https://gocon.live/

প্রযুক্তি

অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি

অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি
 

অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি


প্রযুক্তি প্রতিষ্ঠান ‘অ্যাপল’-এর সিইও টিম কুক ২০২০ সালে তাদের অ্যাপলের প্রথম প্রান্তিকের আর্থিক বিবরণী দেয়ার সময় অগমেন্টেড রিয়েলিটি নিয়ে উচ্ছ¡সিত হয়ে বলেন, খুব কম নতুন প্রযুক্তি আছে যা নিয়ে ব্যবসায়ী এবং ক্রেতা সবার কাছে গুরুত্বপূর্ণ এবং সেক্ষেত্রে বলা যায়, অগমেন্টেড রিয়েলিটি আপনাদের জীবনকে অনেক বেশি পরিব্যাপ্তি করবে।


অগমেন্টেড রিয়েলিটিনির্ভর ‘পোকেমন গো’ মোবাইল অ্যাপ ‘এআর’ গেম প্রযুক্তি জগতে সেরা সাফল্য, ২০১৬ সালের জুলাই মাসে রিলিজ হওয়ার পর বিশ্বব্যাপী প্রথম মাসে ২০৭ মিলিয়ন ডলার আয় করে। জার্মান রিসার্চ প্রতিষ্ঠান ‘স্ট্যাটিস্টা’র তথ্য মতে, ২০২১ সালে বিশ্বব্যাপী ১.৯৬ বিলিয়ন মানুষ মোবাইলে অগমেন্টেড রিয়েলিটির সাথে যুক্ত হবে, যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৮৫ মিলিয়ন ব্যবহারকারী থাকবে।


অগমেন্টেড রিয়েলিটি কী


অগমেন্টেড রিয়েলিটি ডাটা এবং বিশ্লেষিত বিষয়বস্তুকে বাস্তব জগতে ছবি কিংবা অ্যানিমেশনে রূপান্তর করে। বর্তমানে প্রায় সব অগমেন্টেড রিয়েলিটি (এআর) অ্যাপ্লিকেশন মোবাইল ডিভাইসের মাধ্যমে সম্পন্ন হয়, সাম্প্রতিক  সময়ে স্মার্ট গ্লাস কিংবা হেড মাউন্টেড ডিসপ্লের ব্যবহারের আধিক্য শুরু হয়েছে। বেশিরভাগ মানুষ বিনোদনের মাধ্যম হিসেবে ‘এআর’ বিশেষ করে গেমিংয়ে ব্যবহার করে। ডিজিটাল তথ্যকে সরাসরি সুপারইম্পোজিং বা বাস্তব জগতের আবহে পরিপ্রেক্ষিতে রূপ প্রদান করে এবং দ্রুত সময়ে সঠিক তথ্য ব্যবহার করে সিদ্ধান্ত ও কাজ দক্ষতার সাথে করতে সহায়তা করে অগমেন্টেড রিয়েলিটি।


অগমেন্টেড রিয়েলিটির শুরু যেভাবে


অগমেন্টেড রিয়েলিটির প্রথম প্রযুক্তিগত উন্নয়ন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ১৯৬৮ সালে, যখন কমপিউটার গ্রাফিক্সের জনক অধ্যাপক ইভান সাটারল্যান্ড প্রথম হেড মাউন্টেড ডিসপ্লে সিস্টেম তৈরি করেন। পরে আমেরিকার নাসা এবং বিমানবাহিনীর জন্য ‘এআর’ সম্বলিত অ্যাপ্লিকেশন ভার্চুয়াল ফিক্সচার ব্যবহারের জন্য উন্নত করা হয়। কিন্তু উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ‘বোয়িং’ রিসার্চার টম কউডিল ১৯৯০ সালে অগমেন্টেড রিয়েলিটি নামের সাথে মানুষের পরিচয় ঘটান। পরে ২০০০ সালের শুরুর দিকে ইন্টারনেট ও অগমেন্টেড রিয়েলিটিকে একসাথে যুক্ত করে কাজ শুরু করে এবং ২০০৯ সালে স্মার্টফোনের আবির্ভাবে এই গতি ব্যাপক ত্বরান্বিত হতে থাকে। ২০০৮ সালে প্রথম বাণিজ্যিক অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ্লিকেশন বিজ্ঞাপনের প্রয়োজনে জার্মানির এক বিজ্ঞাপন সংস্থা বিএমডব্লিউর জন্য তৈরি করে, যেখানে ভার্চুয়াল মডেল একটি মার্কার দিয়ে বাস্তবিক বিজ্ঞাপনের ওপর প্রদর্শন করে।


