https://gocon.live/

চাঁদে রহস্যজনক বস্তু পেয়েছে চীন

চাঁদে রহস্যজনক বস্তু পেয়েছে চীন চাঁদে রহস্যজনক বস্তু পেয়েছে চীন
 
বহুকাল আগে থেকেই চাঁদকে জয় করার দুর্বার ইচ্ছা মানুষের। নীল আর্মস্ট্রং চাঁদে পা রাখার পর থেকে চাঁদ যেন চলে এসেছে মানুষের আরও কাছাকাছি।

সৌরজগতের অজানা তথ্য জানতে মহাকাশচারীরা বার বার চাঁদে ভ্রমণ করে। এমনি করে এবার চাঁদে ভ্রমণ করে এক রহস্যজনক বস্তু নিয়ে এসেছে বলে দাবি চীনা বিজ্ঞানীদের। 

চীনা বিজ্ঞানী জানায়, তারা চাঁদ থেকে বিশেষ নমুনা সংগ্রহ করেছে। এর মধ্যে থাকতে পারে ২৫ লাখ বছর পুরোনো এক আগ্নেয়শিলা। 

চীনের তৈরি নভোযান চ্যাং-ই-৬ পৃথিবীতে ফিরে এসেছে। এর মধ্যদিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দূরবর্তী পাশ থেকে নমুনা নিয়ে ফিরে আসার কৃতিত্ব অর্জন করেছে চীন। 
গত মঙ্গলবার (২৫ জুন) স্থানীয় সময় দুপুর ২টায় চীনের রাজধানী বেইজিংয়ের উত্তরে ‘ইনার মঙ্গোলিয়া’ অঞ্চলে চ্যাং-ই-৬ প্রত্যাবর্তন করে।

এটি চলতি মাসের শুরুতে চাঁদ থেকে সংগ্রহ করা নমুনা নিয়ে এসেছে পৃথিবীতে। চীনা বিজ্ঞানীদের দাবি, এ নমুনার মধ্যে ২৫ লাখ বছরের পুরোনো এক আগ্নেয়শিলা থাকতে পারে।

এর মধ্যদিয়ে তারা মনে করছেন, চাঁদের দুদিকে ভৌগোলিক পার্থক্য নিয়ে ওঠা প্রশ্নগুলোর রহস্য ভেদ করা সম্ভব হবে। চাঁদের কাছের পৃষ্ঠ, যা সব সময় পৃথিবীর দিকে মুখ করে থাকে, তা তুলনামূলক সমতল।

এর মধ্যে আঘাত থেকে তৈরি গর্তের সংখ্যাও কম। আর চাঁদের দূরবর্তী পাশ সবসময় পৃথিবীর বিপরীত দিকে মুখ করে থাকে; তাতে রয়েছে অসংখ্য গর্ত। নমুনাগুলো আকাশপথে বেইজিংয়ে পাঠানোর পর সেগুলো বিশ্লেষণ করে দেখবেন চীনা ও বিদেশি বিজ্ঞানীরা।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।