https://powerinai.com/

মোবাইল ফোনে কলড্রপ, কলড্রপ সংক্রান্ত তথ্যাদি এবং গ্রাহককে টকটাইম ফেরত প্রদানে অপারেটরদের জন্য বিটিআরসি’র নতুন নির্দেশিকা চালু

কলড্রপ বন্ধ করতে সরকার বন্ধপরিকর: টেলিযোগাযোগ মন্ত্রী

সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি সংযুক্ত হন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি সংযুক্ত হন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার
 

ডাক টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন মোবাইলের কলড্রপ বন্ধসহ নিরবচ্ছিন্ন মোবাইল সেবা নিশ্চিত করতে সরকার বন্ধপরিকর। তিনি বলেন গ্রাহকগণ অর্থের বিনিময়ে যে সেবা গ্রহণ করেন তার পুরোটা পাওয়ার অধিকার তাদের আছে। অন্যদিকে কলড্রপের ক্ষতিপূরণ যাতে অপারেটরদেকে দিতে না হয় সেজন্য অবশ্যই অবকাঠামোর যথাযথ উন্নয়ন নিশ্চিত করতে হবে। বিদ্যমান হাজার হাজার  বিটিএস সাইটে ধারণ ক্ষমতার বেশি গ্রাহক বৃদ্ধির প্রবণতা বন্ধ করে অবকাঠামো উন্নয়নের মাধ্যমে সুস্থ ব্যবসায়িক প্রতিযোগিতায় মোবাইল অপারেটরসমূহকে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।

 

ডাক টেলিযোগাযোগ মন্ত্রী আজ (২৬ সেপ্টেম্বর) ঢাকায় বিটিআরসি মিলনায়তনে মোবাইলে কলড্রপ, কলড্রপ সংক্রান্ত তথ্যাদি এবং গ্রাহককে টকটাইম ফেরত প্রদানের মাধ্যমে ক্ষতিপূরণ প্রদান বিষয়ে বিটিআরসি আয়োজিত সংবাদ সম্মেলনে ডিজিটাল প্লাটফর্মে সংযুক্ত থেকে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন।

 

গ্রাহকের কলড্রপের ভোগান্তি টাকা ফেরত দিলেই ক্ষতিপূরণ হবে তা ঠিক নয় বরং যে সেবার জন্য গ্রাহক তার অর্থ পরিশো্ধ করছে অপারেটরসমুহ তা দিতে না পারার জন্য তাকে তার টাকা ফেরৎ দিচ্ছে এটা গ্রাহকের অধিকার এবং বিষয়টি একটি মাইলফলক সিদ্ধান্ত বলে ডাক টেলিযোগাযোগ মন্ত্রী উল্লেখ করেন।

 

তিনি জনগণকে সন্তোষ্ট রাখার সুস্থ প্রতিযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রদূত মোস্তাফা জব্বার বলেন, একদেশ একরেট পদ্ধতিতে আমরা ব্রডব্যান্ড ইন্টারনেটের ডাটারেট নির্ধারণ করেছি মোবাইল ডাটা রেট নির্ধারণের লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। তথ্য উপাত্ত বিশ্লেষণ করে আমরা ডাটা ড্রপের বিষয়টিও ক্ষতিপূরণের আওতায় আনবো।

 

তিনি অপারেটরদের উদ্দেশ্যে বলেন, আপনারা অবকাঠামো উন্নত করলে ক্ষতিপূরণ দিতে হবে না। ক্ষতিপূরণ যাতে দিতে না হয় অবশ্যই আপনাদের সে বিষয়টি নিশ্চিত করতে হবে- সেবার গুণগতমান বাড়াতেই হবে। তিনি বলেন, কলড্রপের জন্য টাকা ফেরত চাইনা, ভাল সেবা দিন ক্ষতিপূরণ দিতে হবে না। মন্ত্রী কলড্রপ বন্ধে বিটিআরসি’র নিরলস ভূমিকার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