কেনো অগমেন্টেড রিয়েলিটি


২০২১ সালে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ‘ফেসবুক’ অগমেন্টেড রিয়েলিটি গ্লাস আনছে, যা তথ্যময় বাস্তব জগতের ত্রিমাত্রিক অবস্থা মানুষের কাছে উপস্থাপন করবে। ডিভাইসটি মানুষের প্রতিদিনকার জীবনকে সহজ করবে, বিশেষ করে নতুন শহর খুঁজে পেতে, আপনার মুহূর্তগুলোকে ধারণ করা সহ অনেক ধরনের নতুন সুবিধা ব্যবহারকারীদের জন্য উন্মোচন করার ঘোষণা দিয়েছে। এছাড়া কাস্টমারদের কথা চিন্তা করেও এতে অনেক ফিচার থাকবে। এদিকে ই-কমার্স ব্যবসায় অগমেন্টেড রিয়েলিটির ব্যাপক স¤প্রসারণ ঘটছে, ২০২২ সালে অগমেন্টেড রিয়েলিটি সুবিধার ৫.৫ বিলিয়ন মোবাইল অ্যাপ ডাউনলোডের পূর্বাভাস দেয়া হয়েছে এবং ৪৫ ভাগ কাস্টমার মনে করেন অগমেন্টেড রিয়েলিটি ফিচারের কারণে সঠিক সিদ্ধান্ত নেয়ায় তাদের সময় বাঁচে।


কাস্টমার এনগেজমেন্ট


যারা ইন্টারনেটে পণ্য কিনে থাকেন তাদের কাছে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি বেশ পছন্দ, কারণ সরাসরি দোকানে না গিয়েও পণ্যটি কেমন মানাবে তাকে সেটা ঘরে বসেই জানতে পারছেন। রিটেইল পারসেপশন ২০১৬ সালের তথ্য হিসেবে ৭১ ভাগ কাস্টমার মনে করেন, অগমেন্টেড রিয়েলিটি সুবিধা প্রদান করলে তারা প্রায় অনলাইন থেকে প্রোডাক্ট কিনবেন। ২০২০ সালে অগমেন্টেড রিয়েলিটির কল্যাণে ১২০ বিলিয়ন ডলার আয় হওয়ার সম্ভাবনা আছে।


পণ্য বাছাই সুবিধা


অগমেন্টেড রিয়েলিটির কারণে কোন ডিজাইন, রংয়ের পণ্য কাস্টমারকে মানাবে তা ঘরে থেকে মোবাইল দিয়ে যাচাই করতে পারেন। ই-মার্কেটার ২০১৯ সালের তথ্য মতে, অগমেন্টেড রিয়েলিটি ৬৮.৭ মিলিয়ন আমেরিকান মাসে একবার হলেও ব্যবহার করে, যা মোট জনসংখ্যার ২০.৮ ভাগ হবে।


ব্র্যান্ড প্রতিষ্ঠা


অগমেন্টেড রিয়েলিটির কল্যাণে প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব হয়, বিশেষ করে তাদের অফার এবং তারা কীভাবে কাজ করছে সে সম্পর্কে ভালো তথ্য পাওয়া যায়।


এলাকাভিত্তিক বিক্রির সম্ভাবনা


যেসব মোবাইল মার্কেটার জিও লোকেশন ব্যবহার করে অগমেন্ট রিয়েলিটিনির্ভর মার্কেটিং করেন তাদের কাস্টমার তাদের দোকান সহজে খুঁজে পায়, যা তাদের বিক্রির সম্ভাবনা অনেক গুণ বাড়িয়ে দেয়।


