https://comcitybd.com/brand/Havit

স্মার্টফোনে আসা যেসব বার্তা থেকে সতর্ক থাকতে হবে

স্মার্টফোনে আসা যেসব বার্তা থেকে সতর্ক থাকতে হবে স্মার্টফোনে আসা যেসব বার্তা থেকে সতর্ক থাকতে হবে
 
অনেকেই ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের কাজের প্রয়োজনে পরিচিত-অপরিচিত ব্যক্তিদের ফোনে বার্তা বা এসএমএস পাঠান।

সহজে ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য জানানোর সুযোগ থাকায় বর্তমানে যোগাযোগের অন্যতম মাধ্যমও হয়ে উঠেছে এই এসএমএস। 

তবে স্মার্টফোন ব্যবহারকারীদের বোকা বানাতে বিভিন্ন কৌশলে ক্ষতিকর লিংকযুক্ত ভুয়া বার্তা পাঠিয়ে তথ্য ও অর্থ চুরি করছে সাইবার অপরাধীরা।

এসব বার্তায় থাকা লিংকে ক্লিক করলেই ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়্যার প্রবেশ করে ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ তথ্য দূরে থাকা সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে।

সাইবার অপরাধীরা সাধারণত যেসব কৌশল অবলম্বন করে ক্ষতিকর বার্তা পাঠিয়ে থাকে, চলুন সেগুলো দেখে নেওয়া যাক: 

ব্যাংক অ্যাকাউন্টের তথ্য 
সাইবার অপরাধীরা সাধারণত ব্যবহারকারীকে বিভ্রান্ত করে প্রতারণা করে থাকে। তাই অনেক সময় ব্যবহারকারীদের ব্যাংক অ্যাকাউন্ট লক হয়ে গেছে বা সাময়িকভাবে অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে, এ ধরনের বার্তা পাঠিয়ে বিভ্রান্ত করে থাকে তারা।

সমস্যা সমাধানে বার্তায় থাকা লিংকে ক্লিক বা নির্দিষ্ট ফোন নম্বরে কল করতেও বলে তারা। বার্তা লেখার ধরন ও ভাষা বিভিন্ন ব্যাংক থেকে পাঠানো বার্তার মতো হওয়ায় অনেকেই বিভ্রান্ত হয়ে প্রতারিত হন।
তাই ব্যাংকের নির্দিষ্ট ফোন নম্বর ছাড়া অন্য কোনো নম্বর থেকে এ ধরনের বার্তা এলে সেগুলো খোলা থেকে বিরত থাকতে হবে। 

পণ্য পাঠানোর বার্তা 
দামি উপহার এসেছে কুরিয়ার প্রতিষ্ঠানে। পণ্যটির সর্বশেষ অবস্থান দেখার পাশাপাশি সরবরাহের সময় নির্দিষ্ট করার প্রলোভন দেখিয়ে ক্ষতিকর লিংকযুক্ত ভুয়া বার্তা পাঠিয়ে থাকে সাইবার অপরাধীরা। তাই এসব বার্তা থেকে সতর্ক থাকতে হবে। 

লটারি বা পুরস্কার জেতার বার্তা 
অনেক সময় জনপ্রিয় বিভিন্ন ব্র্যান্ডের নামে ভুয়া উপহার বা বিপুল অঙ্কের লটারি জেতার প্রলোভন দেখিয়ে বার্তা পাঠিয়ে থাকে সাইবার অপরাধীরা।

এ ধরনের বার্তায় সাধারণত একটি লিংকে ক্লিক করে বিভিন্ন তথ্য জমা দিতে বলা হয়। তবে এসব লিংকে ক্লিক করলেই ব্যবহারকারীর যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে। তাই অপরিচিত ব্যক্তিদের পাঠানো উপহার দেওয়ার বার্তায় ক্লিক করা থেকে বিরত থাকতে হবে। 

খণ্ডকালীন চাকরির সুযোগ 
আকর্ষণীয় বেতনে খণ্ডকালীন চাকরির সুযোগ রয়েছে, এমন বার্তা পাঠিয়েও ক্ষতিকর লিংকযুক্ত ভুয়া বার্তা পাঠিয়ে থাকে সাইবার অপরাধীরা।

বার্তায় চাকরি পাওয়ার জন্য নির্দিষ্ট লিংকে ক্লিক করে আবেদন করার জন্য বলা হয়। ফলে চাকরি বার্তায় থাকা ক্ষতিকর লিংকে ক্লিক করে প্রতারিত হন অনেকেই। তাই অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে আসা এসব বার্তা থেকে সতর্ক থাকতে হবে।  

মূল্যছাড়ে পণ্য কেনার বার্তা
মূল্যছাড়ে পণ্য কেনার প্রলোভন দেখিয়ে নিয়মিত বার্তা পাঠিয়ে থাকে সাইবার অপরাধীরা। বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচয়ে পাঠানো এসব বার্তায় থাকা লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।