https://comcitybd.com/brand/Havit

স্মার্টফোনে চার্জিং গতি পুনরায় বাড়ানোর উপায়

স্মার্টফোনে চার্জিং গতি পুনরায় বাড়ানোর উপায় স্মার্টফোনে চার্জিং গতি পুনরায় বাড়ানোর উপায়
 

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে চার্জিং স্পিড ব্যাপক হারে বেড়ে গিয়েছে। আগে যত সময় লাগত এখন তার অর্ধেক সময় লাগে। কিন্তু, কিছু ব্যতিক্রম রয়েছে।


অত্যধিক ব্যবহার, ফোনে রাখা গুচ্ছের অ্যাপস এবং যত্ন না নেওয়ার ফলে সেই ফাস্ট চার্জিং ক্রমে স্লো চার্জিংয়ে পরিণত হয়। তাই ফোনের চার্জিং গতি পুনরায় বাড়ানোর জন্য এই টিপসগুলি মেনে চলুন। 

কভার সরিয়ে দিন

মোবাইলে যদি কভার থাকে তাহলে চার্জিংয়ে বসানোর সময় সেটা খুলে নিন। গরমকালে চার্জিংয়ের ফলে স্মার্টফোনে স্বাভাবিকের তুলনায় বেশ তাপ উৎপন্ন হয়।

পাশাপাশি ফোনে যদি কভার থাকে তাহলে ব্যাটারি হিট হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। তাই কভার সরিয়ে ফোন চার্জ করতে হবে।

পাশাপাশি আপনার যদি ওয়্যারলেস চার্জিং করার সুবিধা থাকে তাহলে তা এড়িয়ে চলুন। কারণ ওয়্যারলেস চার্জিংয়েও প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন হয়।


গেমিং, ইউটিউব/সোশ্যাল মিডিয়া ব্যবহার নয়

ফোন চার্জিংয়ে বসানোর সময় কখনই ফোনে গেম খেলবেন না। এতে প্রসেসর ও ব্যাটারির উপর অত্যধিক পরিমাণে চাপ তৈরি হয়।

যার ফলে গতি কমে যায় চার্জিংয়ের। শুধু তাই নয় ফোনের ব্যাটারির স্বাস্থ্য ধীরে ধীরে খারাপ হতে শুরু করে। গেমিংয়ের পাশাপাশি ইউটিউব এবং সোশ্যাল মিডিয়া ঘাঁটবেন না। এর ফলে চার্জিং গতি কমে যায়।


ফোন থেকে ডিলিট করুন অপ্রয়োজনীয় অ্যাপস

অ্যাপ ছাড়া কোনও কিছুই চলে না। তবে যেগুলো দরকার সেগুলো রেখে অপ্রয়োজনীয় বা বর্তমানে দরকার নেই সেগুলো ডিলিট করে দিন।


কারণ আপনি ব্যবহার না করলেও ব্যাকগ্রাউন্ডে সেগুলো ফোনের চার্জ শুষে নেয়। দ্রুত শেষ হয়ে যায় ব্যাটারি এবং চার্জিংয়ের স্পিডও কমে যায়।


সঠিক চার্জার

সব সময় সঠিক চার্জার ব্যবহার করুন। তবে সবথেকে জরুরি কোন ওয়াটের চার্জার ব্যবহার করছেন তা জানা। আপনার ফোনের বক্সে বা স্পেসিফিকেশনে চার্জিং ওয়াট লেখা থাকে।


তার কম ক্ষমতা সম্পন্ন চার্জার দিয়ে চার্জ করলে গতি ক্রমশ কমে যাবে। ঠিক তেমনই নির্ধারিত ওয়াটের থেকে বেশি ক্ষমতার চার্জার ব্যবহার করলে তা ফোনের ব্যাটারির জন্য ক্ষতিকারক হতে পারে।


স্মার্টফোন সঠিকভাবে চার্জ করুন

বহু মানুষ আছেন যারা সামান্য চার্জ করেই ব্যবহার শুরু করে দেন। তা অবিলম্বে বন্ধ করা উচিত। স্মার্টফোনের ব্যাটারি ২০ শতাংশের নীচে নেমে গেলে তবেই চার্জে বসান।

পাশাপাশি স্মার্টফোন ৯০ শতাংশ চার্জ হয়ে গেলে চার্জিং বন্ধ করে দিন। এই প্রক্রিয়া অনুসরণ করা উচিত। বারংবার যদি কিছুক্ষণ চার্জে বসিয়ে ফোন ঘাঁটা শুরু করেন তাহলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।