অগমেন্টেড রিয়েলিটি কীভাবে কাজ করে


অগমেন্টেড রিয়েলিটি বাস্তব পরিবেশকে ক্যামেরার মাধ্যমে গ্রহণ করে ডিজিটাল তথ্য বা ডাটাকে তার ওপর স্থাপন করে একটি নতুন পরিবেশ তৈরি করে। মোবাইল ডিভাইস, এআর গ্লাস ব্যবহার করে ডিজিটাল প্রযুক্তিটিকে যেকেউ ব্যবহার করতে পারেন। কিছু প্রযুক্তিগত উপাদান অগমেন্টেড রিয়েলিটি কাজকে সহজ করে, যেমন


ক্যামেরা এবং সেন্সর


ব্যবহারকারী যে ডাটা বা তথ্য ক্যামেরার মাধ্যমে গ্রহণ করেন, অর্থাৎ বাস্তব জগতে বিষয়বস্তুকে ক্যামেরার মাধ্যমে প্রক্রিয়া করেন।


প্রসেসিং


এআর ডিভাইস পরবর্তী কালে স্মার্টফোন ব্যবহার করে র‌্যাম, জিপিএস, গ্রাফিক্সনির্ভর হয়ে বস্তুর ত্রিমাত্রিক অবস্থা এবং দিক পরিমাপ করে।


প্রজেকশন


অগমেন্টেড রিয়েলিটির হেডসেটের একটি প্রজেক্টরকে বুঝায়, যেটা ডিজিটাল কনটেন্ট বা সেন্সর থেকে ডাটা নিয়ে বাস্তব জগতের প্রেক্ষাপটে একটি অবস্থা প্রদর্শন করে। মোবাইল ডিভাইস কিংবা কমপিউটারের মাধ্যমে ব্যবহারকারীর কাছে বস্তুর অবস্থা ভিডিও কিংবা ছবি দিয়ে প্রকাশ করে। ই-কমার্স ব্যবসায়ে ‘এআর’ বেশ প্রসার এখন, বিশেষ করে ২০১৭ সালে ফার্নিচার প্রতিষ্ঠান IKEA যুগান্তকারী পরিবর্তন আনে।


এআর কিট


অ্যাপলের অগমেন্টেড রিয়েলিটি ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম ‘এআর কিট’, যা ব্যক্তির অন্তর্ভুক্তিসহ ব্যবহারকারীর সামনে কিংবা পিছনের বিষয়বস্তুসহ প্রদর্শন করে। একই সময়ে সর্বোচ্চ তিনজনকে অগমেন্টেড রিয়েলিটি সুবিধা দেয়, যা বেশ উপকারী। তাদের ‘রিয়েলিটি কম্পোজার’ এবং ‘এআর ক্যুইক’ টুল ব্যবহার করেও অগমেন্টেড রিয়েলিটি সুবিধা তৈরি করা সম্ভব।


এআর কোর


গুগল এআর কোর ডেভেলপ করে, এটি এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) ব্যবহার করে ব্যবহারকারীর মোবাইল সেন্সর অবস্থা ও তথ্য নির্ধারণ করে। এতে গতি-প্রকৃতি, চারপাশের অবস্থা বুঝা সবকিছু অন্তর্ভুক্ত থাকে।


অগমেন্টেড রিয়েলিটির অ্যাপ্লিকেশন ধরন


চার ধরনের অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ্লিকেশন রয়েছে। সেগুলো হলো মার্কার, মার্কারলেস, সুপারইমপজিশন এবং প্রজেকশননির্ভর অগমেন্টেড রিয়েলিটি। 


মার্কারনির্ভর অগমেন্টেড রিয়েলিটি


ইমেজ রিকগনেশন কিংবা এটি রিকগনেশননির্ভর ‘এআর’ হিসেবে পরিচিত। ক্যামেরার সামনের বিষয়বস্তুকে চিহ্নিত করে স্ক্রিনে বস্তুর ত্রিমাত্রিক অবস্থানের তথ্য প্রেরণ করে। এতে ব্যবহারকারী নির্দিষ্ট করে বিশদভাবে বস্তুটি সম্পর্কে জানতে পারেন।


