https://gocon.live/

প্রযুক্তি

আধুনিক দাসত্ব অবসানে প্রযুক্তি

আধুনিক দাসত্ব অবসানে প্রযুক্তি আধুনিক দাসত্ব অবসানে প্রযুক্তি
 

আধুনিক দাসত্ব অবসানে প্রযুক্তি


আজকের দিনে বিশ্বজুড়ে দাসত্বের বা স্লেভারির ফাঁদে আটকা পড়ে আছে প্রায় চার কোটি মানুষ। এদের ৭১ শতাংশই নারী ও শিশু। এখনকার এই স্লেভারি বিশ্বব্যাপী ‘মডার্ন স্লেভারি’ বা ‘আধুনিক দাসত্ব’ অভিধায় অভিহিত। ‘মডার্ন স্লেভারি’ একটি অদ্ভুত পদবাচ্য। কারণ, সাধারণত ‘মডার্ন’ শব্দটি একটি ইতিবাচক দ্যোতনা প্রকাশক শব্দ হিসেবেই বিবেচিত। ইংরেজিতে যেসব অর্থে এর ব্যবহার আছে, সেগুলো হচ্ছে :up-to-date, recent, fresh. cutting-edge ইত্যাদি। তাই এই ইতিবাচক ‘মডার্ন’ শব্দটিকে ‘স্লেভারি’ শব্দটির পাশাপাশি তথা সমান্তরাল ব্যবহার একটি সেকেলে ধারণা। বেমানানও বটে। কারণ, এই ‘স্লেভারি’ শব্দটির সাথে মিশে আছে বন্দিত্ব, মুক্তিপণ ও নানামাত্রিক নির্যাতন-নিপীড়ন। এই একুশ শতাব্দীতে স্লেভারি বা দাসত্ব নিশ্চিতভাবেই এমন এক কিছু, যা একজন পাগল বা স্বৈরশাসক বা অন্য কারো ওপর আরোপ করা যেতে পারে। তা সত্ত্বেও দুঃখজনক ব্যাপার হলো বিশ্বজুড়ে এই ২০১৯ সালে চার কোটি মানুষ দাস হিসেবে রয়ে গেল কেনো, এর পেছনে রয়েছে চার কোটি কারণ। যদিও কিছু দেশের সরকার ও কিছু বেসরকারি সংস্থা চেষ্টাসাধ্যি চালিয়ে যাচ্ছে তথাকথিত এই ‘মডার্ন স্লেভারি’র অবসান ঘটাতে।


