বিজনেস টু বিজনেস (বিটুবি)
২০২০ সালে বিশ্বে ই-কমার্স বিটুবি (ব্যবসা টু ব্যবসা) খাতে বাজার মূল্য ১৪.৯ ট্রিলিয়ন মার্কিন ডলার ছিল, যেটা বিটুসি (বিজনেস টু কনজ্যুমার) সেক্টরের তুলনায় ৫ গুণ বেশি ছিল। মার্কেট রিসার্চ প্রতিষ্ঠান ফরেস্টারের মতে, বিটুবি ই-কমার্স ১৭ ভাগ হবে ২০২৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং ১.৮ ট্রিলিয়ন মার্কিন ডলারের ব্যবসায়ে পরিণত হবে।
বিটুবি কেনাকাটার সিদ্ধান্ত ৮০ ভাগ সরাসরি ক্রেতা এবং সরাসরি নয় এরকম ক্রেতার দ্বারা নিয়ন্ত্রিত হয় ৮৭ ভাগ। বিজনেস টু বিজনেস ক্রেতা সাপ্লায়ারদের ই-কমার্স খাতে অর্থ প্রদান করে। ই-কমার্স পোর্টালের মাধ্যমে প্রোডাক্ট বিক্রি ২০১৯ সালে ৭৪ ভাগ থেকে ২০২০ সালে ৮১ ভাগে উত্তীর্ণ হয়।
বিটুবি (বিজনেস টু বিজনেস) কী
বিজনেস টু বিজনেস এক ধরনের কমার্স অথবা ব্যবসা; যা প্রোডাক্ট, সার্ভিস অথবা তথ্য ব্যবসায়িকভাবে আদান-প্রদান করে ব্যবসা ও ভোক্তাদের মধ্যে লেনদেনের চেয়ে। বিটুবি প্রক্রিয়া দুটি প্রতিষ্ঠানের মধ্যে সম্পন্ন হয়, প্রত্যেক কোম্পানি কোন উপায়ে লাভবান হয়। গ্র্যান্ডভিউ রিসার্চের তথ্যানুযায়ী বিটুবি কমার্স ২০২৭ সালে বিশ্বব্যাপী ২০.৯ ট্রিলিয়নের বেশি ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে এবং ২০২০ থেকে ২০২৭ সাল নাগাদ ১৭.৫ ভাগ করে বৃদ্ধি পাবে।
বিটুবি ই-কমার্সের ধরন
রিসার্চ প্রতিষ্ঠান গার্টনারের তথ্য হিসেবে ২০২৫ সালে বিক্রেতা ও সাপ্লায়ারদের মধ্যে প্রোডাক্ট বিক্রির লেনদেন ৮০ ভাগ ডিজিটাল চ্যানেলের মাধ্যমে সম্পন্ন হবে। উদীয়মান ই-কমার্স প্রযুক্তি প্রথাগত বিজনেস টু কনজ্যুমার (বিটুসি) ব্যবসা একটি বিটুবি উপাদান যোগ করেছে, যা (বিটুসিটুবি), যেখানে বিটুবি কোম্পানিগুলো সরাসরি কাস্টমারদের কাছে প্রোডাক্ট বিক্রি করে।
বিটুবির ই-কমার্স ব্যবসার কয়েক ধরন উল্লেখ করা হলো
বিটুবিটুসি
বিজনেস টু বিজনেস টু কনজ্যুমার ই-কমার্স মূলত বিটুবি প্রতিষ্ঠান এবং বিটুসির মধ্যে মধ্যস্থতাকারীকে বের করে দেয় এবং সরাসরি ভোক্তার কাছে পৌঁছে দেয়। পাইকারি বিক্রেতা অথবা উৎপাদক প্রোডাক্ট বিটুবির মাধ্যমে পাঠায়, এবং প্রোডাক্টগুলো চূড়ান্ত পর্যায়ে ক্রেতার কাছে পৌঁছায়।
বিটুবিটুসি মডেলে পাইকারি বিক্রেতা অথবা উৎপাদক সরাসরি অংশীদারিত্ব করে প্রোডাক্ট চূড়ান্ত ধাপের ক্রেতার কাছে বিক্রি করে। আর এই মডেলে সকল লেনদেন অনলাইনে ভার্চুয়াল স্টোরফন্ট, ই-কমার্স সাইট বা অ্যাপসের মাধ্যমে সম্পন্ন হয়। অনেক বিটুবিটুসি ই-কমার্স মডেলে কাস্টমার অ্যাফিলিয়েট ব্লগারদের কাছ থেকে কেনে কিন্তু প্রোডাক্ট ব্র্যান্ডিং এবং উৎপাদক কর্তৃক প্রেরণ করা হয়।
পাইকারি
ব্যবসায় প্রায় সময় অনেক প্রোডাক্ট স্বল্পমূল্যে কিনে খুচরা মূল্যে বিক্রি করতে হয় এবং প্রোডাক্টগুলো সরাসরি উৎপাদক অথবা ডিস্ট্রিবিউটদের কাছ থেকে কেনার দরকার পড়ে। এই ধরনের বিটুবিকে হোলসেল বা পাইকারি বলে। হোলসেল বিটুবি মডেলে অনেক ইন্ডাস্ট্রি যেমন খুচরা, ফুড সার্ভিস, নির্মাণ এবং মেডিকেল পরিষেবা অন্যতম। প্রথাগতভাবে হোলসেল বিটুবি লেনদেন টেলিফোনে, ইমেইলে অথবা অর্ডারের মাধ্যমে সম্পন্ন হয়। পাইকারি মডেলের ই-কমার্সে সবকিছু বিটুবি ই-কমার্স প্ল্যাটফর্মে হয়। প্ল্যাটফর্ম পাইকারি বিক্রেতাদের প্রোডাক্ট সহজভাবে প্রদর্শন এবং অপরিমেয়ভাবে কেনার অভিজ্ঞতা তৈরি করে। বিটুবি কমার্স বাজার সম্প্রসারিত হওয়ার অন্যতম কারণ বিটুসিতে অনেক পরিবর্তন আসছে। বিটুবি অনেক বৃহৎ পরিসরে লেনদেন হওয়ার জন্য ভালো সম্পর্কের ওপর নির্ভরশীল।