মার্কারলেস অগমেন্টেড রিয়েলিটি


প্রযুক্তিজগতে বিস্তৃত পরিসরে অ্যাপ্লিকেশন পদ্ধতি ব্যবহার হয়, বিশেষ করে স্মার্টফোনে কোনো শহরের বিভিন্ন স্থান খুঁজে পেতে এর ব্যবহার হয়। জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম ব্যবহার করে ডাটা পর্যবেক্ষণ করে ব্যবহার সঠিক জায়গার তথ্য প্রদান করে।


সুপারইমপজিশন অগমেন্টেড রিয়েলিটি


সম্পূর্ণ কিংবা আংশিক বস্তু দর্শন পরিবর্তন করে এ ধরনের অ্যাপ্লিকেশন। ফার্নিচার প্রতিষ্ঠান ওকঊঅ ঈধঃধষড়ম অ্যাপ এক্ষেত্রে সবচেয়ে ভালো উদাহরণ, যার মাধ্যমে অ্যাপ ব্যবহারকারী প্রতিষ্ঠানটির ভার্চুয়াল প্রোডাক্ট নিজেদের বাসার পরিবেশে কেমন মানায় তা যাচাই করতে পারেন।


প্রজেকশননির্ভর অগমেন্টেড রিয়েলিটি


বাস্তবে কোনো জায়গার উপরে সিনথেটিক আলো নিক্ষেপ করে এবং ব্যবহারকারীর সাথে মিথস্ক্রিয়া ঘটায়। যেমন ‘স্টার ওয়ারস’ চলচ্চিত্রে হলোগ্রাম আলোক প্রক্ষেপণের মাধ্যমে ব্যবহারকারীর সাথে মিথস্ক্রিয়া করে। ব্যবহারকারীর নির্দেশনা অনুযায়ী আলোক নিক্ষেপ করে।


প্রতিষ্ঠানগত কাজে অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার


বিশ্বজুড়ে প্রতিষ্ঠানগুলো দ্রুত অনুধাবন করছে অগমেন্টেড রিয়েলিটি আগামী দিনে কত সুযোগ তৈরি করছে আমাদের জীবনে। কাজগুলো কত বেগবান করছে এবং আমাদের মূল্যবান সময় কীভাবে সাশ্রয় করবে, এজন্য অনেক প্রতিষ্ঠান নিজেদের প্রতিষ্ঠানকে সেই প্রতিযোগিতায় এগিয়ে রাখতে এখন থেকে কাজ শুরু করেছে।


কর্মী প্রশিক্ষণ


উড়োজাহাজ প্রস্তুতকারী বিখ্যাত ‘বোয়িং’ কোম্পানির উৎপাদনশীলতা অগমেন্টেড রিয়েলিটি বেশ প্রভাব রাখছে। বোয়িংয়ের রিপোর্ট অনুযায়ী অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করে প্রশিক্ষণার্থীদের যন্ত্রপাতি অ্যাসেম্বল বা একটি অংশের সাথে আরেকটি অংশের সংযোগ দেয়ার প্রশিক্ষণ ৫০টি ধাপে সম্পন্ন করছে। আর প্রশিক্ষণের ফলে প্রশিক্ষণার্থীরা চিরাচরিত দ্বিমাত্রিক ড্রয়িং পদ্ধতির চেয়ে ৩৫ ভাগ সময় সাশ্রয় করে কাজ সম্পন্ন করছে। আর নতুন এই নতুন লোকেরা তাদের প্রথম কাজেই প্রায় ৯০ ভাগ সঠিকভাবে কাজ করতে পারছে।


উৎপাদন ব্যবস্থাপনা


উৎপাদন প্রক্রিয়া একটি জটিল অবস্থা যেখানে কয়েকশ কিংবা হাজারখানেক ধাপ থাকে এবং ব্যয়সাপেক্ষ, কিন্তু সামান্য ভুলে অনেক ব্যয় হয়। সেখানে অগমেন্টেড রিয়েলিটি সঠিক তথ্য প্রদান করে কাজের গতি ত্বরান্বিত করে। কারখানাতে তথ্য স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করে সব পদ্ধতি নিয়ন্ত্রণ করে বেশি খরচ থেকে রক্ষা করে।


