https://comcitybd.com/brand/Havit

সব লোকেশন হিস্ট্রি এবার মুছে দেবে গুগল

সব লোকেশন হিস্ট্রি এবার মুছে দেবে গুগল সব লোকেশন হিস্ট্রি এবার মুছে দেবে গুগল
 
আপনার অজান্তেই হয়তো আপনার বহু ব্যক্তিগত তথ্য জমা হয়ে আছে গুগলের ‘ঘরে’। যার মধ্যে রয়েছে গুগল লোকেশনও।

বছরখানেক আগে বিশ্বের পয়লা নম্বর সার্চ ইঞ্জিন সংস্থার তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, ইউজারদের ব্যক্তিগত তথ্য যতটা সম্ভব মুছে ফেলা হবে।

সেই কথা রাখতে চলেছে সুন্দর পিচাইয়ের সংস্থা। ইউজারদের লোকেশন হিস্ট্রি স্থায়ীভাবে ‘ডিলিট’ করবে গুগল। তবে সংস্থার ‘টাইমলাইন’ ফিচারটি (যেটা আগে ছিল লোকেশন হিস্ট্রি) কিন্তু এর পরও কাজ করবে।

সেক্ষেত্রে ইউজারদের সেটা সিলেক্ট করে রাখতে হবে। যার সাহায্যে ভবিষ্যতেও তারা দেখে নিতে পারবেন অতীতে কোন সময় তারা কোথায় ছিলেন।

কিন্তু সেক্ষেত্রেও সমস্ত তথ্য জমা হবে ‘লোকাল’ ড্রাইভে। অর্থাৎ তাদের ফোন বা ট্যাবলেটে। সোজা কথায়, সংস্থার সার্ভারে কিছুই থাকবে না।

গুগলের থেকে জানানো হয়েছে, ১ ডিসেম্বর পর্যন্ত সমস্ত পুরনো লোকেশন হিস্ট্রি তারা রেখে দেবে। কিন্তু এর পরই সব মুছে দেওয়া হবে চিরতরে।
তার আগে ইউজাররা চাইলে অবশ্যই সেই সব তথ্যের ব্যাক আপ রেখে দিতে পারবেন। কিন্তু সেজন্য তাদেরই পদক্ষেপ করতে হবে। নিজে থেকে তা ‘সেভ’ হয়ে যাবে না। 

কিন্তু গুগল এমন সিদ্ধান্ত নিল? তাদের তরফে কোনও নির্দিষ্ট কারণ দেখানো না হলেও জানিয়ে দেওয়া হয়েছে, ইউজারদের লোকেশন সংক্রান্ত তথ্য তাঁদের ব্যক্তিগত।

তা সুরক্ষিত, গোপনীয় ও ইউজারদের নিয়ন্ত্রণাধীন রাখতেই প্রতিজ্ঞাবদ্ধ গুগল। সেই সঙ্গে পিচাইয়ের সংস্থার দাবি, ‘মনে রাখবেন, গুগল ম্যাপ আপনাদের তথ্য কাউকে কখনওই বিক্রি করেনি। এমনকী বিজ্ঞাপনদাতাদেরও নয়।’ 

বর্তমান সময় আসলে প্রযুক্তির যুগ। যে দেশ প্রযুক্তির দিক থেকে যত উন্নত, সেই দেশ তত এগিয়ে। অনেক কঠিন কাজও এখন হয়ে যায় সহজে ও দ্রুততায়।

কিন্তু এর ফলে ব্যক্তিগত তথ্য চুরি যাওয়া কিংবা তার অপব্যবহারের আশঙ্কাও রয়েছে পুরোদমে। এই পরিস্থিতিতে লোকেশন হিস্ট্রি নিয়ে গুগলের এমন পদক্ষেপকে গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।