উৎপাদনকারী
উৎপাদক প্রতিষ্ঠান উৎপাদিত প্রোডাক্ট বৃহৎ পরিসরে ম্যানুয়ালি শ্রমিক ও মেশিন ব্যবহার করে উৎপাদন করে। বিটুবি মডেলে, প্রোডাক্ট তৈরিকৃত হওয়ার পরে সেটা অন্য উৎপাদক, সাপ্লায়ার অথবা পাইকারি বিক্রেতাদের কাছে পৌঁছায়। অটোমোবাইল ইন্ডাস্ট্রি উৎপাদকদের বিটুবিতে ভালো উদাহরণ। দ্য স্টেট অব ইন্টারন্যাশানাল ই-কমার্স রিপোর্ট অনুযায়ী ২০২১ এবং ২০২২ সালে বিটুবি কমার্স ২৫ ভাগ বৃদ্ধি পেয়েছে। সরাসরি ভোক্তাদের কাছে ৫৪ ভাগ উৎপাদক প্রোডাক্ট বিক্রি করে, শুধুমাত্র বিটুসি (বিজনেস টু কনজ্যুমার) নয় বরং পাইকারি বিক্রেতা, ডিস্ট্রিবিউটর এবং চ্যানেল পার্টনারগুলো উৎপাদক প্রতিষ্ঠান খুঁজছে যারা ডিজিটাল বায়িং অপশন, প্রাইস পর্যবেক্ষণ এবং অনলাইনে অর্ডার স্ট্যাটাস সুবিধা প্রদান করবে।
ডিস্ট্রিবিউটর
যদি উৎপাদকরা ব্যবসার প্রোডাক্টের ওপর খেয়াল রাখে, তাহলে কাস্টমারদের কাছে সরাসরি অর্ডার নিয়ন্ত্রণ, প্যাকেজিং এবং মার্কেটিংয়ের ওপর ভিত্তি করে প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। একজন উৎপাদক ডিস্ট্রিবিউটরের সাথে পার্টনার করে আলোচনা করে প্রোডাক্ট বিক্রি করে। ডিস্ট্রিবিউটর উৎপাদকদের সাথে কাজ করে; ভালো প্রোডাক্ট উৎপাদনে, বিক্রি ভালো করতে এবং ডিস্ট্রিবিউশন চ্যানেল কার্যক্রম পরিচালনা করে। ই-কমার্স মডেলে সেলসের লজিস্টিক অনলাইনে সম্পন্ন হয় ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে যেটা ব্যবসার পরিধি সম্প্রসারিত হতে ভূমিকা রাখে। অন্যান্য বিটুবি মডেলে ডিস্ট্রিবিউটররা বিক্রি থেকে ডেলেভারি পর্যন্ত নির্দিষ্ট সময়ের মধ্যে স¤পন্ন করে এবং কাস্টমার অভিজ্ঞতা তৈরি করে। অ্যামাজন, ইবে, ওয়ালমার্টের মতো অনলাইন মার্কেটপ্লেসে বৃহৎ পর্যায়ে ডিস্ট্রিভিউটররা অনলাইনে বিক্রি এবং অভূতপূর্ব উন্নতি অর্জন করতে পারে। ই-কমার্স ডিস্ট্রিবিউশন রেট ২০১৯ থেকে ২০২০ সালে ২৬.৩ ভাগ বৃদ্ধি পায়। অ্যামাজন সেটিংস স্বয়ংক্রিয়, ব্যক্তিগত অভিজ্ঞতা, ডিস্ট্রিবিউটররা অগ্রগামী প্রযুক্তি সেট করেছে।
বিটুবির সুবিধা
বেশকিছু সুবিধা বিটুবি কমার্সে রয়েছে অনলাইন প্ল্যাটফর্মে। যেমন
বৃহৎ পর্যায়ে ডিল
একটি বিটুবি কোম্পানি ক্ষুদ্র সংখ্যায় উচ্চমানের ডিল বিটুসির তুলনায় সম্পন্ন করে। যেখানে হাজার সংখ্যক অথবা মিলিয়ন পরিমাণ একক বিক্রির দরকার পড়ে। বিটুবি কোম্পানি বৃহৎ পরিসরে প্রোডাক্ট কেনা ও বিক্রি করে, গড়ে ৪৯১ মার্কিন ডলার লেনদেন সম্পন্ন হয়, যেখানে বিটুসিতে ১৪৭ মার্কিন ডলার বিক্রি সম্পন্ন হয়।
জাস্ট ইন টাইম ম্যানুফ্যাকচারিং
কোম্পানিগুলো সাপ্লায়ারদের কাছ থেকে কাঁচামাল অর্ডার জাস্ট ইন টাইম প্রক্রিয়া স¤পন্ন করে। বিশেষভাবে মানুষের ভুলগুলো ঠিক করে উৎপাদন করে। ইনভেন্টি প্রক্রিয়াতে নির্ভুলতা এবং গতি ধারণ করে।
বৃহৎ মার্কেট সম্ভাবনা
