https://www.brandellaltd.com/

সাম্প্রতিক খবর

বাংলাদেশ উইমেন আইজিএফ সদস্যদের জন্য ইন্টারনেট গভর্নেন্স বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

বাংলাদেশ উইমেন আইজিএফ সদস্যদের জন্য ইন্টারনেট গভর্নেন্স বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা বাংলাদেশ উইমেন আইজিএফ সদস্যদের জন্য ইন্টারনেট গভর্নেন্স বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা
 

বাংলাদেশ উইমেন ইন্টারনেট গভর্নেন্স ফোরাম হল বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের একটি সহায়ক বিশেষ সংস্থা। বিআইজিএফ একটি বহুমাত্রিক অংশীজনের সংস্থা যার লক্ষ্য জাতিসংঘ ইন্টারনেট  গভর্নেন্স ফোরাম (ইউএন আইজিএফ)-এর সাথে সহযোগিতায় বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারের বিষয়ে আলোকপাত করা এবং ধারণা তৈরি করা। দেশীয় এই স্বাধীন ফোরামটি নাগরিক সমাজ, সংস্থা, সরকার, কর্পোরেট সেক্টর, প্রযুক্তি বিষয়ক ক্ষেত্র, মিডিয়া এবং একাডেমিয়াকে অংশীদারিত্ব, জোট এবং সংলাপ তৈরি করতে সম্পৃক্ত করেছে যা সর্বোত্তম অনুশীলনগুলি প্রদর্শন করে এবং আমাদের নীতিকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করে।


বাংলাদেশ উইমেন ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বাংলাদেশ উইমেন আইজিএফ) একটি লিঙ্গ-সমতার দৃষ্টিভঙ্গি নিশ্চিত করার জন্য ইন্টারনেট গভর্নেন্স বিষয়ক বিষয়বস্তু নিয়ন্ত্রণ, গোপনীয়তা, প্রবেশাধিকার এবং মত প্রকাশের স্বাধীনতার মতো মূল বিতর্কগুলিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদের মধ্যে, জোট গঠন বিআইজিএফ এবং আইজিএফ এবং সংশ্লিষ্ট ফোরামে নারীদেও অংশগ্রহণ দৃশ্যমান করা এবং তা প্রচার করা।  আইজিএফ বিতর্কের প্রধান বিষয়গুলিতে গবেষণা এবং ইনপুট পরিচালনা করা; জেন্ডার অ্যাডভোকেটদের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করা এবং লিঙ্গ ও তথ্য সমাজের স্থানীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক উদ্যোগের মধ্যে আরও কার্যকর যোগসূত্র উন্নীত করা।


বাংলাদেশে ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজএফ) এর উদ্যোগে বাংলাদেশ উইমেন ইন্টারনেট গভর্নেন্স ফোরাম সদস্যদের জন্য ইন্টারনেট গভর্নেন্স বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। ৮ এপ্রিল ২০২৩ তারিখে ঢাকায় দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফারহা মাহমুদ তৃণা, সেক্রেটারি বাংলাদেশ উইমেন আইজিএফ।


বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আবদুল হক অনু বিআইজিএফ এর কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন।


বিএনএনআরসি-এর সিইও এএইচএম বজলুর রহমান রাষ্ট্র, বাজার ও সমাজ: সরকার এবং শাসন, শাসন বলতে কী বোঝায়? শাসনের সংজ্ঞা/শাসনের প্রকার, রাজনৈতিক/সামাজিক/অর্থনৈতিক/ডিজিটাল গভর্নেন্স, সুশাসন, ডিজিটাল গভর্নেন্স এবং ডিজিটাল ইকোসিস্টেম নিয়ে আলোচনা করেন।


খাজা মোঃ আনাস খান, কান্ট্রি ম্যানেজার, গিগাবাইট টেকনোলজি কোং লিমিটেড অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং নারীদের সকল ক্ষেত্রেই সমানভাবে দক্ষতা বৃদ্ধিতে এগিয়ে আসার জন্য আহবান জানান।


শারমিন ইসরায়েল তানিয়া, যুগ্ম সচিব বাংলাদেশ উইমেন ইন্টারনেট গভর্নেন্স (বিডব্লিউআইজিএফ) এর উইমেন আইজিএফ-এর লক্ষ্য উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন।


অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাগরিক টিভির চিফ রিপোর্টার শাহনাজ শারমীন এবং নিউজ টোয়েনটিফোর টিভির প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নী। ইন্টারনেটে নারীদের সমান অংশগ্রহণ ও ইন্টারনেটকে ব্যবহার করে এসডিজি ৫ অর্জনে সবাইকে এগিয়ে আসতে হবে এবং নিজ নিজ ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ, যুগ্ম আহবায়ক সম্প্রীতি বাংলাদেশ। তিনি দেশের উন্নয়নে নারীদেও আরো অগ্রণী ভ‚মিকা পালনের আহবান জানান এবং বাংলাদেশ উইমেন আইজিএফ এর নতুন কমিটিকে স্বাগত জানান।


প্রধান অতিথি আফরোজা হক রিনা, এমপি, উপদেষ্টা, বাংলাদেশ উইমেন আইজিএফ নারীদের অগ্রগতিতে ইন্টারনেটের ভূমিকা এবং নারীদের জন্য একটি সুবিধাজনক পরিবেশ এবং সকল নারীর জন্য সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট যা নারীদের জীবন উন্নত করার জন্য বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।


কর্মশালায় অংশগ্রহণকারীদের জন্য অনেক নতুন ধারণা অন্বেষণ করা সম্ভব হয়েছে এবং ইন্টারনেট গভর্নেন্স সম্পর্কে বিভিন্ন প্রকার জ্ঞান লাভ করা সম্ভব হয়েছে। সবশেষে অংশগ্রহণকারীরা মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন।


কর্মশালার অংশ্রগহণকারীদের ধন্যবাদ এবং এই কর্মশালা আয়োজনে পরোক্ষ এবং প্রত্যক্ষভাবে যারা সহযোগিতা করেছেন তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে এবং ভবিষ্যতে সবাইকে সাথে নিয়ে বাংলাদেশ উইমেন আইজিএফ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই আশাবাদ ব্যক্ত করে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন বাংলাদেশ উইমেন আইজিএফ এর সভাপতি শামীমা আখতার।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।