https://www.brandellaltd.com/

সাম্প্রতিক খবর

২০২৪ সালের উল্লেখযোগ্য সফটওয়্যার ডেভেলপার কনফারেন্স

২০২৪ সালের উল্লেখযোগ্য সফটওয়্যার ডেভেলপার কনফারেন্স ২০২৪ সালের উল্লেখযোগ্য সফটওয়্যার ডেভেলপার কনফারেন্স
 

২০২৪ সালে নতুন বছরে প্রযুক্তি বিশ্বে আপনি নিজের উদ্ভাবনী প্রচেষ্টা যদি সকলের সামনের আনতে চান, কিংবা স্টার্টআপের জন্যে ফান্ড খুঁজতে আগ্রহী হন, তাহলে সফটওয়্যার ডেভেলপমেন্ট কনফারেন্সগুলোতে অংশগ্রহণ আপনাকে অনেক সম্ভাবনাময় ইনভেস্টরের সাথে নেটওয়ার্কিং গড়ে তুলতে এবং আপনার উদ্যোগকে বহির্বিশ্বের মানুষের কাছে দ্রুত পরিচিত করতে সাহায্য করবে। এছাড়া নতুন সফটওয়্যার ডেভেলপমেন্ট আইডিয়া, এবং প্রযুক্তি নির্ভর নতুন সম্ভাবনাময় চাকুরি খুঁজে পাওয়ার অন্যতম মাধ্যম সফটওয়্যার ডেভেলপার কনফারেন্সগুলো। সেজন্যে প্রযুক্তিপ্রেমী মানুষ এবং এই সেক্টরে কাজ করে থাকলে ২০২৪ সালে নিচে কোন একটি সফটওয়্যার ডেভেলপার কনফারেন্সে অংশগ্রহণ করতে পারেন তার কয়েকটির কথা তুলে ধরা হলো।  

 

