https://comcitybd.com/brand/Havit

কিভাবে ক্রোম ব্রাউজার ও গুগল অ্যাকাউন্টের সার্চ ইতিহাস মুছে ফেলবেন

কিভাবে ক্রোম ব্রাউজার ও গুগল অ্যাকাউন্টের সার্চ ইতিহাস মুছে ফেলবেন কিভাবে ক্রোম ব্রাউজার ও গুগল অ্যাকাউন্টের সার্চ ইতিহাস মুছে ফেলবেন
 
অনেকেই ক্রোম ব্রাউজারের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করার পাশাপাশি প্রতিদিন গুগলে বিভিন্ন বিষয়ের তথ্য খোঁজ করেন।

গুগল অ্যাকাউন্টে (জিমেইল) লগইন করে বা ছাড়া যেভাবেই তথ্য খোঁজেন না কেন, কোনো তথ্যই চোখ এড়ায় না গুগলের।

তাই প্রতিদিন ক্রোম ব্রাউজারের মাধ্যমে কোন কোন ওয়েবসাইটে প্রবেশ করছেন বা গুগলে আপনি কী খুঁজছেন বা খোঁজার চেষ্টা করছেন, তার সব তথ্যই জমা থাকে গুগলের তথ্যভান্ডারে।

তবে চাইলেই ক্রোম ব্রাউজার ও গুগল অ্যাকাউন্টের সার্চ ইতিহাস মুছে ফেলা যায়। ক্রোম ব্রাউজারে সংরক্ষণ করা ইতিহাস মুছে ফেলার জন্য কমপিউটার থেকে প্রথমে ব্রাউজারটিতে প্রবেশ করে ওপরের ডানদিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করতে হবে।

এরপর প্রদর্শিত অপশন থেকে ‘হিস্ট্রি’ অপশন নির্বাচন করতে হবে। এরপর বাঁ দিকে থাকা ট্যাব থেকে ‘ক্লিয়ার ব্রাউজিং ডেটা’তে ক্লিক করলেই একটি পপআপ দেখা যাবে।
বেসিক বা অ্যাডভান্সড যেকোনো একটি অপশন নির্বাচন করে তথ্য মুছে ফেলার সময়সীমা নির্দিষ্ট করে ‘ক্লিয়ার ডেটা’ অপশন নির্বাচন করলেই নির্দিষ্ট সময়ের সব ইতিহাস ক্রোম ব্রাউজার থেকে মুছে যাবে। 

স্মার্টফোন থেকে ক্রোম ব্রাউজারে সংরক্ষণ করা ইতিহাস মুছে ফেলার জন্য ব্রাউজারটিতে প্রবেশ করে ওপরের ডানদিকে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করতে হবে।

এরপর হিস্ট্রি অপশন নির্বাচন করে ‘ডিলিট ব্রাউজিং ডেটা’তে ট্যাপ করতে হবে। এবার সময়সীমা নির্ধারণ করে ব্রাউজিং হিস্ট্রি অপশন নির্বাচন করে ‘ডিলিট ডেটা’ নির্বাচন করলেই ক্রোম ব্রাউজার থেকে নির্দিষ্ট সময়ের সব ইতিহাস মুছে যাবে। 

গুগল অ্যাকাউন্টের সার্চ ইতিহাস মুছে ফেলার জন্য মোবাইল বা কমপিউটার থেকে যেকোনো ব্রাউজারে প্রবেশ করে এই ঠিকানায় প্রবেশ করতে হবে।

এরপর স্ক্রল করে ‘ফিল্টারস বাই ডেট অ্যান্ড প্রোডাক্ট’–এর পাশে থাকা ‘ডিলিট’ বাটনে ক্লিক করতে হবে। এরপর তথ্য মুছে ফেলার সময়সীমা নির্দিষ্ট করে ‘ডিলিটিং নাউ’ অপশনে ক্লিক করলেই নির্দিষ্ট সময়ের সব তথ্য মুছে যাবে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।