https://comcitybd.com/brand/Havit

টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিএনডিএ এর প্রয়োজনীতা

বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা

কর্মশালায় বক্তব্য রাখছেন বিসিসি’র সম্মানিত নির্বাহী পরিচালক (গ্রেড১) ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ কর্মশালায় বক্তব্য রাখছেন বিসিসি’র সম্মানিত নির্বাহী পরিচালক (গ্রেড১) ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ
 

তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ বিভাগের আওতাধীন বিজিডিই-গভসার্ট প্রকল্প এর বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা আজ (১২ই এপ্রিল, ২০২২) বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি) ভবনের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এই কর্মশালার শুরুতেই টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিএনডিএ এর প্রয়োজনীতা এবং এই কর্মশালার গুরুত্ব তুলে ধরেন বিসিসি’র সম্মানিত নির্বাহী পরিচালক (গ্রেড১) . মোঃ আব্দুল মান্নান, পিএএ।

সেমিনারে বিএনডিএ টিম তাদের নিজ নিজ ক্ষেত্রের সার্বিক কার্যক্রম বিষয়াদির উপস্থাপন করেন, যার মধ্যে রয়েছে ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার কি, কেন প্রয়োজন, কিভাবে কাজ করে; উপকারিতাসমূহ, বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার কিউপাদানসমূহ, -সার্ভিস বাস ও এর ব্যবহারআইসিটি রোডম্যাপ, কিভাবে মন্ত্রণালয়সমূহ এটি ব্যবহার করতে পারেবিএনডিএ স্ট্যান্ডার্ডস, বিএনডিএ গাইড লাইন - ভূমিকা/উদ্দেশ্য, নির্বাহী কমিটি ও এর কার্যাবলী, কারিগরি কমিটি ও এর কার্যাবলী, মন্ত্রণালয়ের দায়িত্ব, সার্ভিস/প্ল্যাটফর্মের দৃষ্টান্ত, বিএনডিএ ডিজিটাল সেবাসমূহ, সিকিউর কোডিং স্ট্যান্ডার্ডস, পরিচয় প্লাটফর্ম কি, এবং পরিচয় কেন প্রয়োজন প্রভৃতি।

 

সর্বশেষে বিভিন্ন গুরুত্ব পূর্ণ প্রশ্নের যথাযথ উত্তর প্রদান করেন তারেক এম বরকতউল্লাহ, প্রকল্প পরিচালক, বিজিডিই- গভসিআইআরটি, পরিচালক (সিএ অপারেশন ও নিরাপত্তা) এবং পরিচালক (ডাটা সেন্টার), বিসিসি, তানিমুল বারী, সিনিয়র টেকনিক্যাল স্পেশালিস্ট (সফটওয়্যার ও ই-সার্ভিস), বিএনডিএটিম, সার্ট, ফরহাদ হুসেইন, সিনিয়র টেকনিক্যাল স্পেশালিস্ট  (ইনফ্রাস্ট্রাকচার), বিএনডিএটিম, সার্ট।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ, নির্বাহী পরিচালক (গ্রেড১),বিসিসি। বিশেষ অতিথি ছিলেন রণজিৎ কুমার, অতিরিক্ত সচিব (আইন ও পলিসি অনুবিভাগ), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং সভাপতিত্ব করেন তারেক এম বরকতউল্লাহ। মন্ত্রী পরিষদ বিভাগতথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বিসিসি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন সফটওয়্যার কোম্পানি থেকে আগত অতিথিবৃন্দ কর্মশালাটিতে উপস্থিত ছিলেন।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।