ডেভেলপার উইক ২০২৪ 


২০২৪ সালের ২১ থেকে ২৩ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকো’তে বিশ্বের বৃহৎ সফটওয়্যার ডেভেলপারদের মিলনমেলা ঘটতে যাচ্ছে। প্রতি বছর ৮ হাজারের বেশি ডেভেলপার, ইঞ্জিনিয়ার, সফটওয়্যার আর্কিটেক্ট, ডেভ টিম, ম্যানেজার এবং এক্সিকিউটিভ পৃথিবীর ৭০ টির বেশি দেশ থেকে ‘ডেভেলপার উইক ২০২৪’তে অংশগ্রহণ করে। ডেভেলপারদের জন্যে নতুন প্রযুক্তি, প্রোগ্রামিং ভাষা, প্ল্যাটফর্ম এবং টুল নিয়ে আলোচনা ও গবেষণা অনুষ্ঠানটি প্রাণ হয়ে উঠে। আশা করা হচ্ছে ২০২৪ সালের ‘ডেভেলপার উইক’তে ১ হাজারের অধিক হ্যাকাথন অংশগ্রহণকারী, ৮ শতাধিকের বেশি টেক হায়ারিং অংশগ্রহণকারী এবং অনেকগুলো ওয়ার্কশপ সিরিজ, প্রযুক্তি আলাপ এবং কি-নোট সেশন অনুষ্ঠিত হবে। অগ্রসরমান প্রযুক্তি যেমনঃ ভার্চুয়াল রিয়েলিটি ডেভ, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ডেভ, ব্লকচেইন ডেভেলপমেন্ট, সার্ভারলেস প্রযুক্তি, মাইক্রোসার্ভিস প্রযুক্তি, নতুন জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক’র মতন প্রযুক্তির নতুন বিষয়গুলো আলোচিত হবে। এই বছর ২ দিনের রাউন্ড টেবিল বৈঠক, শিক্ষামূলক কথা এবং ইঞ্জিনিয়ার ম্যানেজার, টেক এক্সিকিউটিভ এবং লিড ডেভেলপারদের জন্যে নেটওয়ার্কিং ইভেন্ট এই ‘ডেভেলপার উইক ২০২৪’তে অন্তর্ভুক্ত থাকবে। নির্দিষ্ট অর্থের বিনিময়ে developerweek.com থেকে ইভেন্টের বিস্তারিত তথ্য ও রেজিস্ট্রেশন করতে পারবেন। ২০২৪ সালের কনফারেন্সটির শিডিউলের প্রথম দিনে ডেভেলপারউইক ওয়ার্কশপ ডে, প্রোডাক্টওয়ার্ল্ড ওয়ার্কশপ ডে, ক্লাউডকানেক্ট ওয়ার্কশপ ডে, ডেভিস অ্যাওয়ার্ড সেরিমনি, ভিআইপি রিসিপশন অনুষ্ঠিত হবে ‘অকল্যান্ড কনভেনশন সেন্টার’তে। দ্বিতীয় দিনে ২২ ফেব্রুয়ারি’তে হ্যাকাথন, এক্সপো ওপেন, ডেভেলপারউইক কনফারেন্স সেশন/ওয়ার্কশপ, প্রোডাক্ট ওয়ার্ল্ড কনফারেন্স সেশন/ ওয়ার্কশপ, ক্লাউডকানেক্ট কনফারেন্স সেশন/ ওয়ার্কশপ, হায়ারিং এক্সপো, এক্সপো ব্লকপার্টি, আর তৃতীয় দিন ২৩ ফেব্রুয়ারি হ্যাকাথন, এক্সপো ওপেন, ডেভেলপারউইক কনফারেন্স সেশন/ ওয়ার্কশপ, প্রোডাক্টওয়ার্ল্ড কনফারেন্স সেশন, ক্লাউডকানেক্ট কনফারেন্স এবং ৫ হ্যাকাথন টিমের ডেমো সরাসরি প্রদর্শিত হবে। ডাটা ইঞ্জিনিয়ারিং টকশো, প্রো টক, ডেভলিড কনফারেন্স, ডেভওপস কনফারেন্স, ওপেনসোর্স ক্যারিয়ার, অগমেন্টেড ইঞ্জিনিয়ারিং, সিকুয়েরিটি সামিট’র মতন অনেক কথোপকথন এখানে হবে। অপরদিকে, ভার্চুয়ালি ২৭-২৯ ফেব্রুয়ারি’তে ক্লাউড স্ট্রাটেজি, ম্যানেজমেন্ট, মডেলিং, ডেভেলপারউইক সার্টিফিকেট প্রোগ্রাম, প্রোডাক্ট ওয়ার্ল্ড – ডিজাইন থিংকিং ফর ডেভেলপারস, জেনারেটিভ এআই, মেইনফ্রেম অ্যাপ্লিকেশন, ওয়েব৫, লিড টুল প্রশ্ন ও উত্তর, হাইব্রিড ক্লাউড সিকুয়েরিটি’র মতন অসংখ্য বিষয় এতে স্থান পাবে। প্রযুক্তির নতুন উদ্ভাবন যেমন প্রদর্শিত হবে সরাসরি, ঠিক তেমনি ফেসবুক, রেডহাট, আইবিএম, ইয়ল্প, গুগল’র মতন জায়ান্ট প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ইন্ডাস্ট্রি লিডার এতে অংশগ্রহণ করবেন।   


মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৪


‘আগামীর প্রযুক্তি আজকে শুরু’ এই স্লোগানে ২৬-২৯ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ স্পেনের বার্সেলোনা শহরে অনুষ্ঠিত হবে। টেলিকম সেক্টরের নতুন উদ্ভাবন, মোবাইল লেন্ডস্কেপে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স’র অগ্রগতি, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট’র মতন বিষয়াদি এতে গুরুত্ব পাবে। নেটওয়ার্কিং, ইন্ডাস্ট্রি লিডারদের মতামত ও জ্ঞান শেয়ার, গুরুত্বপূর্ণ ভবিষ্যৎ ইস্যু সম্পর্কে জানা যাবে। গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন অ্যাসোসিয়েশন কর্তৃক ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ প্রতি বছর অনুষ্ঠিত হয়। ৩ ধরণের টিকেট ব্যবস্থা থাকবে; যেমনঃ ডিসকভারি পাস, লিডার পাস এবং ভিআইপি পাস যথাক্রমে ৮৭৯, ২১৯৯ এবং ৪৮৯৯ ইউরো’তে পাওয়া যাবে। প্রোগ্রাম পরিচালনাকারীদের তথ্য হিসেবে, ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৪’ ২৪০০ প্রদর্শনকারী কোম্পানি এবং ৮৮ হাজার ব্যবসায়িক প্রতিনিধি থাকবেন ইভেন্টে। বিগ ডাটা, পরিবেশ ও জলবায়ু, ক্লাউড সার্ভিস, কনসাল্টিং, সাইবার সিকুয়েরিটি, ডিভাইস হার্ডওয়্যার/ সফটওয়্যার, ডিজিটাল অথেনটিকেশন, ই-কমার্স/ ডিজিটাল কমার্স, উৎপাদন এবং চতুর্থ শিল্প বিপ্লব, মার্কেটিং, মিডিয়া, ভার্চুয়াল রিয়েলিটি, মেটাভার্স’র বিষয়াদি ও প্রোডাক্টসমূহ এতে প্রাধান্য পাবে। mwcbarcelona.com ওয়েবসাইট থেকে ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৪’ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং রেজিস্ট্রেশন করা যাবে, ২০২৩ সালে ২০২ টি দেশ ও অঞ্চল থেকে প্রযুক্তিপ্রেমী মানুষেরা ইভেন্টে অংশগ্রহণ করেছেন, যেই ইভেন্টে ‘কোয়ালকম’ ৫জি প্রযুক্তি নিয়ে আলোচনা করে।         


