https://comcitybd.com/brand/Havit

ব্যবহারকারীদের বয়স যাচাই করার উদ্যোগ নিয়েছে হোয়াটসঅ্যাপ

ব্যবহারকারীদের বয়স যাচাই করার উদ্যোগ নিয়েছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বয়স যাচাই করার উদ্যোগ নিয়েছে হোয়াটসঅ্যাপ
 
অনেক রাজ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীর বয়স যাচাই বাধ্যতামূলক করার জন্য কাজ করছে যুক্তরাষ্ট্রের।এরই অংশ হিসেবে ব্যবহারকারীদের বয়স যাচাই করার উদ্যোগ নিয়েছে হোয়াটসঅ্যাপ।

এর ফলে অপ্রাপ্তবয়স্ক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য বিভিন্ন বিধিনিষেধ আরোপের মাধ্যমে তাদের সাইবার নিরাপত্তা বাড়ানো সম্ভব। 

হোয়াটসঅ্যাপের সর্বশেষ অ্যান্ড্রয়েড বেটা সংস্করণ ভি২.২৪.১২.২৫ এ বয়স যাচাই করার একটি অপশন দেখা যাচ্ছে। সেখানে ব্যবহারকারীদের জন্ম তারিখ ও সাল উল্লেখ করতে বলা হয়েছে।

জন্মতারিখ বা সাল দেওয়ার পর তা আর পরিবর্তন করা যাচ্ছে না। এমনকি হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য এ অপশনটি পূরণ করা বাধ্যতামূলক হিসেবেও দেখানো হচ্ছে।

অপশনটি শুধু বেটা সংস্করণে দেখা যাচ্ছে। এখনো সাধারণ ব্যবহারকারীদের জন্য চালু হয়নি। ফলে সুবিধাটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।
ব্যবহারকারীদের বয়স যাচাই করার সুবিধা চালুর বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি হোয়াটসঅ্যাপ। এমনকি সুবিধাটি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে নাকি অন্যান্য দেশেও চালু করা হবে, সে বিষয়েও কোনো তথ্য জানা যায়নি।

তবে প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে চালু হতে যাওয়া নীতিমালা মানতেই এ পদক্ষেপ নিতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার গভর্নর এইচবিথ্রি নামে একটি বিলে সই করেন৷ এর ফলে ফ্লোরিডায় ১৪ বছরের কম বয়সীদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

তবে ১৪ ও ১৫ বছর বয়সী শিশুরা অভিভাবকের অনুমতি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে পারবে। ফ্লোরিডার মতো যুক্তরাষ্ট্রের আরকানসাস, ক্যালিফোর্নিয়া, লুইজিয়ানাসহ বিভিন্ন রাজ্যও এ ধরনের আইন করার চেষ্টা করছে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।