বিটুবি ই-কমার্স বিশ্বজুড়ে অনেক বেশি স্থিতিশীল, অনেক জটিল হতে পারে। লোকাল মার্কেটে অবস্থা হিসেবে কাস্টমার সহজে সংগ্রহ হয়। যখন ই-কমার্সে বিটুবি ই-কমার্স যুক্ত হয় তখন আন্তর্জাতিক কাস্টমার নতুন মার্কেট তৈরি করে যারা বিভিন্ন মার্কেট দ্বারা অনুপ্রাণিত হয় এবং আয় ভালো করে।
বিক্রয় বৃদ্ধি
একটি বিটুবি কমার্স কাস্টমার সন্তুষ্টিতে যেমন ভূমিকা রাখে তেমনি সাপ্লাই চেইনে ভালো ব্যবস্থাপনা। এজন্য বিশ্বস্ত এবং দীর্ঘমেয়াদি কার্যকর পর্যায়ে বিক্রি তৈরি করে। লেনদেনের বিভিন্ন সুযোগ গ্রহণ করে লাভজনক অবস্থা করতে পারেন, যা আপসেলিং এবং ক্রসসেলিং কৌশল অবলম্বন করে আয়ের ধারা বৃদ্ধি লেনদেনের মাধ্যমে করতে পারেন।
ব্যয় সাশ্রয়
বিটুবি কাস্টমার বিশ্বস্ততা হচ্ছে প্রোডাক্ট বা সার্ভিসে ভোক্তাকে সন্তুষ্টি দেয়া। যখন অর্ডার, সাপ্লাই চেইন এবং ফুলফিলমেন্ট ব্যবসার জন্য অনলাইনে করা হয় তখন ব্যয় সাশ্রয় হয়। একবার প্রাথমিক অর্ডার সম্পন্ন হলে স্বয়ংক্রিয়ভাবে ব্যয় অল্প হয়।
ডাটানির্ভর
সকল প্রকার ডাটা বা তথ্য ক্লায়েন্ট দ্বারা তৈরি এবং লেনদেন সংরক্ষিত থাকে আরও পর্যবেক্ষণে। যখন বৃহৎ ডাটাবেজ প্রকৃত সংখ্যায় থাকবে, সেটি ব্যবসায় সাপ্লাই এবং বিস্তৃত ডিমান্ডে ও অপ্রয়োজনীয় স্টক ভুল এবং ডাটা সংগ্রহের ওপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় স্টকের কথা মনে করিয়ে দেবে।
কয়েক ধরনের বিটুবি ওয়েবসাইট
বিটুবিতে কয়েক ধরনের ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসা পরিচালিত হয়, যেমন
কোম্পানি ওয়েবসাইট
একটি কোম্পানি ওয়েবসাইটের মাধ্যমে নির্দিষ্ট অডিয়েন্সকে টার্গেট করে ব্যবসায়িক ক্রেতা, প্রতিষ্ঠানের সদস্যদের কাছে প্রোডাক্ট বিক্রি করে। মাঝে মাঝে কোম্পানি কাস্টমার অথবা রেজিস্টার্ড সদস্যদের অতিরিক্ত সুবিধা প্রদানের মাধ্যমে বিজনেস টু বিজনেস মডেলে প্রোডাক্ট বিক্রি করে।
প্রোডাক্ট সাপ্লাই এবং প্রকিউরমেন্ট বিনিময়
অনেকগুলো ভেন্ডর থেকে প্রোডাক্ট কিনতে একটি কোম্পানিকে সুযোগ প্রদান করে। প্রপোজাল রিকুয়েস্ট, প্রোডাক্ট বিডিংয়ের মতো বিষয় এই সাইটগুলোর মাধ্যমে সম্পন্ন হয়, যাকে ই-প্রকিউরমেন্ট সাইট বলা হয়, যেখানে বিভিন্ন নিশ যেমন প্রোডাক্ট নিয়ে কাজ করে।
বিশেষায়িত ইন্ডাস্ট্রি পোর্টাল
পোর্টাল ডেডিটেকেটেড তথ্যাদি, প্রোডাক্ট লিস্টিং, ডিসকাশন গ্রুপ এবং অন্যান্য বিশেষ ব্যবসায়িক ফিচার প্রদান করে। ভার্টিকাল সাইটের বৃহৎ পরিসরে কাজ করে, এতে প্রোডাক্ট কেনাবেচার কাজে নিয়মিত সাপোর্ট করে।
ইনফরমেশন সাইট
একটি বিশেষ ইন্ডাস্ট্রি সম্পর্কে ওয়েবসাইটে তথ্য প্রদান করে, যেখানে সার্চ ওয়েবসাইট এবং ব্যবসায়িক ওয়েবসাইট থাকে।
বিটুবি ই-কমার্স প্ল্যাটফর্ম
প্রতিযোগিতামূলক বিটুবি ওয়েবসাইট তৈরি করতে কিছু বিশেষায়িত বিটুবি প্ল্যাটফর্ম দরকার, যেমন
শোপিফাই
গুরুত্বপূর্ণ কার্যক্রমের জন্য ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে শোপিফাই প্লাস ব্যবহার করতে পারেন। ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য তৈরিকৃত বিটুবি কার্যক্রমে শোপিফাইয়ের বিভিন্ন অর্থের প্ল্যান রয়েছে, এতে প্লাগইন, অ্যাপস, ডেভেলপার সুবিধাজনক প্ল্যাটফর্ম তৈরি করে।