গুগল ক্লাউড নেক্সট ২০২৪ 


এই বছরের এপ্রিল ৯ থেকে ১১ তারিখে যুক্তরাষ্ট্রের লাসভেগাসে সার্চইঞ্জিন গুগলের পরিচালনায় ‘গুগল ক্লাউড নেক্সট ২০২৪’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এবং মেশিন লার্নিং এর মতন উচ্চ পর্যায়ের প্রযুক্তি নির্ভর শিক্ষা ও উদ্ভাবিত পরিষেবাগুলো এখানে বিশেষভাবে প্রাধান্য পাবে। ডাটা সিকুয়েরিটি ক্লাউড এনভারনমেন্টে নিশ্চিত করা, জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এখানে অন্যতম আলোচনার বিষয়বস্তু। বিজনেস লিডার, সিকুয়েরিটি প্রফেশনাল, এবং ডেভেলপারদের জন্যে গুরুত্বপূর্ণ ট্রেনিং সেশনের ব্যবস্থা থাকবে যেখানে ভবিষ্যতে গুগল ক্লাউডের ব্যবহার প্রাধান্যতা থাকবে। cloud.withgoogle.com/next সাইট থেকে কনফারেন্স টিকেট কিনতে পারেন ৯৯৯ থেকে ১৯৯৯ মার্কিন ডলার ব্যয় করে। ৫০০ এর অধিক সেশনে অংশগ্রহণের সুযোগ, কি-নোটগুলোর সুযোগ এবং ৩০০ এর বেশি ইকোসিস্টেম পার্টনার থাকছে। ২০২৩ সালের প্রোগ্রামে লারজ ল্যাংগুয়েজ মডেল সবার সাথে পরিচিত করানো হয়, যেটা গুগলের ২০ টি নতুন পরিচিত করে দেয়া প্রোডাক্টের মধ্যে উল্লেখযোগ্য ছিল। এছাড়া গুগল কুবারনেট ইঞ্জিন, এলয়ডিবি, টেনসরফ্লো প্রোসেসিং ইউনিট রয়েছে। বিশেষ করে ক্লাউড কম্পিউটিং কমিউনিটির জন্যে ব্যবসায়িক সম্পর্ক সম্প্রসারণে ভালো নেটওয়ার্ক গড়ে তুলবে গুগল ক্লাউড নেক্সট ২০২৪। ইভেন্টটি ইনভেস্টর ও নতুন ব্যবসায়িক উদ্যোক্তাদের জন্যে দারুণ এক মেলবন্ধন, যেখানে ইনভেস্টররা নতুন স্টার্টআপের ওপর বিনিয়োগ করার সুযোগ ও খবর পান। 


