বিশ্বব্যাপী প্রায় ৫০০ কোটি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে। ডিজিটাল কনসালটিং ফার্ম "ক্যাপিওস" তাদের সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে সাম্প্রতিক সমীক্ষার ফলাফল প্রকাশ করেছে। ডিজিটাল সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা গত বছরের তুলনায় 3.7% বেড়েছে বলে জানা গেছে। শুধু তাই নয়, বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫১৯ কোটি পৌঁছেছে। বিশ্বের জনসংখ্যার ৬৪.৫% শতাংশ। তবে কোনো অঞ্চলগুলির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।
উদাহরণস্বরূপ, পূর্ব ও মধ্য আফ্রিকার ১১ জনের মধ্যে মাত্র একজন সামাজিক মিডিয়া ব্যবহার করেন। প্রতিবেশী ভারত, বিশ্বের অন্যতম জনবহুল দেশ, গড়ে এক তৃতীয়াংশ। সোশ্যাল মিডিয়ায় মানুষের সময় কাটানোর পরিমাণও প্রতিদিন দুই মিনিট থেকে বেড়ে হয়েছে ২ ঘণ্টা ২৬ মিনিট। এক্ষেত্রে ব্রাজিলের নাগরিকরা অনেক এগিয়ে। তারা প্রতিদিন গড়ে ৩ ঘণ্টা ৪৯ মিনিট সোশ্যাল মিডিয়াতে ব্যয় করে। সেই তুলনায় জাপানে বসবাসকারীরা এক ঘণ্টারও কম সময় ব্যয় করেন।
এদিকে, বাংলাদেশের জনসংখ্যার প্রায় ২৫ শতাংশ ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া ব্যবহার করে।
একই সময়ে সাতটি প্ল্যাটফর্ম ব্যবহার করা মানুষের গড় সংখ্যাও অনেক। এর মধ্যে মেটা, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুকসহ আরও তিনটি অ্যাপ রয়েছে। চীনে তিনটি অ্যাপ রয়েছে যেখানে ব্যবহারকারীরা বেশি সময় ব্যয় করে। উই চ্যাট, টিকটক এবং ডুইন। তা ছাড়া, তারা টুইটার, মেসেঞ্জার এবং টেলিগ্রামের মতো নেতৃস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও সক্রিয়।
০ টি মন্তব্য