বিগকমার্স
সফটওয়্যার এস এ সার্ভিস (সাস) প্ল্যাটফর্ম বিগকমার্স, যা উন্নত পর্যায়ের কার্যক্রমে বিভিন্ন প্লাগইন একীভূত করে বিল্টইন ফিচারে বিটুবি সেলস টুল এবং অতিরিক্ত টুল ব্যবহার করে সাইটের ক্যাটালগ পরিবর্তন করতে সাহায্য করে।
মিবা
সহনীয় ও স্কেলেবল প্ল্যাটফর্ম ‘মিবা’, যা ডিজাইনকৃত অনলাইন পাইকারি প্রোডাক্ট বিক্রির জন্য ক্যাটালগ অনুযায়ী কাজ করতে পারে। ন্যাটিভ সাপোর্ট দেয় বিটুবি সেলস, আনলিমিটেড প্রোডাক্ট বৈচিত্র্যে আধুনিক অনলাইন অভিজ্ঞতার মাধ্যমে ডেলিভারি করতে পারবেন, একাধিক ক্রেতা অ্যাকাউন্ট, সহনীয় মূল্য অপশন, অল ইন ওয়ান বিটুবি এবং বিটুসি কমার্স সুবিধা দেয়। সাস হোস্টেড সিস্টেম সহজ আপগ্রেড অফার, দ্রুত পেজ লোড এবং বিল্টইন পিসিআই সহায়তা ২৪/৭/৩৬৫ সাপোর্ট করে।
ম্যাজেন্টা
ওপেনসোর্স প্ল্যাটফর্ম বিস্তৃত পরিসরে কাস্টমাইজ সুবিধা দেয় ম্যাজেন্টা, কিন্তু তাৎপর্যপূর্ণ ডেভেলপমেন্ট এবং মেইনটেনস সুবিধা দেয়। ম্যাজেন্টা আপডেট নিয়মিত করা, নিরাপত্তা ইস্যু আরও নিশ্চিত করার প্রয়োজন পড়ে।
সেলসফোর্স কমার্স ক্লাউড
ক্লাউডভিত্তিক সিআরএম, মার্কেটিং, কাস্টমার সার্ভিস এবং ই-কমার্সনির্ভর সেলসফোর্স ব্যবহারকারীদের জন্য কাজ করে। বৃহৎ প্রতিষ্ঠান ক্লাউডনির্ভর সেলসফোর্স কমার্স ব্যয়বহুল, অনলাইন পাইকারি বিক্রেতাদের জন্য নিয়ন্ত্রণ করে।
কীভাবে বিটুবি কাজ করে
বিটুবি মডেলে একটি ব্যবসায় অনেকগুলো প্রোডাক্ট বা সার্ভিসের সেট অন্য প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়। সাধারণত একটি গ্রুপ অথবা ডিপার্টমেন্ট থাকে যা প্রোডাক্ট বা সার্ভিস ব্যবহার করে। একজন ব্যবহারকারী যে ক্রেতা তিনি কোম্পানির সুনির্দিষ্ট লক্ষ্য পূরণে লেনদেন সম্পন্ন করে। কিছু বিটুবি লেনদেনে পুরো কোম্পানি ও প্রোডাক্ট ব্যবহার করে; যেমন ফার্নিচার, কমপিউটার এবং প্রোডাক্টিভিটি সফটওয়্যার। বৃহৎ পরিসরে প্রোডাক্ট কেনাকাটার ক্ষেত্রে বায়িং কমিটি থাকে, যারা প্রোডাক্ট সিলেকশনে কাজ করে। ব্যবসায় একজন সিদ্ধান্ত গ্রহণকারী বাজেটের জন্য দায়িত্বশীল থাকেন, একজন টেকনিক্যাল সিদ্ধান্ত গ্রহণকারী অথবা অন্য কেউ প্রোডাক্টের সম্ভাবনার বিষয়ে মূল্যায়ন করে। ইনফ্লুয়েন্সার যেমন একক ব্যক্তি সিদ্ধান্ত নিতে মতামত প্রদান করে। বৃহৎ পরিসরে প্রোডাক্ট কেনাকাটাতে প্রোপোজাল রিকুয়েস্ট বা অনুরোধ করে। বিটুবি ই-কমার্স প্রক্রিয়াতে কে আদর্শ কাস্টমার, কী চায়, কেনো চায় এবং সম্ভাবনা অনলাইনে তা নির্ধারণ করতে পারবেন। আপনি কোয়ালিটি নিশ্চিত করতে পারবেন কী অর্ডার করবেন। প্রোডাক্ট মূল্য, কী উপাকারে লাগবে তার ওপর ভিত্তি করে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। প্রাইমারি মার্কেটে প্রোডাক্ট সোর্সিং এবং কাঁচামাল সংগ্রহ বেশ গুরুত্বপূর্ণ। সেকেন্ডারি মার্কেটে কোম্পানিগুলো প্রোডাক্ট উৎপাদন এবং সন্নিবেশ করা হয়। কাঁচামালে গুণগত মান যোগ, এখানে প্রতিষ্ঠানগুলো বিটুসি মডেল অনুসরণ করে; যেমন কৃষক মার্কেটের স্টলে প্রোডাক্ট বিক্রি করে। টেরিটরি মার্কেটে বিটুবি এবং বিটুসি মডেল কাজ করে, কিছু টেরিটরি বা আঞ্চলিক মার্কেটে কোম্পানিসমূহ ক্রেতার কাছে প্রোডাক্ট বা সার্ভিস ডেলিভারি করে চাহিদা অনুযায়ী; যেমন ইন্টারনেট রিটেইলার সুপার মার্কেটের মতো।