সময় মন্ত্রী এসোসিও ইনভায়রনমেন্টাল, সোস্যাল এন্ড গভার্নেন্স এওয়ার্ড ২০২২ এর জন্য বিটিআরসিকে মনোনীত করায় সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বিটিআরসি জন্য আন্তর্জাতিক এই প্রাপ্তি বাংলাদেশের ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রযাত্রাকে আরও বেগবান করবে।

 

মোবাইল ফোনে কলড্রপ, কলড্রপ সংক্রান্ত তথ্যাদি এবং গ্রাহককে টকটাইম ফেরত প্রদানের মাধ্যমে ক্ষতিপূরণ প্রদানের নিমিত্ত অপারেটরদের জন্য নতুন নির্দেশিকা চালু করেছে বিটিআরসি। সংবাদ সম্মেলনের শুরুতে কলড্রপ সংক্রান্ত নতুন নির্দেশিকা সর্ম্পকে বিশদ উপস্থাপনা করেন বিটিআরসি সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: নাসিম পারভেজ। নতুন নির্দেশিকায় যে সকল বিষয় রয়েছে তা হলো:

 

) জবাবদিহিতা গ্রাহক সন্তুষ্টি নিশ্চিতে সকল মোবাইল অপারেটর অভিন্ন USSD কোডের (*121*765#) মাধ্যমে একজন গ্রাহক পূর্ববর্তী দিন/ সপ্তাহ/মাসিক অন-নেট কলড্রপের পরিমাণ জানতে পারবে যা ০১ অক্টোবর ২০২২ খ্রি. থেকে কার্যকর হবে।

 

) অন-নেট কলড্রপের ক্ষেত্রে গ্রাহকের আর্থিক এবং মানসিক ক্ষতি বিবেচনায় ক্ষতিপূরণ নিশ্চিতকরণ সন্তুষ্টি অর্জনের নিমিত্ত ক্ষতিপূরণ হিসেবে দৈনিক ১ম ২য় কল ড্রপের ক্ষেত্রে প্রতি কল ড্রপের জন্য ৩টি পালস (৩০ সেকেন্ড) এবং পরবর্তী ৩য় থেকে ৭ম কল ড্রপের ক্ষেত্রে প্রতিটি কলড্রপের জন্য ৪টি পালস (৪০ সেকেন্ড ) গ্রাহককে টকটাইম ফেরত প্রদান করবে এবং একই সাথে নিমোক্ত শর্তাদিও অনুসরণ করতে হবে।

 

) কল ড্রপের ফলে ফেরতপ্রাপ্ত টকটাইম পরবর্তী দিনের প্রথম কল (০০:০০ ঘন্টা) থেকেই ব্যবহারযোগ্য হবে অর্থাৎ ফেরতপ্রাপ্ত টকটাইমসমূহ সর্ম্পণূরূপে ব্যবহার হওয়ার পূর্বে গ্রাহকের একাউন্ট হতে কল বাবদ কোনো টাকা কর্তন করা যাবেনা।

 

) কল ড্রপের ফলে ফেরতকৃত টকটাইমের বিষয়ে গ্রাহককে এসএসএম এর মাধ্যমে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে অবহিত করতে হবে।

 

) কোনো অপারেটর চাইলে কলড্রপ সংঘঠিত হওয়ার পর উক্ত দিন থেকেই কল মিনিট ফেরত প্রদান করতে পারবে।

 

) কল ড্রপের ফেরত প্রাপ্ত টকটাইম ব্যবহারের জন্য সর্বোচ্চ ১৫ দিন মেয়াদ প্রযোজ্য হবে।

 

