দীর্ঘ সময় ধরে সার্চ ইঞ্জিন হিসেবে একচেটিয়া বাজার ধরে রেখেছে গুগল। কিন্তু সেই একাধিপত্যে কি এবার ভাগ বসতে চলেছে? সাম্প্রতিক সময়ে চ্যাটজিপিটির মতো চ্যাটবট নিয়ে এসে ওপেনএআই ‘বিপ্লব’ এনেছে কৃত্রিম বুদ্ধিমত্তার দুনিয়ায়।
ইন্টারনেটে ছড়িয়ে থাকা তথ্যের ‘রিয়েল টাইম অ্যাক্সেসে’র সুযোগ করে দেবে সার্চজিপিটি। সেখানে এক অতিকায় টেক্সটবক্সে লেখা থাকবে ‘হোয়াট আর ইউ লুকিং ফর?’ কিন্তু এক্ষেত্রে কেবল পর পর লিংকের তালিকা পেশ না করে অন্য পথে হাঁটবে এই সার্চ ইঞ্জিন। বরং সার্চের চরিত্র বুঝে সেইভাবে তথ্য তুলে ধরবে সার্চজিপিটি। এবং সেক্ষেত্রেও ওই সার্চের সঙ্গে সম্পর্কযুক্ত পরবর্তী প্রশ্নও করতে পারবেন ইউজাররা।
এআই-নির্ভর সার্চের এই নতুন উপায়ে গুগলের সার্চের পদ্ধতি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে মত বিশেষজ্ঞদের। তাদের মতে, পুরনো চেহারা বদলে আরও বেশি ‘ইউজার-ফ্লেন্ডলি’ হওয়ার দিকে এগোতে পারে গুগল। প্রসঙ্গত, সার্চ ইঞ্জিন মার্কেটের ৯১.১ শতাংশ মার্কেট শেয়ারই রয়েছে গুগলের হাতে। জুনের এক পরিসংখ্যান থেকে তেমনই জানা যাচ্ছে।
গত ২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল চ্যাটজিপিটি। প্রথম থেকেই চমকে দিয়েছিল ওপেনএআই নির্মিত চ্যাট-বটটি। খুব দ্রুতই সে মন জয় করেছে সকলের। কিন্তু এবার চ্যাটজিপিটির পাশাপাশি এআইকে কাজে লাগিয়ে সার্চ ইঞ্জিনের ক্ষেত্রেও ‘বিপ্লব’ আনতে চায় স্যাম অল্টম্যানের সংস্থা।
০ টি মন্তব্য