https://gocon.live/

সাম্প্রতিক খবর

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে এআই বিজ্ঞানী তৈরি করেছেন বিজ্ঞানীরা

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে এআই বিজ্ঞানী তৈরি করেছেন বিজ্ঞানীরা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে এআই বিজ্ঞানী তৈরি করেছেন বিজ্ঞানীরা
 

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কাজে লাগিয়ে এআই বিজ্ঞানী তৈরি করেছেন জাপানের সাকানা এআইয়ের বিজ্ঞানীরা। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির এই এআই বিজ্ঞানী নিজ থেকে বিভিন্ন বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানোর পাশাপাশি বৈজ্ঞানিক গবেষণাও করতে পারে। মানুষের সাহায্য ছাড়া কাজ করার সুযোগ দিতে এআই বিজ্ঞানীর জন্য লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের (এলএলএম) নতুন সংস্করণও তৈরি করেছেন বিজ্ঞানীরা। এর ফলে সম্পূর্ণ বৈজ্ঞানিক গবেষণা স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করতে পারে এআই বিজ্ঞানী।

সাকানা এআইয়ের তথ্য মতে, এআই বিজ্ঞানী নিজ থেকেই বিভিন্ন সমস্যা চিহ্নিত করার পাশাপাশি বিভিন্ন ধারণা নিয়ে গবেষণাও করতে পারে। শুধু তা-ই নয়, বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে প্রতিবেদনও লিখতে পারে এআই বিজ্ঞানী। এ বিষয়ে সাকানা এআইয়ের প্রতিষ্ঠাতা বিজ্ঞানী রবার্ট ল্যাঞ্জ জানিয়েছেন, এআই বিজ্ঞানী জিপিটি১ মানের চ্যাটবট। বিজ্ঞানের সম্ভাবনা উপলব্ধি করে কাজ শিখছে এই মডেল।

এআই বিজ্ঞানী তৈরির এই প্রকল্প এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। বৈজ্ঞানিক গবেষণায় এআই ব্যবহারের বেশ কিছু সীমাবদ্ধতাও রয়েছে। শুধু তা-ই নয়, এআইয়ের মাধ্যমে পাওয়া মিথ্যা তথ্য বিজ্ঞানের জন্য ঝুঁকি তৈরি করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে বিজ্ঞানী ল্যাঞ্জ বলেন, মেশিন লার্নিং মডেলের ইতিহাস সম্পর্কে চিন্তা করতে হবে। এই মুহূর্তে চ্যাটবট  ইমেজ জেনারেশন মডেল ও টেক্সট-টু-ভিডিও মডেলে কাজ করতে পারে। কিছু ত্রুটি থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে এটি অনেক বেশি শক্তিশালী হয়ে উঠবে। এআই বিজ্ঞানী মানব গবেষকদের বিকল্প নয় বরং তাঁদের কাজের পরিপূরক হিসেবে কাজ করছে।

সূত্র: ইউরো নিউজ








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।