https://comcitybd.com/brand/Havit

ল্যাপটপের কি-বোর্ড কাজ করছে না?

আপনার ল্যাপটপের কি-বোর্ড কাজ করছে না?

আপনার ল্যাপটপের কি-বোর্ড কাজ করছে না? আপনার ল্যাপটপের কি-বোর্ড কাজ করছে না?
 

ল্যাপটপের কি-বোর্ড খারাপ হয়ে যাওয়া এটা একটা সাধারণ সমস্যা। মনেকরুন আপনি অফিসের গুরুত্বপূর্ণ কাজ করছেন, তখন আচমকা  কি-বোর্ড কাজ করছে না। প্রেস করলেই উল্টোপাল্টা নম্বর বা অক্ষর স্ক্রিনের ওপর আসছে। কাজের মাঝে এরকম হলে মাথা গরম হয়ে যাওয়াটাই একদম স্বাভাবিক ব্যাপার। কি-বোর্ড খারাপ হলে বা কয়েকটা ‘কি’ বিগড়ে গেলেই মুশকিল হয়ে পরে। গোটা কি-বোর্ডটাই বদলে ফেলতে হয়। কিন্তু জানেন কি, আপনি বাড়িতে বসেই কি-বোর্ড ঠিক করতে পারবেন। জেনে নিন খারাপ হওয়া কি-বোর্ড কীভাবে ঠিক করবেন:   

 

রিবুট: ল্যাপটপ রিবুট করুন। আসলে সফটওয়্যার না হার্ডওয়্যারের সমস্যা তা তো আমি বা আপনি বুঝব না, তাই ল্যাপটপ একবার রিবুট করে নেওয়া ভাল বলে মনে করা হয়। অনেক সময় রিস্টার্ট করলে সমস্যা মিটে যাবার সম্ভাবনা থাকে।


কি-বোর্ড পরিষ্কার করুন: কি-বোর্ড সবসময় পরিষ্কার রাখতে হবে। ভাল করে কি-বোর্ড পরিষ্কার রাখলে খারাপ হওয়ার সম্ভাবনা কমবে। আপাতত টুথপিক বা তুলোর বাড সরিয়ে খুঁচিয়ে নোংরা, ধুলো ময়লা বের করে নিতে পারেন। এতে আপনার ল্যাপটপের কীবোর্ড অনেকদিন পর্যন্ত ভাল থাকবে।


কি-বোর্ড সেটিংস ঠিক করুন: ল্যাপটপের কি-বোর্ড সেটিংস ঠিক না থাকলেও সমস্যা হতে পারে। আগে সেখানে গণ্ডগোল আছে কিনা দেখুন। স্টার্ট মেনুতে গিয়ে সেখান থেকে কন্ট্রোল প্যানেলে যান। এবার কন্ট্রোল প্যানেলে কি-বোর্ড খুঁজে নিয়ে সেটিংসটা ঠিক করে ফেলুন।


কি-বোর্ড ড্রাইভার আপডেট করুন: ল্যাপটপের স্টার্ট মেনুতে সার্চ বার টাইপ করুন। সার্চে ডিভাইস ম্যানেজার লিখুন। সার্চে যে নামগুলো উঠে আসবে সেখান থেকে কি-বোর্ড খুঁজে বের করুন। এবার কি-বোর্ড অপশনে রাইট ক্লিক করে প্রপার্টিস সিলেক্ট করুন। প্রপার্টিস থেকে ড্রাইভারে গিয়ে আপডেট ড্রাইভার করতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করলেই নতুন ড্রাইভারের অপশন আসবে, সেটা ইনস্টল করে নিন।

আনইনস্টল ড্রাইভার: কি-বোর্ড ড্রাইভার আনইনস্টল করলেও সমস্যার সমাধান হতে পারে। একই প্রক্রিয়ায় ডিভাইস ম্যানেজারে যান। সেখান থেকে কি-বোর্ড খুঁজে বের করুন। যদি দেখেন কি-বোর্ড ড্রাইভারের পাশে ‘!’এই চিহ্নটা আসছে, তাহলে বুঝতে হবে গণ্ডগোল। তখন আন-ইনস্টল করে পুনরায় রি-ইনস্টল করে নিতে হবে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।