https://comcitybd.com/brand/Havit

অ্যাপলের সেরা ডিজাইন পুরস্কার পেল যেসব অ্যাপ ও গেম

অ্যাপলের সেরা ডিজাইন পুরস্কার পেল যেসব অ্যাপ ও গেম অ্যাপলের সেরা ডিজাইন পুরস্কার পেল যেসব অ্যাপ ও গেম
 
প্রতিবছর বিভিন্ন অ্যাপ ও গেমকে ‘ডিজাইন অ্যাওয়ার্ড’ দিয়ে থাকে অ্যাপল। অ্যাপ ও গেমের সৃজনশীল ও কারিগরি দক্ষতা পর্যালোচনা করে এ পুরস্কার দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

এ বছর সাতটি বিভাগে সেরা অ্যাপ ও গেমকে পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কার পাওয়া অ্যাপ ও গেমগুলোর নাম ও কাজের ধরন জেনে নেওয়া যাক।

‘ডিজাইন অ্যাওয়ার্ড পাওয়া অ্যাপের তালিকায় প্রথমেই রয়েছে ‘বেয়ারস গ্র্যাটিটিউট’। এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা চাইলেই দৈনন্দিন বিভিন্ন ঘটনার তথ্য ডায়েরি আকারে লিখে রাখতে পারেন।

ডেভেলপার দম্পতি ইসুরু ওয়ানাসিঙ্গে ও নায়োমি হেটিয়ারাচ্চিছি ২০২০ সালে তৈরি করেন অ্যাপটি। ডিলাইট অ্যান্ড ফান বিভাগে অ্যাপটি সেরার তকমা জিতেছে।

অ্যাপ স্টোরে দেখা যায় অ্যাপটির রেটিং ৪.৯। একই বিভাগে বিজয়ী হয়েছে ‘নিউইয়র্ক টাইমস গেমস’ (এনওয়াইটি গেমস)। ক্রসওয়ার্ড বা শব্দজট, স্পেলিং বি, সুডোকু, ওয়ার্ডলসহ বিভিন্ন ধাঁধা খেলার সুযোগ দিয়ে থাকে গেমটি। 

ইনক্লুসিভিটি বিভাগে পুরস্কার পেয়েছে ‘ওকো’ নামের একটি নেভিগেটর অ্যাপ। কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর অ্যাপটি আইফোনের ক্যামেরা কাজে লাগিয়ে দৃষ্টিহীনদের নিরাপদে রাস্তা পার হতে সহায়তা করে।

অ্যাপটি তৈরি করেছেন মাইকেল জ্যানসেন, ভিনসেন্ট জ্যানসেন ও উইলেম ভ্যান। একই বিভাগে পুরস্কার পেয়েছে ‘ক্রায়োলা অ্যাডভেঞ্চারস’ গেম। ‘রেড গেম কো’ প্রতিষ্ঠানের তৈরি গেমটিতে ভিন্নমাত্রিক গল্প ও ছবি তৈরির সুযোগ মিলে থাকে। 

ইনোভেশন বিভাগে পুরস্কার পেয়েছে ‘প্রোক্রিয়েট ড্রিমস’ নামের একটি অ্যাপ। যেকোনো ইলাস্ট্রেশনকে অ্যানিমেশনে পরিণত করতে পারে অ্যাপটি। অ্যাপটির নির্মাতা জেমস ও অ্যালানা কুদা।
আইপ্যাডের জন্য বিশেষায়িত এই অ্যাপে ব্র্যাশের মাধ্যমে সহজে যেকোনো অ্যানিমেশন তৈরি করা যায়। একই বিভাগে পুরস্কার পেয়েছে ‘লস্ট ইন প্লে’ গেম। শিশুদের উপযোগী গেমটি তৈরি করেছে হ্যাপি জুস স্টুডিও। 

ইন্টারেকশন বিভাগে পুরস্কার পেয়েছে ‘ক্রোউটন’ অ্যাপ। অ্যাপটি বিভিন্ন ওয়েবসাইট, ব্লগ ও বই থেকে রান্নার রেসিপি সংগ্রহ করে ব্যবহারকারীর সামনে তুলে ধরে।

নিউজিল্যান্ডের ডেভেলপার ডেভিন ডেভিস অ্যাপটি তৈরি করেছেন। একই বিভাগে পুরস্কার পেয়েছে ‘রিটমস’ গেম। ফ্লপি ক্লাবের তৈরি গেমটিতে মিউজিক্যাল লুপ তৈরি করে বিভিন্ন ধাঁধার সমাধান করতে হয়। 

সোশ্যাল ইমপ্যাক্ট বিভাগে পুরস্কার পেয়েছে ‘জেন্টলার স্ট্রিক’ অ্যাপ। ব্যবহারকারীদের বয়স ও শারীরিক গড়ন পর্যালোচনা করে বিভিন্ন ধরনের শরীরচর্চার পরামর্শ দিয়ে থাকে অ্যাপটি।

একই বিভাগে পুরস্কার পেয়েছে ‘দ্য রেক’ গেম। পিক্সেল হান্টের তৈরি গেমটি রহস্যময় গল্প নিয়ে তৈরি করা হয়েছে। ভিজ্যুয়াল ও গ্রাফিকস বিভাগে পুরস্কার পেয়েছে ‘রুমস’ অ্যাপ।

ব্যবহারকারীদের ইন্টেরিয়র ডিজাইনার হিসেবে বিভিন্ন ভবন ও ঘরের নকশা করার সুযোগ দিয়ে থাকে অ্যাপটি। একই বিভাগে পুরস্কার পেয়েছে ‘লাইস অব পি’ গেম।

দক্ষিণ কোরিয়ার ‘রাউন্ড৮’ প্রতিষ্ঠানের তৈরি গেমটি যেকোনো বয়সীরা খেলতে পারেন। স্পেশাল কম্পিউটিং বিভাগে পুরস্কার পেয়েছে ‘ডিজে’ ও ‘ব্ল্যাকবক্স’ নামের দুটি অ্যাপ।

ডিজে অ্যাপটি ভিন্নমাত্রিক ভার্চ্যুয়াল ডিজে অভিজ্ঞতা দেয়। অপর দিকে অ্যাপলের ভিশন প্রো হেডসেটের মাধ্যমে ব্যবহারকারীদের ভিন্নমাত্রিক বিনোদনের অভিজ্ঞতা দিয়ে থাকে ব্ল্যাকবক্স।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।