বিটুবির অসুবিধা
অনলাইন প্ল্যাটফর্মে বিটুবি মডেল জনপ্রিয়তা বেশ কঠিন, সেই অসুবিধাগুলো হলো দীর্ঘমেয়াদি কাস্টমার রিটেনশন : বিটুবি কোম্পানির প্রায় সময় পুনরায় আগের ক্রেতা ধরে রাখা কষ্টসাধ্য।
নির্ধারিত মার্কেট : বিটুবি কোম্পানিগুলো বিভিন্ন ইন্ডাস্ট্রিকে টার্গেট করে মার্কেট অনুযায়ী কার্যক্রম পরিচালিত করে। আর এই বিটুবি ক্ষুদ্র ও মাঝারি ধরনের প্রতিষ্ঠানগুলোর জন্য ঝুঁকিপূর্ণ।
প্রতিযোগিতামূলক : বিটুবি অনেক বেশি প্রতিযোগিতামূলক।
সিদ্ধান্ত গ্রহণে প্রক্রিয়া : এই বিটুবি মডেল ব্যবসাতে সিদ্ধান্ত গ্রহণ অনেক ধীরগতিতে হয়, কারণ অনেক স্টকহোল্ডার প্রতিষ্ঠান এতে একীভূত থাকে।
মূল্য সাশ্রয় : বিটুবিতে ক্রেতা অধিক পরিমাণে প্রোডাক্ট কেনে; এতে অর্থ সাশ্রয়, অতিরিক্ত পরিষেবা এবং ডিসকাউন্ট দিতে সুবিধা হয়।
ই-কমার্স : এই খাতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বেশি কঠিন, যখন একাধিক প্রতিষ্ঠান সাপ্লাই চেইনে অভ্যস্ত থাকে এবং একই ধরনের তথ্যে প্রবেশে অগ্রাধিকার দেয়। ভুল তথ্যে সাপ্লাই চেইন প্রক্রিয়া ঠিক মতো পরিচালিত হয় না।
বিটুবি ই-কমার্স এবং বিটুসি ই-কমার্সের মধ্যে পার্থক্য
বিজনেস টু বিজনেস ও বিজনেস টু কনজ্যুমারের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। যেমন প্রোডাক্ট কিনতে সিদ্ধান্ত গ্রহণে অনেক বিটুসি ক্রেতা নিজস্ব ইচ্ছার ওপর ভিত্তি করে প্রোডাক্ট কিনে থাকেন এবং এটি একবারের জন্য লেনদেন হয়ে থাকে।
বিটুবিতে যুক্তিসংগত সিদ্ধান্ত ও বিভিন্ন ম্যাট্রিক্স যেমন মূল্য, ফুলফিলমেন্ট সময় ও সাপ্লায়ারদের সাথে দীর্ঘমেয়াদি সম্পর্কের ভিত্তিতে ক্রেতা কিনতে আগ্রহী হন।
বিটুসিতে প্রোডাক্ট একক কিংবা একাধিক ক্রেতা দ্বারা কেনা হয়ে থাকলেও বিটুবিতে কেনাকাটাতে বোর্ড অব ডিরেক্টর অথবা বিভিন্ন সিরিজে প্রোডাক্ট কেনা ও ডিপার্টমেন্টের মাধ্যমে সম্পন্ন হয়।
মূল্য নির্ধারণ
বিটুসিতে কাস্টমার একটি প্রোডাক্ট কিনে সাধারণত, এবং আগে থেকে কাস্টমার নির্ধারিত মূল্যে কিনে। আর বিটুবিতে বৃহৎ পরিসরে অনেক প্রোডাক্ট কেনার সুবিধা থাকে এবং প্রোডাক্ট মূল্যের ব্যাপারে কাস্টমার বিক্রেতার সাথে আলোচনা করতে পারেন।
পেমেন্টের সময়
বিটুসি ক্রেতাসাধারণত একটি প্রোডাক্ট অর্ডারের ভিত্তিতে অর্থ প্রদান করে এবং প্রোডাক্টটি নির্ধারিত জায়গায় পৌঁছানোর আগে বিটুবিতে ৩০ দিনের জন্য একটি পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করে যেখানে প্রোডাক্ট শিপিংয়ের পরেও ক্রেতা অর্থ প্রদান করতে পারেন।
শিপিং
বিটুসি ক্রেতা সাধারণত একক ব্যবহারের ওপর প্রোডাক্ট কিনে এবং দ্রুত প্রোডাক্ট ডেলিভারি অর্ডারের ওপর ভিত্তি করে।
বিটুবি ই-কমার্স প্ল্যাটফর্মে কী লাগবে
বিটুবি ই-কমার্স প্ল্যাটফর্ম ব্যক্তিগতভাবে কাস্টমার অভিজ্ঞতা, প্রক্রিয়া দ্রুত এবং আপনার ব্যবসার আয় বৃদ্ধির জন্য কাজ করতে পারে। এখানে কাস্টমারকে সহযোগিতা করতে কিছু গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করা হলো
মূল্য
