https://gocon.live/

প্রযুক্তি

ব্লকচেইন পাল্টে দেবে দুনিয়া

ব্লকচেইন পাল্টে দেবে দুনিয়া ব্লকচেইন পাল্টে দেবে দুনিয়া
 

ব্লকচেইন পাল্টে দেবে দুনিয়া


অতি সম্প্রতি প্রযুক্তি-দুনিয়ায় বেশ আলোচনা চলছে ব্লকচেইন প্রযুক্তির বিষয়টি নিয়ে। বিশেষ করে চারদিকে আলেচিত হচ্ছে এই প্রযুক্তির সুবিধা-অসুবিধা ও নানাবিধ সীমাবদ্ধতার কথা নিয়ে। আমরা অনেকেই জানি না, এই প্রযুক্তি ব্যবহার কতটুকুনিরাপদ। আর্থিক সেবাখাত ও অন্যান্য সেবাখাত চাইছে ব্লকচেইন প্রযুক্তি থেকে সুবিধা পেতে। কিন্তু এখনও তাদের অনেকেই জানে না, ব্লকচেইন প্রযুক্তিটা আসলে কী, এটি কীভাবে কাজ করে, এই প্রযুক্তি ব্যবহারে বাধাটা কোথায়, কীভাবে এ থেকে আমরা কাক্সিক্ষত সুবিধা আদায় করতে পারি। এটি সত্য, একটি প্রযুক্তি সম্পর্কে সম্যক ধারণা না থাকলে এ থেকে উপকার পাওয়ার পথটাও থেকে যায় আমাদের কাছে অজানা। ব্লকচেইন প্রযুক্তি সম্পর্কে একটি সামগ্রিক চিত্র তুলে ধরার প্রয়াসই আমাদের এই প্রচ্ছদ প্রতিবেদন। তৈরি করেছেন গোলাপ মুনীর।


একটি ব্লকচেইন হচ্ছে অব্যাহতভাবে বেড়ে চলা রেকর্ডগুলোর একটি তালিকা। একএকটি রেকর্ডকে বলা হয় একটি ব্লক। কমপিউটার বিজ্ঞানে একটি রেকর্ড হচ্ছে একটি মৌলিক ডাটা স্ট্রাকচার, যা শুধুস্ট্রাকচার, স্ট্রাক্ট বা কম্পাউন্ড ডাটা নামেও পরিচিত। উল্লিখিত ব্লকগুলো সংযুক্ত ও নিরাপদ (লিঙ্কড ও সিকিউরড) রাখা হয় ক্রিপটোগ্রাফি ব্যবহার করে। একটি ব্লকচেইন হচ্ছে সব ক্রিপটোকারেন্সে ট্র্যানজেকশনের একটি ডিজিটাইজড, ডিসেন্ট্রালাইজড, পাবলিক লেজার (ledger)। এটি অব্যাহতভাবে বেড়ে চলেছে, আর এর কমপ্লিটেড ব্লকগুলো (সর্বসাম্প্রতিক সম্পন্ন লেনদেন) রেকর্ড ও সংযোজন করা হয় সময়-ক্রমানুসারে। এর মাধ্যমে বাজারে অংশ নেয়া ব্যক্তিরা কোনো কেন্দ্রীয় রেকর্ড সংরক্ষণ না করেই তাদের লেনদেনের ওপর নজর রাখতে পারেন। প্রতিটি নোড (নেটওয়ার্কে সংযুক্ত প্রতিটি কমপিউটার) ব্লকচেইনের একটি কপি পায়, যা স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়।


