https://www.brandellaltd.com/

প্রযুক্তির খবর

পেপাল একাউন্ট খোলার সহজ নিয়ম

পেপাল একাউন্ট খোলার সহজ নিয়ম পেপাল একাউন্ট খোলার সহজ নিয়ম
 

পেপাল কি এবং কিভাবে একটি পেপাল একাউন্ট খোলা যাবে বা পেপাল একাউন্ট খোলার নিয়ম কি ? আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা এই প্রত্যেকটি বিষয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি।


যদি আপনি কোনো ধরণের অনলাইন ব্যবসার সাথে জড়িত হয়ে রয়েছেন, তাহলে অনলাইনে নিজের ব্যাংক একাউন্টে টাকা গ্রহণ করার জন্যে আপনার একটি payment gateway র প্রয়োজন হবে।


তবে, নিজের দেশের ভেতরে পেমেন্ট গ্রহণ করার জন্যে বা ই-কমার্স প্লাটফর্ম গুলোতে পেমেন্ট করার জন্যে আমাদের আলাদা করে পেমেন্ট গেটওয়ে গুলোর প্রয়োজন হয়না।


সেক্ষেত্রে, net banking, RTGS, NEFT, UPI ইত্যাদি বিভিন্ন মাধ্যমে আমরা সরাসরি bank account এর মধ্যে টাকা পাঠাতে বা গ্রহণ করতে পারি।


কিন্তু যখন কথা চলে আসে নিজের দেশ থেকে অন্য দেশে টাকা পাঠানোর বা অন্য দেশে টাকা পেমেন্ট করা বা টাকা গ্রহণ করার, তখন কিন্তু আমাদের প্রয়োজন হয় PayPal এর মতো একটি third party payment gateway-র।


এমন third-party payment gateway বর্তমানে প্রচুর রয়েছে, তবে PayPal হলো সব থেকে অধিক জনপ্রিয় ও বিখ্যাত গেটওয়ে গুলোর মধ্যে একটি।তাহলে চলুন, নিচে আমরা PayPal কি ? এবং কিভাবে পেপাল একাউন্ট বানানো যাবে বা কিভাবে PayPal account খুলবো এই বিষয়ে জেনেনেই।PayPal হলো একটি অনেক জনপ্রিয় ও বিখ্যাত আমেরিকান কোম্পানি যার দ্বারা বিশ্বজুড়ে online payment service এর সেবা প্রদান করা হয়।পেপাল এর দ্বারা একজন সাধারণ ব্যক্তি বা একজন ব্যবসায়ী অনলাইনে ইলেকট্রনিক মাধ্যমে মুদ্রা / টাকা transfer এবং receive করতে পারেন।ঐতিহ্যগত কাগজ পদ্ধতি যেমন, checks, money orders ইত্যাদির তুলনায় পেপাল একটি দারুন ও উন্নত বিকল্প।


PayPal এর মাধ্যমে যেকোনো ব্যক্তি বা ব্যাপারীরা বিশ্বজুড়ে যেকোনো দেশ থেকে টাকা গ্রহণ করা বা যেকোনো দেশে টাকা পাঠানোর কাজ সহজেই করতে পারেন। সোজা ভাবে বলতে গেলে, PayPal হলো একটি online payment system. পেপাল হলো টাকা পাঠানোর ও গ্রহণ করার একটি দ্রুত ও সুরক্ষিত মাধ্যম। তাহলে আশা করছি, পেপাল মানে কি বা পেপাল কি, বিষয়টা ভালো করে বুঝতেই পেরেছেন। 


পেপাল এর প্রতিষ্ঠা কখন হয় এবং কার দ্বারা হয় ? 


PayPal এর প্রতিষ্ঠা December 1998 সালে Confinity নামের একটি কোম্পানির হিসেবে করা হয়েছিল। সেই সময়, এই কোম্পানির কাজ ছিলো handheld devices গুলোর জন্যে security software ডেভেলপ করা।