শুরু করা যাক কিছু মৌল বিষয় নিয়ে। মডার্ন স্লেভারির রয়েছে নানা ধরন। কিছু স্লেভ বা দাস আবার পড়ে বিভিন্ন ক্যাটাগরিতে : জোর করে শ্রম আদায়ে ব্যবহৃত দাস (ফোর্সড লেবার), পণবন্দি (ডেট বন্ডেজ), মানব পাচারের শিকার দাস (হিউম্যান ট্রাফিকিং), জোর করে বিয়ে করার পর দাসত্বে বন্দি করা (ফোর্সড ম্যারেজ), শিশু দাস (চাইল্ড স্লেভারি) এবং বংশ পরম্পরাগত দাস (ডিসেন্ট-বেসড স্লেভারি)। মডার্ন স্লেভারির আওতায় আজ আমরা শুনি দাসত্ব অবস্থায় জন্ম নেয়া শিশুদের ব্যাপারে হৃদয়বিদারক নানা কাহিনী, কারণ এতে বাবা-মাকে বন্দি করে বা কোনো যুদ্ধে পরাজিত করে তাদের দাসত্বে আবদ্ধ করা হয়েছিল। আধুনিক দাসত্বের বিরূপ প্রভাব পড়ে বালক-বালিকা থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ সবার ওপর। আবারো বলছি, বিশ্বের আধুনিক দাসের সংখ্যা চার কোটির ওপর, যাদের ৭১ শতাংশই নারী ও শিশু। এই চার কোটির আড়াই কোটিই ফোর্সড লেবার। বিগত কয়েক বছরে যারা ক্রমবর্ধমান হারে এ ব্যাপারে কাজ করে আসছেন, যারা কাজ করছেন বিভিন্ন সংস্থায়, যারা সাপ্লাই চেইন প্রফেশনাল তাদের কাছ থেকে আজ পর্যন্ত যেটুকু জানা গেছে, তা খুবই মর্মান্তিক। আমরা অবশ্যই প্রত্যাশা করব, বিভিন্ন দেশের সরকার এই সামাজিক ক্ষত মোচনে আগ্রহী হবে প্রতিকারমূলক কিছু করার জন্য। আন্তর্জাতিক শ্রম সংস্থা যখন পাঁচ বছর আগে ফোর্সড লেবার ও মানব পাচার বন্ধে বিভিন্ন প্রটোকলের সূচনা করে, তখন সরকারগুলোর উচিত ছিল সহজেই তা অনুসমর্থন ও বাস্তবায়নে উদ্যোগী হওয়া। কিন্তু প্রশ্ন জাগে কেনো জি২০-এর মাত্র চারটি দেশ আর্জেন্টিনা, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাজ্য তা অনুসমর্থন ও বাস্তবায়ন করতে এগিয়ে এলো? আর বাকি দেশগুলো মানুষের মুক্তির অ্যাজেন্ডার চেয়ে অন্য কী বিষয়কে গুরুত্বপূর্ণ ধরে নিয়ে সে কাজটি করল না?


আমরা যদি ‘গ্লোবাল স্লেভারি ইনডেক্স’ রিপোর্টের দিকে তাকাই তবে দেখতে পাব কিছু দেশ মডার্ন স্লেভারি অবসানে এগিয়ে না এসে পিছু হটছে। আন্তর্জাতিক সমাজকে এসব দেশের এই নিষ্ক্রিয়তার বিষয়টি নিয়ে ভাবতে হবে। ‘বালি প্রসেসে’-এ বলা হয়েছে অংশীজনদের এগিয়ে আসতে হবে এই আধুনিক দাসত্ব বিমোচনে। হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজ বরাবরই ছিল এক্ষেত্রে ইতিবাচকভাবে সক্রিয়। যেমন এই প্রতিষ্ঠানের ‘ফরেন মাইগ্রেন্ট ওয়ার্কার স্ট্যান্ডার্ড’ নিহিত রয়েছে এর ‘employer pays principle’-এ। এটি একটি সরল ধারণা ‘কোনো জবের জন্য শ্রমিককে বেতন দিতে হবে না’। এটি একটি ভালো ধারণা। তা ছাড়া ডিজিনেক্স ব্যবহার করে ব্লকচেইন। এর মাধ্যমে সাধারণ মোবাইল ফোন ব্যবহার করে শ্রমিকদের কাজের পরিস্থিতি সম্পর্কে যাবতীয় তথ্য সংরক্ষণ করা যায়। তা ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিও ম্যারিনাস অ্যানালাইটিকসের মতো সোশ্যাল এন্টারপ্রাইজের মাধ্যমে সহায়তা করছে মানব পাচার চিহ্নিত করার ব্যাপারে। প্রযুক্তি ব্যবহার করে আধুনিক দাসত্ব অবসানের বহু উদাহরণের মধ্যে এই হচ্ছে তিনটি উদাহরণ মাত্র; যেখানে অনেক দেশ এই আধুনিক দাসত্ব বিমোচনে আগ্রহী হচ্ছে না, সেখানে প্রযুক্তি হতে পারে নির্ভরযোগ্য সমাধান। বাংলাদেশে ফোর্সড লেবার ও মানব পাচার একটি বড় সমস্যা। তাই এ ব্যাপারে আমাদের ভাবনাচিন্তা করা দরকার প্রযুক্তি ব্যবহার করে এর অবসানের।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।