পডকাস্ট বিশ্বজুড়ে বিনোদনের একটি নতুন রূপ হয়ে উঠছে। চীনও এর ব্যতিক্রম নয়। ‘সিমালায়া’ প্ল্যাটফর্মের পডকাস্টগুলি চীনের তরুণদের মধ্যে খুব জনপ্রিয়।
গত বছর, প্রতি পাঁচজনের মধ্যে একজন ইন্টারনেট ব্যবহারকারী পডকাস্ট শুনেছেন। দেশটির ১১০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। এর মধ্যে ২২ কোটি মানুষ ইন্টারনেটে পডকাস্ট শুনেছে।
পডকাস্ট পরিষেবা প্রদানকারী সিমালায়ার এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। তারা ৩১টি বিভিন্ন ক্যাটাগরি ধরে পডকাস্ট হোস্ট করে। এসব ক্যাটাগরির মধ্যে শীর্ষে রয়েছে স্বাস্থ্য, লাইফস্টাইল, বিশ্বরাজনীতি, প্রযুক্তি, ব্যবসা ও বিনোদন।
তরুণদের কল্পকাহিনি ও থ্রিলার কাহিনিও রয়েছে পছন্দের তালিকায়। পশ্চিমা বিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় বিভাগ হলো প্রতিদিনের খবর ও রাজনীতি।
চীনের সেন্সরশিপ নীতি কঠোর হওয়ায় বিতর্ক সৃষ্টি করবে না, এমন বিষয় নিয়েই পডকাস্ট তৈরি করা হচ্ছে। শ্রোতাই শহুরে তরুণ পডকাস্টের ৬০ শতাংশ, যাদের বয়স ২৪ থেকে ৪০ বছর।
তারা সাবস্ক্রিপশন ফি দিতেও রাজি থাকে ভালো মানের পডকাস্টের জন্য। গত বছর ২২ হাজার পডকাস্ট কনটেন্ট নির্মাতার সম্মিলিত আয় ছিল ৯৮ লাখ ডলার।
গত বছর, প্রতি পাঁচজনের মধ্যে একজন ইন্টারনেট ব্যবহারকারী পডকাস্ট শুনেছেন। দেশটির ১১০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। এর মধ্যে ২২ কোটি মানুষ ইন্টারনেটে পডকাস্ট শুনেছে।
পডকাস্ট পরিষেবা প্রদানকারী সিমালায়ার এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। তারা ৩১টি বিভিন্ন ক্যাটাগরি ধরে পডকাস্ট হোস্ট করে। এসব ক্যাটাগরির মধ্যে শীর্ষে রয়েছে স্বাস্থ্য, লাইফস্টাইল, বিশ্বরাজনীতি, প্রযুক্তি, ব্যবসা ও বিনোদন।
তরুণদের কল্পকাহিনি ও থ্রিলার কাহিনিও রয়েছে পছন্দের তালিকায়। পশ্চিমা বিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় বিভাগ হলো প্রতিদিনের খবর ও রাজনীতি।
চীনের সেন্সরশিপ নীতি কঠোর হওয়ায় বিতর্ক সৃষ্টি করবে না, এমন বিষয় নিয়েই পডকাস্ট তৈরি করা হচ্ছে। শ্রোতাই শহুরে তরুণ পডকাস্টের ৬০ শতাংশ, যাদের বয়স ২৪ থেকে ৪০ বছর।
তারা সাবস্ক্রিপশন ফি দিতেও রাজি থাকে ভালো মানের পডকাস্টের জন্য। গত বছর ২২ হাজার পডকাস্ট কনটেন্ট নির্মাতার সম্মিলিত আয় ছিল ৯৮ লাখ ডলার।
০ টি মন্তব্য