ব্যবসায়িক ক্রেতা বৃহৎ পরিমাণে এবং প্রয়োজন অনুযায়ী প্রোডাক্ট কিনে এবং ই-কমার্স সলিউশন কাস্টম মূল্য নির্ধারণ করে ও ভলিউমনির্ভর ডিসকাউন্ট প্রদান করে। ৪০ ভাগ ব্যবসায়িক ক্রেতা একমত যে, ব্যক্তিগতভাবে মূল্য নির্ধারণ বিটুবি কোম্পানিগুলোর কার্যক্রম সহজতর করে।
শক্তিশালী সাইট সার্চ
বিটুবি ব্যবসায় বিভিন্ন ভেরিয়েশন, মূল্য এবং কাস্টমাইজ অপশনে অনেক প্রোডাক্ট নিয়ে সাজানো থাকে, যা স্বল্প ফিচার নিয়ে নিয়ন্ত্রিত হয়। বিটুবি ব্যবসাতে এমন একটি সাইট প্রয়োজন যেখানে কার্যকর ক্যাটালগ ম্যানেজমেন্ট এবং শক্তিশালী সার্চ টুল সাপোর্ট করে, যা কাস্টমারদের তাদের পছন্দের প্রোডাক্ট খুঁজে বের করতে সাহায্য করে।
ক্রেতা অ্যাকাউন্ট
ব্যবসাতে ক্রেতারা অর্ডার ও স্বাচ্ছন্দ্যময় পরিবেশে অ্যাকাউন্ট ব্যবহার করে মূল্য, অর্ডার প্রদান, রেফারেন্সপূর্ব অর্ডার, পুনরায় অর্ডার, আইটেম লিস্ট তৈরি এবং বিশেষ মূল্যে ছাড় জানায়।
মাল্টিপল পেমেন্ট অপশন
ব্যবসার ক্রেতারা ক্যাশ ফ্লো ও অর্থ সাশ্রয়ের বিষয় নিয়ন্ত্রণ করে। একাধিক বিটুবি পেমেন্ট অপশন যেমন পেমেন্ট টার্ম, পেমেন্ট প্ল্যান, কেনার অর্ডার ও বিস্তৃত পরিসরে অর্ডার প্রবাহ বৃদ্ধি এবং পরিমাণ ঠিক রাখে।
রিয়েল টাইম ইনভেন্টরি এবং অর্ডার ট্র্যাকিং
বিক্রেতারা ইনভেন্টরিতে সঠিক তথ্য পছন্দ করেন এবং শিপমেন্ট বিস্তারিত ঠিক করে। রিয়েল টাইম ইনভেন্টরিতে এবং শিপিং তথ্য সবার জন্য উন্মুক্ত থাকে। এজন্য ভালো করে অর্ডার নিয়ন্ত্রণ ও ফুলফিলমেন্ট প্রক্রিয়া উন্নত করে এবং স্বচ্ছভাবে ক্রেতা কেনাকাটার অভিজ্ঞতা প্রদান করে। ই-কমার্স প্ল্যাটফর্মে অনেক বিটুবি সিদ্ধান্ত গ্রহণকারী রিটার্ন অন ইনভেস্টমেন্টকে গুরুত্বপূর্ণভাবে একক ইস্যু হিসেবে খেয়াল করে।
বিটুবি ই-কমার্স ব্যবসা ভালো করতে কী প্রয়োজন
ডিজিটাল কেনাকাটার প্রক্রিয়া বর্তমানে ক্রেতারা অধিক পছন্দ করেন সুবিধাজনক অফারের কল্যাণে। ম্যানুয়ালি অফলাইনে অর্ডার, বিক্রির তথ্যাদি নিয়ে ইন্টারেক্ট করার চেয়েও নিজস্ব সার্ভিস অভিজ্ঞতা অনলাইনে শপিংয়ে সকলের কাছে অধিক পছন্দ। বিটুবি ব্যবসা অনলাইন প্রযুক্তি, ক্রেতাদের কাছে পৌঁছে, বিক্রি ভালো এবং অভিজ্ঞতা প্রদান করে ব্যবসার পরিধি সুউচ্চ করে।
মোবাইল কমার্স প্রবৃদ্ধি
ব্যবসায়িকভাবে ক্রেতারা মোবাইল অপটিমাইজড অভিজ্ঞতা প্রত্যাশা করেন যখন তারা কেনাকাটা করেন। ৮ ভাগ ক্রেতা বিভিন্ন পর্যায়ে বিভিন্ন পয়েন্টে মোবাইল ডিভাইস ব্যবহার করে নতুন প্রোডাক্ট খোঁজা, তথ্য শেয়ার, রিসার্চ পরিচালনা করেন। প্রতিযোগিতার বাজারে বিটুবিতে মোবাইল বিজনেস শপিং স্টোরের উপযোগী করে তুলতে হয়। ইন্টারনেট ট্র্যাফিকের অর্ধেক মোবাইল ডিভাইসের মাধ্যমে সম্পন্ন হয়। রিসার্চারদের মতে, প্রতি ১০ জনের মধ্যে ৯ জন কাস্টমার ওয়েবসাইটে প্রোডাক্ট কিনতে ফিরে আসেন যেটা ভালো মোবাইল অভিজ্ঞতা প্রদান করে। জার্মান রিসার্চ স্ট্যাটিস্টার তথ্যমতে, ২০২০ সালে ৩.৬ বিলিয়ন স্মার্টফোন ব্যবহারকারী ছিলেন, যা ২০২৩ সালে ৪ বিলিয়ন হবে।
দক্ষ ফুলফিলমেন্ট
বিটুবি ক্রেতা দ্রুত ফুলফিলমেন্ট অভিজ্ঞতা আশা করে বিটুসি শপিংয়ে, ব্যবসায়ে স্বয়ংক্রিয়ভাবে অর্ডার ম্যানেজমেন্ট, প্রক্রিয়া বণ্টনের বিষয়টি সকলকে বিবেচনা করতে হয়। এতে লিড টাইম দ্রুত, শ্রমিক খরচ স্বল্প, অল্প বাজেটে কাস্টমার সার্ভিস প্রদানে ভালো পরিষেবা প্রদান করে। হাইপার অপটিমাইজ সাপ্লাই চেইন, সফটওয়্যারনির্ভর ফুলফিলমেন্ট এবং বিভিন্ন লেয়ারের ডিস্ট্রিভিউশন মডেল নিয়মিত তাৎপর্যপূর্ণ পরিবর্তন এবং যথেষ্ট অর্জন করে।