মূলত, ব্লকচেইন ডেভেলপ করা হয় ভার্চ্যুয়াল কারেন্সি বিটকয়েনের জন্য একটি অ্যাকাউন্টিং মেথড হিসেবে। এই ব্লকচেইন ব্যবহার করে ডিএলটি তথা ডিস্ট্রিবিউটেড লেজার টেকনোলজি। এই ডিএলটি আজকের দিনে বিভিন্ন ধরনের কমার্শিয়াল অ্যাপ্লিকেশনে ব্যবহার হয়। এখন এই প্রযুক্তি প্রথমত ব্যবহার হয় ডিজিটাল কারেন্সির লেনদেন বা ট্র্যানজেকশন পরীক্ষা করে দেখার কাজে, যদিও বাস্তবে যেকোনো ডকুমেন্ট ব্লকচেইনে ডিজিটাইজ, কোড ও ইনসার্ট করায়ও তা ব্যবহার করা সম্ভব। এর মাধ্যমে এমন একটি অমোচনীয় বা দুরপনেয় তথা ডিলিট-অযোগ্য রেকর্ড সৃষ্টি করা হয়, যা আর পরিবর্তন করা সম্ভব হয় না। অধিকন্তু,রেকর্ড বা ব্লকগুলো কোনো একক কেন্দ্রীয় কর্তৃক পক্ষ ছাড়াই পুরো ব্লকচেইন কমিউনিটি সঠিকভাবে পরীক্ষা করে দেখতে পারবে।


একটি ব্লকচেইন সেবা দিতে পারবে একটি ওপেন ডিস্টি্ির বউটেড লেজার হিসেবে, যাতে কাযর্ক রভাবে রেকর্ড হবে দইু পক্ষের মধ্যে করা লেনদেনগুলো। আর এই লেনদেনগুলো  পরীক্ষাযোগ্য হবে। একটি ডিস্টিবিউটেড লেজার হিসেবে ব্যবহারের জন্য একটি ব্লক চেইন সাধারণত পরিচালিত হয় একটি peer-to-peer নেটওয়াকের্র মাধমে। কোনো একটি ব্লকে রেকর্ড হওয়া ডাটা কখনই এমনভাবে পরিবতর্ন করা যাবে না, যা অতীতের লেনদেনকে প্রভাবিত করে। অর্থাৎ পরবর্তী ব্লকচেইন গুলো পরিবতর্ন তা করা যাবে না।


ডিজাইন অনুসারেই ব্লক চেইনগুলো সিকিউরড বা নিরাপদ। এটি ডিস্টিবিউটেড কমপিউটার সিস্টেমের একটি উদাহরণ। এর রয়েছে উচুঁবাইজেন্টাইন ফল্ট টলারেন্স। অতএব ডিসেন্ট্রো লাইজড কনসেনসাস অজির্ত হয়েছে ব্লক চেইনের বেলায়। এর ফলে ব্লক চেইন উপযোগী হচ্ছে ইভেন্ট, মেডিক্যাল রেকর্ড ও অনান্য রেকর্ড সংরক্ষণ কর্মকাণ্ড (যেমন আইডেন্টিটি ম্যানেজমেন্ট, ট্রানজেকশন প্রসেসিং, ডকুমেন্ট প্রো ভেনেন্স অথবা ফুড ট্রান্সেবিলিটি) রেকর্ড করার জন্য।


২০০৮ সালে প্রথম ডিস্টিবিউটেড ব্লক চেইনের ধারণা দেন Satoshi Nakamoto নামে এক অজানা ব্যক্তি বা গোষ্ঠী। পরের বছর ডিজিটাল কারেন্সি বিটকয়েনের একটি মুখ্য উপাদান হিসেবে তা বাস্তবায়ন করা হয়, যেখানে এটি সব লেনদেনের জন্য কাজ করে একটি পাবলিক লেজার হিসেবে। বিটকয়েনের জন্য ব্লক চেইনের উদ্ভাবন এটিকে করে তোলে ডাবল স্পেন্ডিং সমস্যা সমাধানে প্রথম ডিজিটাল করেন্সি, যেখানে প্রয়োজন হয় না তৃতীয় কোনো ট্রা স্টেড অথরিটির বা সেন্ট্রাল সার্ভারের। বিটকয়েন ডিজাইন ছিল অন্যান্য অ্যাপ্লিক্যাশনের প্রেরণা।


একটি ব্লক চেইন সুেযাগ করে দেয় নিরাপদ অনলাইন লেনদেনের। ব্লকচেইন একটি ডিসেন্ট্রেলাইজড ও ডিস্টিবিউটেড লেজার, যা ব্যবহার হয় অনেক কমপিউটারে লেনদেন রেকর্ড করার জন্য, যাতে পরবর্তী সব ব্লক পরিবতর্ন ও নেটওয়াকের্র সাথে দ্বন্দ্ব সৃষ্টি না করে অতীত








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।