https://comcitybd.com/brand/Havit

কেন ল্যাপটপ গরম হয়?

কেন ল্যাপটপ অতিরিক্ত গরম হয়?

কেন ল্যাপটপ অতিরিক্ত গরম হয়? কেন ল্যাপটপ অতিরিক্ত গরম হয়?
 
কম্পিউটার, ল্যাপটপ বা এ ধরনের ইলেকট্রোনিক্স যন্ত্র চালালে গরম হবেই। কিন্তু সমস্যাটা হয় অত্যাধিক হওয়ার কারণে। এটি ডিভাইসের কার্যক্ষমতা হ্রাস করে। বিশেষ করে গরম আবহাওয়ায় ল্যাপটপ হ্যাং হয়ে যায়। কর্মক্ষমতার অভাব হয়। এমনকি একটা সময় পরে কাজ করা বন্ধ করে দিতে পারে। তাই আপনার ল্যাপটপ ঠান্ডা রাখা খুবই গুরুত্বপূর্ণ। 

আপনার ল্যাপটপ ঠাণ্ডা রাখতে আপনাকে কিছু জিনিস করতে হবে। আপনি ঘন্টার পর ঘন্টা গেম খেললেও এটি আপনার ল্যাপটপকে ঠান্ডা রাখবে।

ল্যাপটপের নিচে কিছু রাখুন
আপনার ল্যাপটপটিকে ঠাণ্ডা রাখতে মাটি থেকে কিছুটা দূরে রাখুন। মেঝেতে ল্যাপটপ নিয়ে কাজ না করাই ভালো। এতে অতিরিক্ত গরম হওয়ার আশঙ্কা থাকে। তাই আপনার ল্যাপটপের নিচে কিছু রাখুন যাতে আপনার কাজ করতে কোনো অসুবিধা না হয় এবং ল্যাপটপটিও উঁচুতে থাকে। 

থার্মাল পেস্ট পরিবর্তন করুন
থার্মাল পেস্ট ল্যাপটপের প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডের মধ্যে উৎপন্ন তাপকে আটকে রাখে। বেশিরভাগ ল্যাপটপ কোম্পানি এই তাপ নিয়ন্ত্রণে তাদের পণ্যে থার্মাল পেস্ট ব্যবহার করে। কিন্তু এই পেস্ট পুরানো হওয়ার সাথে সাথে ল্যাপটপ গরম হতে শুরু করে। যদি আপনার ল্যাপটপের প্রসেসর খুব গরম হয়, তাহলে আপনি থার্মাল পেস্ট পরিবর্তন করতে পারেন।

বাতাস চলাচল করতে দিন
ল্যাপটপ ঠান্ডা রাখতে তার মধ্য়ে বাতাস চলাচল হতে দিন। ল্যাপটপের পিছনে এবং পাশে ভেন্টিলেশন গ্রিল আছে, যেগুলো নিজে থেকেই ঠান্ডা হতে পারে। এই গ্রিলগুলোকে খোলা রাখুন, হাওয়া অটোমেটিক বেরিয়ে যেতে পারে। এতে আপনার ল্যাপটপ অনেকক্ষণ ঠাণ্ডা থাকবে।

ওয়াকিং টেবিল ব্যবহার করুন
আপনি আপনার ল্যাপটপ ঠান্ডা রাখতে একটি ওয়াকিং টেবিল ব্যবহার করতে পারেন। ল্যাপটপের নীচে একটি ওয়াকিং টেবিল রাখুন, যাতে ল্যাপটপের ভিতরের গরম বাতাস নিজে থেকেই বেরিয়ে যেতে পারে। বর্তমানে অনেকেই ল্যাপটপ ঠান্ডা রাখতে এটি ব্যবহার করে থাকেন।

ল্যাপটপ কুলার ব্যবহার করুন
ল্যাপটপের জন্য এখন বিভিন্ন ধরনের কুলার পাওয়া যায়। যেগুলো ল্যাপটপের নিচে রেখে কম্পিউটার চালালে ঠান্ডা থাকে ডিভাইস। এসব গ্যাজেট ব্যবহার করে ল্যাপটপ ঠান্ডা রাখতে পারেন।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।