বিটিআরসি সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোনাসিম পারভেজ


কমিশনের ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, মোবাইল অপারটেররা ব্যবসায়ে যতটা আগ্রহী, কোয়ালিটি অব সার্ভিস নিশ্চিতে ততটা আগ্রহী নয়। নতুন নির্দেশিকা অনুযায়ী গ্রাহক কলড্রপের বিপরীতে ক্ষতিপূরণ পাবে এবং গ্রাহকের কলড্রপ সর্ম্পকে বিস্তারিত তথ্যও জানতে পারবে। 

কমিশনের ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের কমিশনার প্রকৌশলী মো: মহিউদ্দিন আহমেদ বলেন, নিম্ন আয়ের মানুষ থেকে শুরু করে উচ্চ আয়ের মানুষ সকলেই মোবাইল গ্রাহক। প্রতিদিন গ্রাহক যে হারে বাড়ছে সে তুলনায় অবকাঠামো বাড়ছে না জানিয়ে তিনি বলেন, বিটিআরসি গ্রাহককে একটি মানসম্পন্ন নেটওয়ার্ক প্রদানে বদ্ধপরিকর এবং দ্রুত কলড্রপ সহনীয় পর্যায়ে নিয়ে আসা হবে। 

কমিশনের ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: এহসানুল কবীর বলেন, কোয়ালিটি অব সার্ভিসের নিশ্চিতে কলড্রপ এবং ইন্টারনেট স্পিড অন্যতম। তিনি আরো বলেন, গ্রাহকের তুলনায় বিটিএস এবং তরঙ্গ কম থাকা, লোডশেডিং, রেডিও ইকুইপমেন্ট অপটিক্যাল ফাইবারে বিঘ্নতানেটওয়ার্ক বুস্টার জ্যামারসহ আরো নানাবিধ কারণে মোবাইল ফোনে কলড্রপ হয়ে থাকে।  ২০২২ সালে অপারেটরদের অনুকুলে বরাদ্ধ হওয়া তরঙ্গ পুরোপুরি চালু হলে কলড্রপের হার কমে আসবে বলেও জানান তিনি। 

 

কোয়ালিটি অব সার্ভিস নিশ্চিতে বেশকিছু পদেক্ষপ নেয়া হয়েছে জানিয়ে সভাপতির বক্তব্যে বিটিআরসি চেয়ারম্যান জনাব শ্যাম সুন্দর সিকদার  বলেন, ২০২১ এবং ২০২২ সালে তরঙ্গ নিলাম টাওয়ার শেয়ারিং গাইডলাইন চালুর পাশাপাশি  মোবাইল অপারেটর এবং এনটিটিএন অপারেটদের মধ্যে সাথে দূরত্ব কমানোর কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিটিএস সাইট এর সক্ষমতার তুলনায় কোনো কোনো এলাকায় গ্রাহক বেশি হওয়ায় কলড্রপ বেশি হচ্ছে উল্লেখ করে সেসব জায়গায় সক্ষমতা বাড়াতে অপারেটরদের প্রতি আহবান জানান তিনি। আপাতত অন-নেট (জিপি-জিপি, রবি-রবি,) এর কলড্রপ নির্দেশিকা প্রণয়ন হলেও বিটিআরসিতে স্থাপিত টেলিকম মনিটরিং সিস্টেম চালু হলে অফ-নেট (জিপি-রবি, রবি-বাংলালিংক) কলড্রপের ক্ষেত্রেও নির্দেশিকা বাস্তবায়ন করা হবে।

 

বিটিআরসি সচিব মো: নূরুল হাফিজ এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কমিশনার (লীগ্যাল এন্ড লাইসেন্সিং) আবু সৈয়দ দিলজার হোসেন, মহাপরিচালক (প্রশাসন) মো: দেলোয়ার হোসাইন, মহাপরিচালক (স্পেকক্ট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মনিরুজ্জামান জুয়েল, মহাপরিচালক (লিগ্যাল এন্ড লাইসেন্সিং) আশীষ কুমার কুন্ডুসহ বিটিআরসি এবং মোবাইল অপারেটরদের উধ্বর্তন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।