https://comcitybd.com/brand/Havit

এআই শিশু তৈরি করছে চীনা গবেষকরা

এআই শিশু তৈরি করছে চীনা গবেষকরা এআই শিশু তৈরি করছে চীনা গবেষকরা
 

কৃত্রিম বুদ্ধিমত্তা অভাবনীয় উন্নতি সত্ত্বেও এখনও মানুষের বশে রয়েছে। কিন্তু নানা প্রশ্ন উঠছে ভবিষ্যতে সেই প্রযুক্তির সঙ্গে মানুষের বন্ধন ও আবেগের সম্পর্কের সম্ভাবনা নিয়ে।

তাই একটু অদ্ভুত লাগলেও যাদের নিজস্ব সন্তান পাওয়ার উপায় নেই, গবেষকেরা  মনে করছেন তাদের জন্য এআই শিশু একটা পথ হতে পারে।


চীনের বেইজিং ইনস্টিটিউট ফর জেনারেল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের গবেষকরা নারী সঙ্গী ও পোষা প্রাণীর এআই সংস্করণ বাজারে আনার পর এবার এআই শিশু তৈরি করছে।

টং টং নামক এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শিশুর্টি স্বাভাবিকভাবে সংলাপ চালাতে পারে, কনটেক্সট বা প্রেক্ষাপট বুঝতে এবং সংলাপের সময়ে সামঞ্জস্যও বজায় রাখতে পারে। 


এআই শিশুর্টির বৈশিষ্ট্য হলো, সে শিখতে, মানিয়ে নিতে এবং নিজের ভার্চুয়াল পরিবেশের সঙ্গে ভাবের আদানপ্রদান করতে পারে। এমনকি মানুষের আবেগ শনাক্ত করে প্রতিক্রিয়াও দেখাতে পারে।

একটি পরীক্ষায় তার সহজ কিছু ক্ষমতার পরিচয় পাওয়া গেছে, যেমন পড়ে যাওয়া তরল পরিষ্কার, বেঁকে যাওয়া ছবির ফ্রেম মেরামত, উঁচু জায়গায় চেয়ার নিয়ে যাওয়া ইত্যাদি। শিশুর্টি মানুষের নির্দেশ ছাড়াই স্বতন্ত্রভাবে এমন কাজ করছে। 

ডেভেলপারদের মতে, পুরোপুরি উন্নত এজিআই যদি কোন প্রাপ্তবয়স্ক মানুষের মতো হয়, তাহলে টং টং-এর ক্ষমতা চার বছর বয়সি শিশুর সঙ্গে তুলনীয়। তাছাড়া শিশুর মতো চেহারার পেছনে অন্য কারণও রয়েছে।মানুষ অতি বুদ্ধিমান এআই শুনলে ভয় পায়।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।