PayPal এর প্রতিষ্ঠাতা (founders) মূলত ৪ জন।


এরা হলেন, Max Levchin, Peter Thiel, Luke Nosek, এবং Ken Howery. PayPal, 1998 সালে স্থাপিত হয় এবং এর কিছু বছর পরেই eBay-র দ্বারা এই কোম্পানিকে কিনে নেওয়া হয়। যখনি কোনো ব্যক্তি অনলাইন ব্যবসা শুরু করে থাকেন তখন তার জন্যে সব থেকে জরুরি ও গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায় যে, সে কিভাবে নিজের payment গুলোকে গ্রহণ করবেন এবং পাঠাবেন। সাধারণত, যখন আমরা অনলাইনে কোনো কেনাকাটা করলে নিজের Debit card বা Credit card দিয়ে online payment করে থাকি। তবে যদি আমাদের payment গ্রহণ করতে হয় সেক্ষেত্রে আপমারা PayPal বা Google wallet এর সাহায্য নিতে পারি। PayPal সব থেকে পুরোনো এবং অধিক বিশ্বস্ত একটি online payment service. পেপাল এর সেবা, ইন্টারনেটের মাধ্যমে আমাদের national এবং international ভাবে transaction করার সুবিধা দিয়ে থাকে। PayPal এর মাধ্যমে টাকা গ্রহণ করতে বা টাকা পাঠানোর ক্ষেত্রে কোনো বিশেষ license বা technique এর প্রয়োজন হয়না। এর জন্যে সব থেকে জরুরি ও গুরুত্বপূর্ণ জিনিসটি হলো, আপনাকে নিজের একটি PayPal account তৈরি করতে হবে। একটি পেপাল একাউন্ট তৈরি করার জন্যে আপনার একটি email ID এবং bank account অবশই থাকতে হবে। আসলে PayPal একটি email address এর মাধ্যমেই কাজ করে থাকে। টাকা পাঠানোর এবং গ্রহণ করার জন্যে পেপাল এর মধ্যে registered email id-র ব্যবহার করা হয়ে থাকে।


পেপাল একাউন্ট এর প্রকার – (Types of PayPal account)


দেখতে গেলে পেপাল এর মূলত ২ প্রকারের একাউন্ট রয়েছে। চলুন, নিচে প্রত্যেকটি একাউন্ট এর বিষয়ে জেনেনেই।


Personal account / Individual account


নাম শুনেই আমরা বুঝতে পারছি যে এই ধরণের account ব্যবহার করা হয় personal use এর ক্ষেত্রে। এই ধরণের একাউন্ট এর মাধ্যমে আপনি সহজে শপিং করার বিনিময়ে টাকা পেমেন্ট করতে পারেন। এছাড়া, family বা friends এর মধ্যে সহজেই টাকা পাঠানো বা গ্রহণ করা যাবে। অবশই, আপনি অনলাইনে কিছু বিক্রি করলে বা কোনো সেবার বিনিময়ে এই ধরণের একাউন্টে টাকা গ্রহণ করতেই পারবেন। তবে, ব্যবসার ক্ষেত্রে এই personal account তেমন সুবিধাজনক না এবং প্রচুর এতে প্রচুর সীমাবদ্ধতা থাকছে।


Business account


যদি আপনি একজন অনলাইন ব্যবসায়ী এবং যদি আপনি নিজের company, firm বা group name এর দ্বারা ব্যবসার পরিচালনা করছেন, তাহলে PayPal Business Account আপনার কাজে আসবে। এখানে আপনি নিজের company বা business এর name দিয়ে transactions গুলো করতে পারবেন।


এছাড়া, অনেক সাধারণ ফী (fee) দিয়ে আপনারা debit card, credit card, এবং bank account payments গ্রহণ করতে পারবেন।


Note: PayPal সম্পূর্ণ ভাবে ফ্রি (free) যদি আপনি কেনাকাটার বদলে বা টাকা পাঠানোর জন্যে নিজের bank account ব্যবহার করে থাকেন। তবে, টাকা পাঠানোর জন্যে যদি আপনি credit বা debit card ব্যবহার করে থাকেন, তখন আপনাকে fee দিতে হয়।

PayPal account এর জন্যে Important Documents


যদি আপনি নিজের একটি PayPal account তৈরি করতে চাইছেন, তাহলে আপনাকে নিচে দেওয়া ৩টি জিনিসের প্রয়োজন হবে।


Bank Account (টাকার লেনদেন এর জন্যে)


PAN CARD (ভেরিফিকেশন এর জন্যে)


Debit card বা Credit card (পেমেন্ট করার জন্যে)


PayPal account কিভাবে বানাব – (পেপাল একাউন্ট খোলার নিয়ম)


যদি আপনিও নিজের PayPal account কিভাবে খুলতে হয় এই বিষয়ে জেনেনিতে চাইছেন, তাহলে চিন্তা নেই।  জেকেও, অনেক সহজে কেবল কিছু মিনিটের মধ্যে একটি পেপাল একাউন্ট বানিয়ে নিতে পারেন। একাউন্ট তৈরি করার জন্যে আপনি নিচে বলে দেওয়া step গুলো একে একে ফলো করুন।


Step ১.


