https://gocon.live/

প্রযুক্তি

চোখের সামনে তথ্য দেখাবে স্মার্ট কনট্যাক্ট লেন্স

চোখের সামনে তথ্য দেখাবে স্মার্ট কনট্যাক্ট লেন্স চোখের সামনে তথ্য দেখাবে স্মার্ট কনট্যাক্ট লেন্স
 

চোখের সামনে তথ্য দেখাবে স্মার্ট কনট্যাক্ট লেন্স


কমপিউটারের পর্দায় যেমন তথ্য ভেসে ওঠে, তেমনি চোখের সামনে তথ্য তুলে ধরবে স্মার্ট কনট্যাক্ট লেন্স। ফলে উপস্থাপনার সময় বারবার লেখার দিকে তাকাতে হবে না, চোখে বসানো স্মার্ট কনট্যাক্ট লেন্সেই সেগুলো দেখা যাবে। শুনতে অবাক লাগলেও যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান মজো দাবি করছে, তারা এমনই এক উন্নত প্রযুক্তির লেন্স তৈরি করছে, যেটি চোখে পরলেই প্রয়োজনীয় তথ্য–উপাত্ত দেখার পাশাপাশি বিভিন্ন সুবিধা মিলবে।


এ বিষয়ে মজোর বিপণন কর্মকর্তা স্টিভ সিনক্লেয়ার বলেন, আপনি সংগীতশিল্পী হলে লেন্সটি পরলেই চোখের সামনে গানের কথা, কর্ড দেখে নিতে পারবেন। ক্রীড়াবিদ হলে দেখে নিতে পারবেন দূরত্ব অতিক্রমের তথ্যসহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য।


মজোর তৈরি এই লেন্সকে বলা হচ্ছে স্কেলার লেন্স। চোখের সাদা অংশের চেয়ে বড় লেন্সটিতে ব্যবহার করা হয়েছে মাইক্রো এলইডি ডিসপ্লে, স্মার্ট সেন্সর ও বিশেষ সলিড স্টেট ব্যাটারি। এই লেন্স পরলেই চোখের সামনে একটি পর্দা ভেসে উঠবে। ফলে ডানে–বাঁয়ে যেদিকেই তাকান না কেন, তথ্যগুলো দেখা যাবে। স্মার্ট লেন্সটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। মানুষের চোখে পরীক্ষার পর অনুমোদন পেলেই লেন্সটি বাজারজাত করা হবে।


এরই মধ্যে স্মার্ট কন্টাক্ট লেন্সটির পরীক্ষামূলক সংস্করণ তৈরি করা হয়েছে। লেন্সটির ব্যাটারির আয়ু নির্ভর করবে এটি কীভাবে এবং কতবার ব্যবহার করা হবে। চার্জ ছাড়া কতক্ষণ স্মার্ট লেন্সটি ব্যবহার করা যায়, তা নিয়ে বর্তমানে পরীক্ষা চলছে। এটি সারা দিন চোখে পরে থাকা যাবে কি না, সে পরীক্ষাও করে দেখা হবে। 


সম্প্রতি চীনের একদল গবেষকও একধরনের নমনীয় কনট্যাক্ট লেন্স তৈরির কথা বলেছেন, যা চোখের চাপ শনাক্ত করতে পারে। এরপর এই লেন্স থেকে বিশেষ ধরনের ওষুধ বের হয়ে চোখের চাপ কমাতে সাহায্য করে। গবেষকেরা বলছেন, নতুন স্মার্ট লেন্সটি নিয়ে এখনো পরীক্ষা চলছে। এটি এখনো মানুষের ক্ষেত্রে পরীক্ষা করা হয়নি।


যুক্তরাজ্যের সারে বিশ্ববিদ্যালয়ের গবেষকেরাও একধরনের স্মার্ট কনট্যাক্ট লেন্স তৈরি করেছেন, যাতে বিশেষ ফটো ডিটেক্টর রয়েছে। এটি অপটিক্যাল তথ্য গ্রহণ করতে পারে। এতে কর্নিয়া সমস্যা সমাধান করার জন্য বিশেষ তাপমাত্রা মাত্রার সেন্সর রয়েছে। এ ছাড়া চোখের তরল থেকে গ্লুকোজ মাপার সেন্সর রয়েছে। এ লেন্স ব্যবহার করে চোখের সার্বিক অবস্থা সম্পর্কে জানতে পারবেন চিকিৎসকেরা।


সূত্র: বিবিসি








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।