এআইনির্ভর আপসেলিং এবং ক্রসসেলিং
মেশিন লার্নিং এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) নিখুঁতভাবে ব্যক্তির প্রোডাক্ট কেনার বিহেভিয়ার বা আচরণের ওপর ভিত্তি করে সম্ভাব্য প্রোডাক্ট কোনটি ব্যক্তি কিনবে সেটা অনুমান করে। মানুষের পক্ষে একটি ওয়েবসাইটের প্রত্যেক ভিজিটরকে পর্যবেক্ষণ করা কঠিন, কিন্তু এআই প্রযুক্তির সহায়তায় ডাটা পর্যবেক্ষণ করে রিয়েল আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, একীভূত মেশিন লার্নিং উপাদান কিছু ইআরপি ও সিআরএম সিস্টেমের সহায়তা নিয়ে ক্রসসেলিং এবং আপসেলিং কার্যক্রমে সহায়তা করে।
বিশ্বস্ততা ও রেফারেল
পুরনো কাস্টমারের তুলনায় নতুন কাস্টমার পাওয়া কঠিন। লয়ালিটি প্রোগ্রামে বিটুসি ই-কমার্স অনেক জনপ্রিয়, কিন্তু বিটুবিতে সেলস সাইকেলে উপযুক্ত কারণ উচ্চ অর্ডার ভ্যালু এবং ব্যবসার পুনরাবৃত্তি। কাস্টমারের বিশ্বস্ততা বৃদ্ধিতে অনেক বিটুবি প্রতিষ্ঠান রেফারেলের মাধ্যমে নতুন ও পুরনো কাস্টমার ধরে রাখাতে সফল হয়।
সেলফ সার্ভিস
কাস্টমার অভিজ্ঞতা ২০২০ থেকে ২০২১ সালে অনেক বেশি পরিবর্তনশীল। সেলফ সার্ভিসে রেসপনসিভ ইন্টারফেস এবং নিয়ন্ত্রণ করার উদ্যোগ রয়েছে; যা সময় ও অর্থ সাশ্রয় করে যখন অর্ডার এবং পুনরায় অর্ডার করা হয়। উদাহরণ হিসেবে এটি পূর্বের অর্ডার, আলোচনা এবং সেলস স্টাফদের যোগাযোগ ছাড়া অনুমোদন পেতে সাহায্য করে। কর্মকর্তাদের কাস্টমার ডাটা, কেনাকাটা প্রক্রিয়া সম্পন্ন সহজতর করে। ওরো কমার্স রিসার্চের মতে, ৮৬ ভাগ কাস্টমার অর্ডার, রিঅর্ডার এবং সেলফ সার্ভিসের মাধ্যমে সেলস স্টাফদের সাথে যোগাযোগ না করে কার্যক্রম পরিচালনা করে। বিটুবি ক্রেতাদের জন্য এই সংখ্যা ২০২১ সালে ৫৭ ভাগ থেকে বেড়ে আরও বৃদ্ধি পাচ্ছে।
ইআরপি ইন্ট্রিগেশন
এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) বিটুবি কমার্সে ব্যবসায়িক নিয়ম মেনে একীভূতভাবে সঠিক কাজ করে। বিটুবি কমার্সে ইআরপি সিস্টেম জনপ্রিয় হয়ে উঠছে। গার্টনারের রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সাল নাগাদ ১৫ ভাগ মধ্যম পর্যায়ের ই-কমার্স প্রতিষ্ঠান তাদের নিজস্ব মার্কেটপ্লেস ৭০ ভাগ বিটুবি লেনদেন সাপোর্টের মাধ্যমে তৈরি করবে।
ইউনিক ডিসকাউন্ট
বিটুবি ক্রেতারা পাইকারি ডিসকাউন্ট প্রত্যাশা করে। কোনো উৎসব সম্পর্কিত, ফ্রি ডেলিভারি, ফ্রি ইনস্টল, কোম্পানি গ্যারান্টি, ফ্রি কাস্টমার সাপোর্ট বিভিন্ন সময়ে ক্রেতারা নিয়ে থাকেন। এমনকি কোনো প্রোডাক্ট একাধিকবার কিনলে সেটা থেকে ভালো ডিসকাউন্ট পাওয়া যায়।
কাস্টমার সফলতা
প্রত্যেক প্রতিষ্ঠানের প্রোডাক্ট কেনাকাটার পরে কিংবা আগে কাস্টমার সফলতা সবচেয়ে বড় ইস্যু। ২৪/৭ ঘণ্টার হোয়াটসঅ্যাপ সাপোর্ট, ইমেইল, অনলাইন চ্যাট, ফেসবুক, ম্যাসেঞ্জার সফলতা নির্ভর করে।
কিছু বিটুবি কোম্পানি
বিজনেস টু বিজনেস মডেলে ক্রেতাকে প্রোডাক্ট সরবরাহ করে এমন বেশ কিছু প্রতিষ্ঠানের কথা উল্লেখ করা হলো