উই আর ডেভেলপারস ওয়ার্ল্ড কংগ্রেস 


জার্মানির বার্লিন শহরে বিশ্বের বৃহৎ ডেভেলপার কংগ্রেস ১৭-১৯, জুলাই ২০২৪ তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে। wearedevelopers.com/world-congress ওয়েব ঠিকানা থেকে টিকেট সংগ্রহ করতে পারেন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৫ হাজারের অধিক ডেভেলপার, ৫ শতাধিকের বেশি স্পিকার, এবং ৮ হাজারের মতন কোম্পানি এই কনফারেন্সে অংশগ্রহণ করবে। সফটওয়্যার ডেভেলপার, টেক ডিসিশন মেকার, ইউআই/ইউএক্স ইঞ্জিনিয়ার, সিকুয়েরিটি বিশেষজ্ঞ, সফটওয়্যার আর্কিটেক্ট, ডেভওপস ইঞ্জিনিয়ারদের অবশ্যই ইভেন্টটিতে অংশগ্রহণ করা উচিত। বর্তমানে সফটওয়্যার ডেভেলপমেন্টে কি উন্নতি হচ্ছে, ভবিষ্যতে কি ট্রেন্ড, ইন্ডাস্ট্রি এক্সপার্টদের সাথে নেটওয়ার্কিং, জ্ঞান আদান-প্রদান, টিম বিল্ডিং প্রসেস, নিজের উন্নতি করা যায় কিভাবে সেটা সম্পর্কে ‘উই আর ডেভেলপার ওয়ার্ল্ড কংগ্রেস’র মাধ্যমে জানতে পারবেন। মোবাইল ডেভেলপমেন্ট, লিডারশিপ, ফ্রেমওয়ার্ক, সফটওয়্যার আর্কিটেকচার, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, জাভাস্ক্রিপ্ট, সিস্টেম প্রোগ্রামিং’র মতন প্রযুক্তি নতুন কিছু নিয়ে বলে।         


ওয়ার্ল্ড সামিট এআই কানাডা, মন্ট্রিল ২০২৪ 


এআই বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স’র ইকোসিস্টেম, স্টার্টআপ, জায়ান্ট টেক প্রতিষ্ঠান, ইনভেস্টর এবং বিজ্ঞানে আগ্রহী ব্যক্তিদের জন্যে বিশ্বের সর্ব বৃহৎ আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স সম্পর্কিত ইভেন্ট ‘ওয়ার্ল্ড সামিট এআই’ ২৪-২৫ এপ্রিল, ২০২৪ তারিখে কানাডা’র মন্ট্রিলে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এআই ভিত্তিক নতুন উদ্ভাবিত প্রোডাক্ট ও সার্ভিস, ইন্টারনেট অব থিংস’র বিভিন্ন অ্যাপ্লিকেশন, নিয়ম কানুন, এআই ভিত্তিক উদ্ভাবন প্রদর্শিত হবে ইভেন্টটিতে। ইভেন্টের ম্যাটারিয়াল, ভিডিও, স্লাইড, খাওয়া-দাওয়াসহ, অংশগ্রহণের টিকেট যথাক্রমে ১৪৯৯, ৯৯৯, ৬৯৯ এবং ২০৯৯ মার্কিন ডলার ব্যয়ে আপনি https://americas.worldsummit.ai/tickets/ ওয়েবসাইট থেকে কিনতে পারবেন। এছাড়া আপনার প্রতিষ্ঠানে সহকর্মীদের সাথে নিয়ে আপনি বিভিন্ন ডিসকাউন্টে ইভেন্টের টিকেট কিনতে পারবেন। আপনি চাইলে আপনার প্রেজেন্টেশন সহ ইভেন্টে স্পিকার হওয়ার জন্যে অ্যাপ্লিকেশন করতে পারেন, যদি রিভিউ টিম যোগ্য মনে করেন তাহলে কাজ নিয়ে আপনি ওয়ার্ল্ড সামিট এআই’র মতন বড় পরিসরের এই ইভেন্টে স্পিকার হতে পারবেন। আর অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানে কাছে ব্র্যান্ডিং করার সুযোগ পাবেন নিজেকে এবং নিজের প্রতিষ্ঠানকে। আইবিএম, এনভিডা, নাসা, গুগলের মতন বিখ্যাত প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সামনে নিজের অবস্থান তুলে ধরার সুযোগ পাবেন। 


