ব্যত্যয় ঘটলে কখনোই টেকসই উন্নয়ন সম্ভব নয়। তা সেখানে যতই অর্থ ঢালা হোক। তথ্যপ্রযুক্তির সড়কে আমাদের বর্তমান চলার পরিস্থিতি দেখে এ কথার অবতারণা।


সম্প্রতি দেশের প্রথম শ্রেণীর জাতীয় দৈনিকে আমাদের তথ্যপ্রযুক্তি নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, তা আমাদের সত্যিই উদ্বিগ্ন করে। ‘তথ্যপ্রযুক্তি সড়কেও নৈরাজ্য’ শীর্ষক এই প্রতিবেদনে বলা হয় নীতিমালা উপেক্ষা করে মোবাইল ফোন অপারেটরদের বেআইনি কার্যকলাপ বন্ধ হচ্ছে না কিছুতেই। একটি মোবাইল ফোন অপারেটরকে এ অপরাধে ৩০ কোটি টাকা জরিমানা করেও থামানো যায়নি। এখতিয়ার না থাকা সত্ত্বেও সম্প্রতি ওই অপারেটর (রবি) নিজেই ‘লাস্ট মাইল’ বা এনটিটিএন (ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক) অপারেটরদের প্রান্ত থেকে নিজেদের টাওয়ার পর্যন্ত প্রায় ২ হাজার ২০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার সংযোগ টানার পরিকল্পনা নিয়েছে বলে তথ্য পাওয়া গেছে। অভিযোগ উঠেছে, এই কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে এনটিটিএন লাইসেন্সধারী সরকারি প্রতিষ্ঠানও। সব মিলিয়ে দেশের তথ্যপ্রযুক্তি সড়কে এক বিশৃঙ্খল অবস্থা সৃষ্টি হয়েছে এখন অভিযোগ উঠেছে বলে জানিয়েছে পত্রিকাটি। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এনটিটিএন লাইসেন্সধারী প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি যাতে ট্রান্সমিশন যন্ত্রপাতি আমদানি করতে না পারে তার ব্যবস্থা নিতে যাচ্ছে।


প্রশ্ন হচ্ছে, নীতিমালা উপেক্ষা করে মোবাইল ফোন অপারেটরেরা কী করে এ ধরনের বড় অপরাধকর্মের উদ্যোগ নিতে সাহস পেল। আরো আশ্চর্যের কথা, খবর মতে একটি অপারেটরের এই এখতিয়ারবহিভূর্ত কার্যকলাপের সাথে জড়িয়ে পড়েছে এনটিটিএন লাইসেন্সধারী সরকারি প্রতিষ্ঠানও। তবে জানা যায়, অভিযুক্ত এনটিটিএন লাইসেন্সধারী সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রমও খতিয়ে দেখা হবে। আর নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এনটিটিএন লাইসেন্সধারী ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি ট্রান্সমিশন যন্ত্রপাতি আমদানি করতে না পারে, সে ব্যবস্থা নিতে যাচ্ছে। আমরা মনে করি, তথ্যপ্রযুক্তির কার্যক্রমে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বিটিআরসিকে কঠোর অবস্থা নিতে হবে। তা ছাড়া এ ধরনের এখতিয়ারবহিভূর্ত কাজে কাউকে ছাড় দেয়া হলে তা কার্যত ডিজিটাল বাংলাদেশ গড়ার গতিকেই স্তিমিত করে দেবে। সুখের কথা, গত ৮ এপ্রিল বিটিআরসির এক সভায় এ ব্যাপারে আরো কিছু ইতিবাচক সিদ্ধান্ত নেয়া হয়। বিটিআরসির পক্ষ থেকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে চিঠি দিয়ে কাউকে অপটিক্যাল ফাইবার স্থাপনের অনুমোদন না দেয়ার কথা জানিয়ে চিঠি দেয়ার সিদ্ধান্ত হয় এ সভায়।


সম্প্রতি রচির অপটিক্যাল ফাইবার স্থাপনের জন্য তৈরি করা একটি পরিকল্পনা প্রস্তাব থেকে জানা যায় তারা ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, ফরিদপুর, লক্ষ্মীপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী, ব্রাহ্মণবাড়িয়া, টাঙ্গাইল, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, জামালপুর, কিশোরগঞ্জ, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে নতুন ফাইবার লাইন বসাতে চায়। এসব জেলায় কোথায় কত মিটার বসানো হবে, তা-ও এ প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। লাস্ট মাইল সংযোগের নামে সব মিলিয়ে প্রায় ২ হাজার ২০০ কিলোমিটার ফাইবার বসানোর কথা রয়েছে এ পরিকল্পনায়। কতৃর্পক্ষ সূত্র মতে এনটিটিএন লাইসেন্স এবং ইনফ্রাস্ট্রাকচার শেয়ারিং গাইডলাইন অনুযায়ী এভাবে অপটিক্যাল ফাইবার লিঙ্ক বসানোর সুযোগ কোনো মোবাইল কোন অপারেটরের নেই।


গত ৩০ সেপ্টেম্বর ৩০ কোটি টাকা জরিমানা করা হয় এনটিটিএন লাইসেন্সবিহীন প্রতিষ্ঠান বাংলাফোনের অপটিক্যাল ফাইবার ব্যবহার করার কারণে। ২০১৬ সালের আগস্টে বিটিআরসির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এনটিটিএন লাইসেন্স না থাকার পরও বাংলাফোন লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের কাছ থেকে কয়েকটি মোবাইল ফোন অপারেটরসহ কিছু প্রতিষ্ঠান এ সেবা নিতে পারে না। যারা এ অবৈধ সেবা নিচ্ছে, তাদের বিরুদ্ধেও নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি আইনানুগ ব্যবস্থা নেয়ার এখতিয়ার রাখে।


আমরা মনে করি, যে বিশৃঙ্খলা বা নৈরাজ্যের কথা আমরা শুনলাম, তা বন্ধে বিটিআরসি যথেষ্ট ক্ষমতাবান। বিটিআরসি তার সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করে এই অনিয়ম বন্ধ নিশ্চিত করতে সর্বোচ্চ সচেতনতা প্রদর্শন করবে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।