ডিজিটাল যুগে স্মার্টফোন পৃথিবীকে একেবারে মানুষের হাতের মুঠোয় নিয়ে এসেছে। তবে অনেক স্মার্টফোন ব্যবহারকারী তাদের এমোলেড স্ক্রিনের ফোনে গ্রিন লাইন আসার ব্যাপারটি নিয়ে বেশ সমস্যায় আছেন।
এই গ্রিন লাইন ইস্যুর কারণে অনেকে নির্দিষ্ট ব্র্যান্ডের স্মার্টফোন কেনাই বন্ধ করে দিয়েছেন। আমাদের দেশেও বেশ আলোচনায় আসে স্মার্টফোনের এই গ্রিন লাইন ইস্যু যার সবচেয়ে বড় শিকার হন চীনা হ্যান্ডসেট ব্র্যান্ড ওয়ানপ্লাস।
দেশে মোবাইল ফোন ব্যবকারীদের বিভিন্ন গ্রুপ ও সার্ভিসিং সেন্টার থেকে জানা যায় দেশের ওয়ানপ্লাস ব্যবহারকারীদের ৯৯ শতাংশ ফোন গ্রিন লাইন ইস্যু রয়েছে।
দেশে ব্যবহৃত ৯৮ শতাংশ ফোন ইন্ডিয়ান ও চীনা ভার্সন। দেশের গ্লোবাল ভার্সনের ওয়ানপ্লাস ফোন নেই বললেই চলে। বেশিভাগ ব্যবহারকারী যেন এই সুবিধা না পাই সেই বিষয়টাকে শর্তের বেড়াজালে দিয়ে গ্রাহকদের বোকা বানানোর চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।
ওয়ানপ্লাস বাংলাদেশের আফটার সেলস সার্ভিস ডিরেক্টর রুবায়েত ফেরদৌস চৌধুরী দেশে ওয়ানপ্লাস আনুষ্ঠানিকভাবে স্মার্টফোন বাজারে যাত্রা শুরু অনুষ্ঠানে স্মার্টফোনে ভার্টিক্যাল লাইনের (গ্রিন লাইন) সমস্যা বিনামূল্যে রিপেয়ার করে দেওয়ার ঘোষণা দেন।
প্রতিষ্ঠানটির এই ঘোষণা স্বস্তি ফিরে পাই হাজার হাজার গ্রাহক। তবে সার্ভিস সেন্টার গিয়ে হতাশ হতে হয় গ্রাহকদের। শর্তের বেড়াজালে ওয়ানপ্লাসের গ্রিন লাইন সমস্যা থেকে মুক্তির রাস্তা বন্ধ সাধারণ গ্রাহকদের।
বাংলাদেশে ‘ওয়ানপ্লাস’ এর যাত্রা করতে চলছে এমন বেশ কিছু ফেসবুকে পোস্ট করতে থাকে ওয়ানপ্লাস বাংলাদেশে নামে একটি ফেসবুক পেজে।
পেজে কমেন্টগুলো চলতে থাকে গ্রিন লাইন ডিসপ্লে ইস্যু নানা কমেন্ট। দেখা যায় ৯৯ শতাংশ মানুষ সেখানে গ্রিন লাইন ইস্যু নিয়ে কমেন্ট করতে থাকে।
তাদের বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু অনুষ্ঠানের লাইভেও চলতে থাকে গ্রিন লাইন ডিসপ্লে ইস্যু নানা কমেন্ট। নিজের সমস্যা ঢাকতেই ‘গ্রিন লাইন’ ফ্রি রিপেয়ার করার ঘোষণা দেই তারা।
ওয়ানপ্লাস ফোন ব্যবহারকারী মেহেরাব রহমান বলেন, আমার ওয়ানপ্লাস ফোনের ‘গ্রিন লাইন’ সমস্যায় আছে অনেক দিন ধরে।
দেশে কোন সমাধান পাচ্ছিলাম না। যখন ফেসবুকে দেখলাম ওয়ানপ্লাস বাংলাদেশে অফিসিয়ালি আসছে আমি আশায় ছিলাম হয়তো ভালো একটা সমাধান পাব। কিন্তু সাভিসিং সেন্টারে গিয়ে আশাহত হলাম।
ওয়ান প্লাস নাইন প্রো ইউজার সোহেল রানা জানান, আমি মুলত ওয়ান প্লাস নাইন প্রো ইউজার, ফোনটা গ্রীন লাইন পড়ে যাওয়াতে নতুন ফোন কিনতে হচ্ছে।
সাভিসিং সেন্টার থেকে সুধু গ্লোবাল ভার্সন ছাড়া কোন সাভিসিং করে দিচ্ছে না। ইমরান হোসেন নামে একজন ওয়ানপ্লাস নাইন প্রো ইউজার বলেন, ওয়ানপ্লাস ফোনের ‘গ্রিন লাইন’ সমস্যা তারা আসলে সমাধান করতেই চাইনি।
তারা আসলে চেয়েছে নিজেদের মার্কেটিং করতে। স্মার্টফোনে ভার্টিক্যাল লাইনের (গ্রিন লাইন) সমস্যা নিয়ে তাদের গ্রাহকদের মাঝে এক বিরূপ প্রতিক্রিয়া ছিল যার করনে তারা এই ছলচাতুরীর আশ্রয় নিয়েছে।
এর আগে ‘গ্রিন লাইন’ সমস্যা কথা ওয়ানপ্লাস ইন্ডিয়া তাদের বিবৃতিতে স্বীকার করে নিয়েছিল। পরিস্থিতি সামাল দিতে কোম্পানি গ্রীন তাদের নিকটতম ওয়ানপ্লাস সার্ভিস সেন্টারে যাওয়ার পরামর্শ দেয় এবং সমস্যায় ক্ষতিগ্রস্ত ফোনগুলির বিনামূল্যে স্ক্রিন পাল্টে দেওয়ারও ঘোষণা করে। ইন্ডিয়া ছাড়াও বিভিন্ন দেশে ক্ষতিগ্রস্ত ফোনগুলির বিনামূল্যে স্ক্রিন পাল্টে দিয়েছে ওয়ানপ্লাস।
০ টি মন্তব্য