ভবিষ্যৎ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর জগতে নিজেদের অবস্থান সুসংহত করতে এআই স্টার্ট-আপ কোম্পানিতে বিনিয়োগ করতে যাচ্ছে জুম ভিডিও কমিউনিকেশনস।
স্টার্ট-আপ কোম্পানি অ্যানথ্রোপিকে বিনিয়োগের ঘোষণা দিয়েছে জুম। তবে বিনিয়োগের পরিমাণ জানানো হয়নি। ভবিষ্যতে অ্যানথ্রোপিকের তৈরি প্রযুক্তি ভিডিও-কনফারেন্সিং প্ল্যাটফর্মে যুক্ত করবে তারা।
জুমের প্রতিদ্বন্দ্বী ভিডিও কনফারেন্সিং সেবা স্কাইপির মূল কোম্পানি মাইক্রোসফট এরই মধ্যে ওপেনএআইতে বিনিয়োগের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে অনেক দূর এগিয়ে গেছে।
স্কাইপির সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে একঅর্থে কৃত্রিম বুদ্ধিমত্তায় (এআই) বিনিয়োগের কোনো বিকল্প নেই জুমের কাছে।
এদিকে ইকমার্স প্ল্যাটফর্ম অ্যামাজন তাদের ওয়েব স্টোরেজে পণ্য অনুসন্ধানের জন্য চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে আসার পরিকল্পনা হাতে নিয়েছে।
যেখানে খরচ কমানোর কথা বলে অ্যামাজন সাম্প্রতিক সময়ে বেশ বড় সংখ্যার কর্মী ছাটাই করেছে, তারাই কিনা জেনারেটিভ এআই নিয়ে কাজ করতে সক্ষম সফটওয়্যার প্রকৌশলী চেয়ে বিজ্ঞাপন দিয়েছে।
গতমাসে পোস্ট করা এই চাকরির বিষয়ে অ্যামাজনের মুখপাত্র কেরি বার্টোলিনো মন্তব্য করতে অস্বীকার করেছেন। তবে এক মেইলে তিনি জানিয়েছেন, অ্যামাজন তার সব ব্যবসার মধ্যে জেনারেটিভ এআই ব্যবহারের জন্য উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ করছে।
কৃত্রিম বুদ্ধিমত্তা যেমন সম্ভাবনা নিয়ে এসেছে, তেমনি জন্ম দিচ্ছে শঙ্কারও। নিকট ভবিষ্যতেই পণ্যবিপণন সেবায় গ্রাহককে সেবা দিতে সক্ষম হবে কৃত্রিম বুদ্ধিমত্তা। ফলে অ্যামাজনের মতো বড় প্রতিষ্ঠানগুলোতে লোকবলের চাহিদা আরও কমবে।
০ টি মন্তব্য