https://www.brandellaltd.com/

স্মার্ট টি-শার্ট তৈরি করছে চীনা গবেষকরা

ইলেকট্রনিকসযুক্ত ফাইবারের মাধ্যমে স্মার্ট টি-শার্ট তৈরি করছে চীনা গবেষকরা ইলেকট্রনিকসযুক্ত ফাইবারের মাধ্যমে স্মার্ট টি-শার্ট তৈরি করছে চীনা গবেষকরা
 

ইলেকট্রনিকসযুক্ত নতুন ফাইবার তৈরি করেছেন চীনের গবেষকেরা, যা মানুষের শরীর থেকে শক্তি সংগ্রহ করে বৈদ্যুতিক পোশাক চার্জ করতে পারে।

এর ফলে বৈদ্যুতিক পোশাক চার্জ করার জন্য আলাদা কোনো ব্যাটারি বা সৌরশক্তি ব্যবহারের প্রয়োজন হবে না। এরই মধ্যে ইলেকট্রনিকসযুক্ত ফাইবারের মাধ্যমে স্মার্ট টি-শার্টও তৈরি করা হয়েছে, যা স্মার্টফোনে আসা বার্তা পোশাকের বিভিন্ন স্থানে প্রদর্শন করতে পারে। 

ইলেকট্রনিকসযুক্ত ফাইবারটি বায়ুমণ্ডলের ইলেকট্রোম্যাগনেটিক শক্তি ব্যবহার করে মানুষের শরীরকে সার্কিটের অংশ হিসেবে ব্যবহার করে।

একে বডি-কাপলড ফাইবার ইলেকট্রনিক প্রযুক্তি বলা হচ্ছে। ইলেকট্রনিক চিপ বা ব্যাটারির প্রয়োজন হয় না এই প্রযুক্তিতে। 

নতুন ফাইবার তৈরির বিষয়ে চীনের সাংহাইয়ের ডংহুয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী চেঙ্গি হাউ বলেন, এই প্রযুক্তিতে চলাফেরার সময় আলো ও রেডিও তরঙ্গের শক্তিতে রূপান্তরিত হয় ইলেকট্রোম্যাগনেটিক শক্তি ফাইবারের মধ্য দিয়ে।

পরে এই শক্তি মানুষের শরীরের সংস্পর্শে যাওয়ার পর ফাইবার বৈদ্যুতিক সংকেত তৈরি করে। শরীরের সংস্পর্শে আসা ফাইবারগুলো বেতার সংকেতের মাধ্যমে নিয়ন্ত্রণও করা যায়।

নতুন ফাইবারটি সাধারণ প্রচলিত ফাইবারের মতোই সূক্ষ্ম ও নরম। এই ফাইবারে তৈরি পোশাকের মাধ্যমে ভবিষ্যতে শ্রবণপ্রতিবন্ধীরা অন্য ব্যক্তিদের সঙ্গে যোগাযোগে ব্যবহার করতে পারবে।

ঘরের বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রপাতিও নিয়ন্ত্রণ করা যাবে এই ফাইবার দিয়ে তৈরি কার্পেটের মাধ্যমে। অনেক সম্ভাবনা রয়েছে এই ফাইবারের। আরও গবেষণার প্রয়োজন ত্বকের সেন্সর ও অপ্রচলিত ইলেকট্রনিকস খাতে এ ধরনের বৈদ্যুতিক পোশাক তৈরির জন্য।









০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।