https://www.brandellaltd.com/

প্রযুক্তির খবর

শাওমি সাইবারডগ ও সাইবারওয়ান রোবট দেখাবে

শাওমি সাইবারডগ ও সাইবারওয়ান রোবট দেখাবে শাওমি সাইবারডগ ও সাইবারওয়ান রোবট দেখাবে
 

তথ্যপ্রযুক্তির উন্নয়নের যুগে রোবোটিকস খাতের প্রতিযোগিতা এখন তুঙ্গে। টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো খাতটিতে অবস্থান সুসংহত করতে এর গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ বাড়াচ্ছে। ইলেকট্রনিকস ও স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি এরই মধ্যে এ প্রতিযোগিতায় যুক্ত হয়েছে। ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) চমক দেখানোর ঘোষণা দিয়ে রেখেছে প্রতিষ্ঠানটি।


শাওমি জানায়, এমডব্লিউসিতে রোবট কুকুর (সাইবারডগ) এবং মানব আকৃতির রোবট (সাইবারওয়ান) প্রদর্শন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। স্পেনের বার্সেলোনায় ২৭ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত এটি অনুষ্ঠিত হবে।


সাইবারডগ: সাইবারডগ রোবটটি এনভিডিয়ার জেটসন জ্যাভিয়ার এনএক্স প্লাটফর্মের মাধ্যমে পরিচালিত হবে। এতে ১১টি বিল্ট-ইন সেন্সর ব্যবহার করা হয়েছে। এটি বোস্টন ডায়নামিকসের চেয়ে আকৃতিতে অনেক ছোট। এর দাম প্রায় ১ হাজার ৫৪০ ডলার। উন্মোচনের সময় সাইবারডগকে তিনটি উপায়ে নিয়ন্ত্রণ করা যেতে পারে। মোবাইল ফোন অ্যাপ, ভয়েস কন্ট্রোল এবং আলাদাভাবে কেনা রিমোট কন্ট্রোলের মাধ্যমে। এ ধরনের ১ হাজার রোবট বাজারজাতের পরিকল্পনা করেছে শাওমি।


সাইবারওয়ান: সাইবারওয়ান রোবটটিতে একটি ডেপথ ভিশনের এমআই-সেন্স ব্যবহার করা হয়েছে। পাশাপাশি যুক্ত করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ইন্টারঅ্যাকশন অ্যালগরিদম। ফলে রোবটটি ৩ডি অ্যাঙ্গেলে পারিপার্শ্বিক অবস্থা ও ব্যক্তি শনাক্ত করতে পারে। শাওমির নিজস্ব এমআই-এআই পরিবেশগত শব্দ শনাক্তকরণ ও কণ্ঠের আওয়াজ শনাক্তকরণ ইঞ্জিন রোবটটিতে ভিন্ন মাত্রা যোগ করেছে। এর মাধ্যমে সাইবারওয়ান ৮৫ ধরনের পরিবেশগত শব্দ ও মানুষের কণ্ঠের ৪৫ ধরনের আওয়াজ বিশ্লেষণ করতে পারবে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।