অ্যামাজন
বিটুসি (বিজনেস টু কনজ্যুমার) মডেলে অ্যামাজন অধিক সমাদৃত প্রতিষ্ঠান হলেও বিটুবি মডেলে অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) প্রযুক্তি খাতে সেবা প্রদান করে আসছে। ডাটা গণনা, ডাটাবেজ স্টোরেজ, কনটেন্ট ডেলিভারি এই সম্পর্কিত ফিচার সমৃদ্ধ ব্যবসায়িক সুবিধা প্রদান করে। বিশ্বের অন্যতম ক্লাউড সেবা প্রদানকারী প্রতিষ্ঠান যারা এক্সপেডিয়া, জেনারেল ইলেকট্রনিক্সের মতো প্রতিষ্ঠানকে তাদের ক্লাউড সেবা দেয়। ২৫টি ভৌগোলিক এলাকা জুড়ে অ্যামাজন ক্লাউড পরিষেবা দেয়া হয়ে থাকে।
আলিবাবা
বিশ্বের অন্যতম বৃহৎ সেরা অনলাইন ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা বিটুবি মার্কেটপ্লেস, যেখানে ক্রেতা ও বিক্রেতা উভয়ে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যুক্ত হয়ে তাদের ব্যবসায়িক লেনদেন সম্পন্ন করতে পারেন।
কুইল
স্ট্যাপল কর্তৃক বিটুবি ই-কমার্স কোম্পানি পরিচালিত, যারা বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য অফিস সরঞ্জামাদি বিক্রি করে। কুইলতে এক লাখের বেশি প্রোডাক্ট রয়েছে এবং মেডিক্যাল আর্টস প্রেস, জার এগুলোর মতো প্রোডাক্ট বিক্রি করা হয়।
বিটুবি ব্যবসার বিভিন্ন ধাপ
বিটুবি ব্যবসার উন্নয়নে চারটি ধাপ গুরুত্বসহকারে নিতে হবে ব্যবসার ডেভেলপমেন্ট, আর্থিক সমন্বয়, মার্কেটিং কৌশল ও রিসোর্সের সন্নিবেশ অবস্থার মাধ্যমে ভালো একটি বিটুবি ব্যবসা গড়ে তোলা যায়।
স্টার্টআপ
একটি আইডিয়া থেকে নতুন প্রোডাক্ট অথবা সার্ভিসের যাত্রা শুরু হয়। স্টার্টআপ পর্যায়ে ব্যবসার উদ্যোগ এবং বিটুবি মডেল ব্র্যান্ড হিসেবে নেয়ার সিদ্ধান্ত নিতে হয়। প্রোডাক্ট ডেভেলপ, অথবা পরিষেবা উন্নত করে মার্কেটিং এবং কাস্টমারের কাছে প্রোডাক্ট বিক্রি করা। আপনাকে মার্কেটিং চ্যালেঞ্জ, টার্গেট অডিয়েন্স, কমপিউটিটর পর্যবেক্ষণ এবং অর্থ সঞ্চয় করে নিয়ন্ত্রণ করে।
প্রবৃদ্ধি
প্রোডাক্ট বাজারে চালু করার পরে এটি উন্নত প্রোডাক্ট টিকিয়ে রাখার লড়াই করতে হবে। যখন আপনার ব্যবসা থেকে লাভ আসা শুরু এবং নতুন কাস্টমার তৈরি করা এবং ব্যবসার আরও সুযোগ উদ্ভাবন ও পরিচালনা ব্যয় সাশ্রয় করতে হবে। এই ধাপে অনেক প্রতিযোগিতা, এজন্য পুনরায় ব্যবসায়িক মডেল বিবেচনা করে মূল কার্যক্রম যেমন সেলস মডেল, মার্কেটিং এবং পরিচালনার বিষয় খেয়াল করতে হবে।
ব্যবসার পরিসর
বিটুবি মার্কেটে যখন আপনি প্রবেশ করবেন তখন ক্যাশফ্লোতে দ্রুত উন্নতি হবে এবং আয় নতুন মার্কেট ও ডিস্ট্রিভিউশন চ্যানেলের মাধ্যমে সম্পন্ন হবে। উন্নতি করতে বিটুবি মডেলে ব্যবসা ভালো মার্কেট শেয়ার এবং আয়ের নতুন উৎস খুঁজে পেতে নতুন প্রোডাক্ট এবং টার্গেট কাস্টমার নিয়ে কাজ করা, বিদ্যমান প্রতিষ্ঠান ব্যবসা ধরে রাখা।
২০২০ এবং ২০২১ সাল ছিল অনলাইনভিত্তিক বিটুবি মডেল কাঠামোতে ব্যবসা প্রসারের সময় আর ২০২২ সালকে কাস্টমারদের প্রত্যাশা অনুযায়ী অনলাইনকে কেন্দ্র করে অপটিমাইজ করে ব্যবসাকে শক্ত করার সময়। ই-কমার্স প্রযুক্তিতে বিনিয়োগ, কাঠামো পদ্ধতি, নতুন সেলস ফানেলের খোঁজ, ব্যক্তিগত শপিং অভিজ্ঞতাতে নির্ভর করে বিটুবি (বিজনেস টু বিজনেস) মডেল আরও বেশি প্রসারিত করা।
০ টি মন্তব্য