ডেভ ডেস ইউরোপ ২০২৪ 


৬ষ্ঠ তম বারের মতন ইউরোপের লিথুনিয়াতে ২০-২৪ মে, ২০২৪ তারিখে ‘ডেভ ডেস ইউরোপ’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। মূলত সফটওয়্যার ডেভেলপমেন্টকে টার্গেট করে আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্পিকার এবং ডেভেলপারদের একত্রিত করে উৎসাহিত ও উদ্ভাবনে আগ্রহী করে তোলা হয় সফটওয়্যার ডেভেলপমেন্ট কমিউনিটিকে। এই কনফারেন্সে আইওটি, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, অগমেন্টেড রিয়েলিটি, ভার্চুয়াল রিয়েলিটি’র মতন ইমারজিং প্রযুক্তিগুলো কাভার হয়। প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, আর্কিটেকচার ও ডিজাইন, ডেভওপস এবং মাইক্রোসার্ভিস, বিগডেটা এবং অ্যানালিটিক্স, মোবাইল ডেভেলপমেন্ট, মেশিন লার্নিং, ডেটাবেজ এন্ড ওয়্যারহাউজ, অ্যাপ্লাইড ডেটা সায়েন্স, ওয়েব এন্ড ইউএক্স, পারফর্মেন্স এন্ড সিকুয়েরিটি’র মতন বিষয়াদি নিয়ে কনফারেন্সে আলোচনা করা হবে। devdays.lt ওয়েবসাইট থেকে টিকেট কিনে কনফারেন্স অংশগ্রহণ করতে পারেন। ৪ দিনের এই কনফারেন্সে ৩৫ টির বেশি দেশ থেকে ৭০০ এর অধিক অংশগ্রহণকারী এবং ১১০ এর বেশি স্পিকার থাকবেন। এক্সপার্ট এবং স্পিকারদের সাথে নেটওয়ার্কিং এর সুবিধা যেমন থাকছে, তেমনি বিস্তৃত পরিসরে নতুন প্রযুক্তি সম্পর্কে জ্ঞান আহরণের সম্ভাবনা রয়েছে।                 


এডাব্লিউএস সামিট ২০২৪  


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন কনভেনশন সেন্টারে আগামী ২৬-২৭ জুন, ২০২৪ তারিখে ‘অ্যামাজন ওয়েব সার্ভিসেস’ বা এডাব্লিউএস সামিট ২০২৪’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। অংশগ্রহণকারীদের জন্যে কোন প্রকার ফি প্রদান করতে হবেনা।     

https://aws.amazon.com/events/summits/washington-dc/ ওয়েবসাইট লিংকে গিয়ে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে ইভেন্টে অংশগ্রহণ করতে। ২২০ টির ওপর সেশনে অংশগ্রহণ করার সুযোগ, এডাব্লিউএস ট্রেনিং ও সার্টিফিকেশন সম্পর্কে জানতে পারবেন। ‘এডাব্লিউএস ডিপরেসার লিগ’ করতে পারবেন, আপনাকে মেশিন লার্নিং’তে অভিজ্ঞ না হলেও চলবে। ‘এডাব্লিউএস সামিট’তে অংশগ্রহণকারীরা শিখতে পারবেন কিভাবে ভালো ডাটাবেজ বাছাই করতে পারবে, আধুনিক করা যাবে ডাটা ওয়্যারহাউজ, এবং জেনএআই ব্যবহার করে ডিজিটালি পরিবর্তন করতে পারবেন। উদ্ভাবনশীল, দ্রুত এবং ক্রম বেগবান সলিউশন প্রদান করে এডাব্লিউএস। ২০২৩ সালে জুনে ইউকে’র লন্ডনে ‘এডাব্লিউএস সামিট’ অনুষ্ঠিত হয়।   


পিএইচপি ইউকে কনফারেন্স ২০২৪ 


আগামী ১৫ ও ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে ইউকে’র লন্ডনে দুইদিনের জন্যে পিএইচপি কনফারেন্স অনুষ্ঠিত হবে। ৪০০ এর মতন ডেলিগেট, স্পিকার এবং স্পন্সর উক্ত ইভেন্টে অংশগ্রহণ করবেন। পিএইচপি ডেভেলপার, আগ্রহীরা, এবং প্রফেশনালরা নিজেদের অভিজ্ঞতা শেয়ার, এবং নতুন কিছু শেখার জন্যে এখানে মিলিত হন পিএইচপি কমিউনিটির প্রোগ্রামাররা। পিএইচপি ইকোসিস্টেম, বিভিন্ন টপিক, কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, ফ্রেমওয়ার্ক, কোর পিএইচপি ডেভেলপমেন্ট বিস্তারিত তথ্য www.papercall.io/phpuk2024 ওয়েবসাইট থেকে আগ্রহীরা জানতে পারবেন।   


যদি সফটওয়্যার ডেভেলপমেন্টে আপনি নতুন হন এবং আগ্রহী থাকেন এই সেক্টরে, তাহলে একবার ঘুরে আসতে পারেন এই কনফারেন্সগুলো থেকে আগামীর সম্ভাবনা জানতে যে আপনি এই সফটওয়্যার সেক্টর নিয়ে সামনের ভবিষ্যতে কি ভাবছেন কিংবা কতদূর যেতে চান। আপনার দিক নির্দেশনা, সার্বিক প্রযুক্তি জ্ঞান, ইন্ডাস্ট্রি অবস্থান বুঝতে আপনাকে সাহায্য করবে।                                








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।