বিক্রয়-পরবর্তী সেবা


‘কেপিএন’ নামের ইউরোপিয়ান টেলিকমিউনিকেশন সার্ভিস প্রোভাইডার তাদের মাঠ প্রকৌশলীদের দিয়ে দূরবর্তী অথবা অনসাইট সমস্যাগুলো অগমেন্টেড রিয়েলিটি স্মার্ট গ্লাস দিয়ে প্রোডাক্টের সেবা ইতিহাস তথ্য, এলাকাভিত্তিক তথ্যের ড্যাশবোর্ড পর্যবেক্ষণ করে সমাধান করে। ‘এআর’ দ্রুত সিদ্ধান্ত ও সমাধানে কার্যকরী ভ‚মিকা রাখে যা সেবা প্রতিষ্ঠানটির ১১ ভাগ খরচ সাশ্রয় করে এবং পাশাপাশি ভুলের পরিমাণ ১৭ ভাগ কম হয়, এতে বিক্রয়-পরবর্তী সেবার মান বেশ ভালো থাকে।


মার্কেটিং ও বিক্রয়


প্রোডাক্ট প্রদর্শন এবং কিনতে ক্রেতাদের আগ্রহী করতে অগমেন্টেড রিয়েলিটি ধারণা বেশ প্রশংসনীয়। যখন ভার্চুয়ালি প্রোডাক্টের সাথে ক্রেতা পরিচিত হন, তখন তা কেনার আগেই যে স্থানে তা রাখবে সেখানে কেমন লাগবে তা কেনার আগেই মোবাইল ব্যবহার করে যাচাই করতে পারেন। ই-কমার্স জগতে ‘এআর’ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ইতোমধ্যে ২০১৭ সাল থেকে ফার্নিচার প্রতিষ্ঠান ওকঊঅ তাদের ক্রেতাদের ত্রিমাত্রিক প্রোডাক্ট ছবি ব্যবহার করে বিক্রি-পূর্ববর্তী সেবা দিচ্ছে।


প্রোডাক্ট উন্নয়ন


অগমেন্টেড রিয়েলিটি সুবিধা সম্বলিত ডিভাইস ব্যবহার করে প্রোডাক্ট ডিজাইন তৈরি, ডাটা বা তথ্যের আদান-প্রদান করে আরও বেশি ইউজার ফ্রেন্ডলি সুবিধা আনবে। প্রকৌশলীরা বাস্তবিক প্রোডাক্ট কেমন হবে তার নমুনা মডেল ‘এআর’ প্রযুক্তির কল্যাণে আগে থেকে ভালো অনুমান করে উন্নয়ন করতে পারেন।


ফুলফিলমেন্ট


প্রোডাক্ট অর্ডার দেয়ার পর তা গুদাম থেকে পরিবহন করে ক্রেতার কাছে পৌঁছানো পর্যন্ত পুরো প্রক্রিয়াতে প্রায় ২০ ভাগ অর্থ ব্যয় হয়। বেশিরভাগ ক্ষেত্রে কাগজপত্রের মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন হয়, কিন্তু সেখানে ভুল থাকার সম্ভাবনা থাকে। কুরিয়ার সেবা প্রতিষ্ঠান ‘ডিএইচএল’ অগমেন্টেড রিয়েলিটির ব্যবহার তাদের কাজে ২৫ ভাগ বেশি সফলতা এনেছে।


ভবিষ্যতে প্রযুক্তি জগত এবং ই-কমার্স পুরোটাই অগমেন্টেড রিয়েলিটিনির্ভর হয়ে পড়বে, বিশেষ করে যেসব প্রতিষ্ঠান কাস্টমারদের এ ধরনের সেবা প্রদান করতে পারবে তাদের ব্যবসায়িক আয় এবং প্রতিষ্ঠান সবার কাছে জনপ্রিয় হয়ে উঠবে। দোকানে না গিয়েও প্রোডাক্ট ভালো করে পর্যবেক্ষণ এবং কেমন হবে তা যাচাই করার সুবিধা এই প্রযুক্তিকে অনেক এগিয়ে রাখবে








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।