তো, সবথেকে আগেই আপনাকে যেতে হবে PayPal.com এর website এ। ওয়েবসাইটে গিয়ে আপনাকে Sign Up Button এর মধ্যে click করতে হবে।এবার আপনাকে দুটো আলাদা আলাদা account এর option দেখানো হবে। এবার সরাসরি Individual Account বা business account নিজের ইচ্ছে মতো একাউন্ট সিলেক্ট করুন এবং “Next” বাটন এর মধ্যে click করুন। মনে রাখবেন, Individual account এর ক্ষেত্রে আপনি শুধু payment করতে পারবেন। তবে, business account এর মাধ্যমে আপনি payment send এবং receive দুটোই করতে পারবেন। এখন আপনাকে আপনার email address / mobile number দিতে বলা হবে। Mobile number/email দেওয়ার পর সেটাকে ভেরিফাই করুন।


Step ২.


এখন আপনাকে নিজের সাথে জড়িত কিছু জরুরি তথ্য গুলো দিয়ে দিতে হবে।


1. নিজের country select করুন।


2. Email address দিয়ে দিন।


3. Password সিলেক্ট করুন।


4. এবার password verify করার জন্যে আবার সেই password দিয়ে দিন।


5. দিয়ে দেওয়া Captcha code দেখে ভালো করে ফিলাপ করুন।


6. এখন, continue তে click করুন।


স্টেপে ৩.


Continue তে click করার পর এখন আপনার সামনে একটি নতুন window খুলে যাবে। এখানেও আপনাকে নিজের পার্সোনাল তথ্য কিছু দিয়ে দিতে হবে।


1. আপনাকে নিজের First name এবং middle name দিয়ে দিতে হবে।


2. শেষে আপনাকে Last Name লিখতে হবে।


3. নিজের date of birth দিতে হবে।


4. নিজের দেশ (country) সিলেক্ট করুন।


5. এবার নিজের ঠিকানা (address) যোগ করুন।


6. নিজের state choose করুন।


7. এখন নিজের city এবং zip code সঠিক ভাবে দিতে হবে।


8. এখন নিজের mobile number দিন।


9. শেষে আপনাকে Agree policy তে tick করতে হবে।


10. এখন আপনাকে agree and create account এর মধ্যে click করতে হবে। ওপরে বলে দেওয়া প্রত্যেকটি step সম্পূর্ণ করার পর আপনার email address এর মধ্যে একটি confirmation email চলে আসবে। এবার, মেইল এর মধ্যে থাকা confirmation link এর মধ্যে click করুন। এভাবেই, আপনি আপনার পেপাল একাউন্ট খুব সহজেই তৈরি করে নিতে পারবেন।


Link A Bank Account


PayPal থেকে পেমেন্ট করার জন্যে সবচেয়ে আগেই আপনাকে একটি bank account যোগ করতে হয়। এই প্রক্রিয়া সম্পূর্ণ হতে ২ থেকে ৩ দিনের সময় লাগতে পারে। PayPal এর মধ্যে নতুন bank account যোগ করার জন্যে, “Add Bank Account” লিংকে ক্লিক করুন। এবার আপনারা একটি form দেখতে পাবেন যেখানে একে একে নিজের bank account details আপনাকে দিতে হবে।


নিজের bank account number দিন।


আবার সেই একি account number ভরুন।


IFSC code এর প্রশ্নতে yes সিলেক্ট করুন।


এবার bank এর passbook বা cheque book এর থেকে নিজের IFSC দেখে সেটা দিয়ে দিন।


শেষে Review বাটনে ক্লিক করুন।


শেষে,


Verification এর জন্যে PayPal আপনার দিয়ে দেওয়া bank একাউন্ট এর মধ্যে দুটো ছোট ডিপোসিট করবে যেটা আপনার ব্যাঙ্ক একাউন্ট এর মধ্যে প্রায় ২৪ ঘন্টার মধ্যে চলে আসবে।


পেপাল আপনার ব্যাংক একাউন্টে যেই দুটো ট্রান্সেকশন করেছে সেই সংখ্যা পেপাল এর মধ্যে দিয়ে দিতে হবে এবং এভাবে আপনার bank account আপনি verify করতে পারবেন।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।