https://gocon.live/

প্রতিমন্ত্রীর প্রতিশ্রুত ল্যাপটপ পেলেন কক্সবারের ২৮০ জন নবীন নারী উদ্যোক্তা

প্রতিমন্ত্রীর প্রতিশ্রুত ল্যাপটপ পেলেন কক্সবারের ২৮০ জন নবীন নারী উদ্যোক্তা প্রতিমন্ত্রীর প্রতিশ্রুত ল্যাপটপ পেলেন কক্সবারের ২৮০ জন নবীন নারী উদ্যোক্তা
 
আইসিটি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন” শীর্ষক হার পাওয়ার প্রকল্পের আওতায় কক্সবাজার সদর, রামু ও চকরিয়া উপজেলার ২৮০ জন নবীন নারী ফ্রিল্যান্সারের মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়েছে।

এক সপ্তাহ আগে সশরীরে গিয়ে প্রকল্পের হাল হাকিকত জানতে গিয়ে দেয়া কথা অনুযায়ী ঢাকা থেকে অনলাইনে যুক্ত হয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

কক্সবাজার পাবলিক লাইব্রেরীর শহীদ সুভাষ হলে গত বৃহষ্পতিবার বিকালে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) তাপ্তি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- হার পাওয়ার প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক নিলুফা ইয়াছমিন, কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার ফারজানা রহমান, রামু উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুল ইসলাম, জেলা আইসিটি অফিসার সৌরভ চক্রবর্তী ও চকরিয়া উপজেলা আইসিটি অফিসার রমজান আলী। 

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, কক্সবাজার সদর উপজেলার আইটি সার্ভিস প্রোভাইডার এর প্রশিক্ষণার্থী উর্ণিশা শুচিতা মোস্তফা অর্পি ও গ্রাফিক্স ডিজাইনের প্রাক্তন প্রশিক্ষণার্থী নারী ফ্রিল্যান্সার নারমিন আক্তার আলিশা। 

কক্সবাজার জেলা আইসিটি অফিসার সৌরভ চক্রবর্তী জানিয়েছেন, অনুষ্ঠানে আইসিটি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন” শীর্ষক হার পাওয়ার প্রকল্পের আওতায় কক্সবাজার সদর, রামু ও চকরিয়া উপজেলার ১২টি ব্যাচের মোট ২৮০ জন প্রশিক্ষণার্থীকে ল্যাপটপ বিতরণ করা হয়েছে। 

ভার্চুয়াল বক্তব্যে জুনাইদ আহমেদ পলক জানান, কক্সবাজার জেলার নারী উদ্যোক্তাদের অনুরোধে প্রশিক্ষণ চলাকালীন সময়েই একটি করে ল্যাপটপ পেলে তাদের জন্য নিজেদেরকে প্রশিক্ষিত, দক্ষ ও সফল নারী উদ্যোক্তা হতে সহযোগী হবে।

সেই আবেদন এবং তাদের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ল্যাপটপ প্রদান করা হচ্ছে। কক্সবাজরকে একটি স্মার্ট ও প্রযুক্তি নগরীতে পরিণত করতে প্রধানমন্ত্রী সেখানে ১৭০ কোটি টাকা ব্যায়ে হাইটেক পার্ক উপহার দিয়েছেন।

ইতিমধ্যেই এর টেস্ট পাইলিং শুরু হয়েছে। পলক বলেন, শি-পাওয়ার প্রকল্প থেকে ১০ হাজার জন আইটি ফ্রিল্যান্সার, কলসেন্টার এজেন্ট এবং মেইন্টেনেন্স প্রোভাইডার তৈরি করেছিলাম।

এবার হার পাওয়া প্রকল্পে আইটি ফ্রিল্যান্সার, ই-কমার্স উদ্যোক্তা, কলসেন্টার এজেন্ট এবং মেইন্টেনেন্স প্রোভাইডার তৈরি করছি।
প্রযুক্তির সর্বোত্তম ও নিরাপদ ব্যবহারের মাধ্যমে নারীদের আত্মকর্মসংস্থানের জন্য তাদেরকে টেকসই উদ্যোক্তা করতে এই হার পাওয়ার প্রকল্প হাতে নিয়েছি।

তাদেরকে ল্যাপটপ দিচ্ছি। এখানেই শেষ নয়। এরপরেও আইসিটি বিভাগের উদ্যোগে ডিজিটাল সংযোগ স্থাপন প্রকল্পের আওতায় প্রতিটি জেলা-উপজেলায় ৫৫৫টি জয় স্মার্ট সার্ভিস অ্যান্ড ইমপ্লয়মেন্ট সেন্টার তৈরি করছি।

সেটিও কক্সবাজারে তৈরি হচ্ছে। ইতিমধ্যেই কক্সবাজার জেলায় ১০৭টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব এবং ৪টি শেখ রাসেল স্কুল অব ফিউচারস স্থাপন করা হয়েছে।

এগুলো যেন শিক্ষার্থীদের নিয়মিত ব্যবহারের সুযোগ করে দেয়া হয়। বিকালে ও সন্ধ্যানের পর যেনো অন্যদের ব্যবহার করতে দেয়া হয়। 

প্রতিমন্ত্রী আরো বলেন, ইতিমধ্যেই আমরা কক্সবাজারে স্থাপিক শেখ রাসেল স্কুল অব ফিউচারর্স থেকৈ জেলার শিক্ষার্থীদের পাইথন প্রশিক্ষণ দিয়েছি।

রোবটিক্স পরিচালনা শিখিয়েছি। প্রতিটি স্কুল থেকে ৯০ জন করে মোট ৩৬০ জন শিক্ষার্থীকে ১৫ দিন ব্যাপী প্রশিক্ষণ দেয়া হয়েছে। দেশজুড়ে ৩০ হাজারের বেশি শিক্ষার্থী এই প্রশিক্ষণ পেয়েছেন। 

অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে নেয়ার স্বপ্ন দেখছেন।

নারীদের তথ্যপ্রযুক্তি খাতে প্রশিক্ষণ দিয়ে ল্যাপটপ বিতরণের মাধ্যমে এ স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে। তোমরা সেই স্বপ্নের অংশ হতে পেরেছো।

তোমরাই ডিজিটাল বাংলাদেশের অংশ হয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। এ প্রশিক্ষণ ও ল্যাপটপ ব্যবহার করে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বিদেশ থেকে ডলার আয় করতে হবে।

নারী উদ্যোক্তাদের দেওয়া এসব ল্যাপটপ নারীদের প্রযুক্তি শিক্ষায় দক্ষ করবে এবং আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে। এত বড় প্রকল্পের অংশ হতে পারা তোমাদের জন্য অনেক গর্বের বিষয়।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।